আজ সোমবার | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ | ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ |১২ই জিলকদ, ১৪৪৫ হিজরি | বিকাল ৫:৪৮

শিরোনাম :

হেলিকপ্টার বিধ্বস্তে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহীম রইসিসহ দেশটির বেশ কয়েকজন শীর্ষ কর্মকর্তা নিহত শিল্পখাতকে আরো পরিবেশবান্ধব করতে চাই,শিল্পখাত একান্তভাবে পরিবেশবান্ধব হওয়া উচিত:প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতকে পাকিস্তান ও বাংলাদেশ বানাতে চান মোদিজি ,ভারতের অবস্থা আজ শোচনীয়: অরবিন্দ কেজরিওয়াল হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ৪ কোটি ৬০ লাখ টাকার স্বর্ণসহ একজনকে আটক রিজার্ভ নিয়ে তিন হিসাব, চাপ বাড়ছে:রিজার্ভের পতন কোনোভাবেই ঠেকাতে পারছে না কেন্দ্রীয় ব্যাংক! র‌্যাবের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার সংক্রান্ত বক্তব্য নাকচ করে দিয়েছে যুক্তরাষ্ট্র কুয়েতে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত হয়ে যাচ্ছেন সৈয়দ তারেক হোসেন পুলিশ সার্ভিস এসোসিয়েশনের নবনির্বাচিত কার্যনির্বাহী কমিটির অভিষেক অনুষ্ঠিত দুবাইয়ে ৫৩২ জন বাংলাদেশির বাড়ি-ফ্ল্যাট:দুবাইয়ে আবাসন খাতে সম্পদের পাহাড়! যারা একবেলা ভাত খেতে পারতো না, তারা চারবেলা খায়:প্রধানমন্ত্রী শেখ হাসিনা

অপ সাংবাদিকদের কু’কর্মে বিপাকে পড়ছেন দেশের পেশাদার প্রাকৃত সাংবাদিকরা !

প্রকাশ: ২ আগস্ট, ২০২১ ৫:০৫ অপরাহ্ণ
 এম ,এ কাশেম : এটা একটা পত্রিকা হলো নাকি? ও কিসের সাংবাদিক ? আমি বড় সাংবাদিক !! আমারটা জাতীয় পত্রিকা, ওর টা ছোট পত্রিকা ! এ সব ভেঞ্চিকাটা কথাগুলো সাধারণত: ছড়িয়ে বেড়ান এ সমাজের বেশভূষা, ভঙ্গিবাজ নামধারী কথিত সাংবাদিকরা । কোনো অপরাধীর অপকর্মের সংবাদ কোনো অনুসন্ধানী সাংবাদিক পত্রিকায় প্রকাশ করলেই সাথে সাথে ঐ অপরাধীর কাছে গিয়ে এমন মন্তব্য করে থাকেন তারা। কিছু সময় অপরাধীর পাশে বসে এমন মন্তব্য করার পর বলে, এই সংবাদে আপনার কিছুই হবেনা লিডার, আমরা আমাদের অনলাইন ও জাতীয় পত্রিকায় এই সংবাদের প্রতিবাদ ছাপিয়ে দিবো । তার পর অপরাধীর কাছ থেকে প্রতিবাদ ছাপানোর বিল বাবদ হাতিয়ে নেন কিছু টাকা । তার পর যে কথা সে কাজ। পরের দিন ঠিকই নাম সর্বস্ব একটি পত্রিকার প্রথম বা শেষের পাতার অর্ধেক অংশ জুড়ে অনুসন্ধানী প্রতিবেদনটির প্রতিবাদ ছেপে কয়েক কপি পত্রিকা নিয়ে হাজির হন ঐ অপরাধীর সামনে। আবারো হাতিয়ে নেন কিছু অর্থ। আর ওই জ্ঞানহীন অপরাধীর কাছে বনে যান বড় সাংবাদিক। কিন্তু, এই জ্ঞানহীন অপরাধী ও ভঙ্গিবাজ সাংবাদিক সাহেবরা জানেন না যে, অনুসন্ধানী প্রতিবেদনটির অনুসন্ধান কিন্তু রাষ্ট্রের সংশ্লিষ্ট শাখায় নিয়োজিত কর্তাগণ ঠিকই করেন এবং সময় মতো ওই অপরাধীকে আইনের আওতায় নিয়ে আসেন । বর্তমানে অনুসন্ধানী প্রতিবেদনের প্রতিবাদ ছাপানোর যেনো হিড়িক পড়ে গেছে। এই বেশভূষা সাংবাদিকের দল জানে না যে, একটা অনুসন্ধানী প্রতিবেদন তৈরি করতে একজন অনুসন্ধানী প্রতিবেদকের কতো সময় ব্যয় করতে হয়, কতো কষ্ট করে তথ্য প্রমাণ সংগ্রহ করতে হয় । তার পর সংবাদটি প্রকাশ হওয়ার পর অনেক সময় ওই অনুসন্ধানী প্রতিবেদককে কতো রকম ভাবে হামলা- মামলার শিকার হতে হয়। আর এই হামলা- মামলাকে উপেক্ষা করে এবং অনেক পরিশ্রম করে একটি অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশ করেন একজন অনুসন্ধানী সাংবাদিক । কিন্তু ওই অনুসন্ধানী প্রতিবেদনটি মিথ্যা প্রমাণ করতে ও ওই প্রতিবেদককে বিভিন্ন রকম হামলা এবং মিথ্যা মামলায় জড়ানোর জন্য কম করে হলেও ৪০জন বেশভূষা, ভঙ্গিবাজ নামধারী কথিত সাংবাদিকরা উঠে পড়ে লাগেন । এমন কি ওই অপরাধীর পাঁ চাটতে ও দ্বিধা বোধ করে না তারা। তাই বিগত দিনের চাইতে বর্তমান সময়ে অনুসন্ধানী সাংবাদিকতা করা কঠিন হয়ে পড়েছে । আর এই কঠিন হয়ে পড়ার বড় একটি কারন বেশভূষা, ভঙ্গিবাজ, নামধারী কথিত সাংবাদিকরা বলে মন্তব্য করেছেন অনেক বিজ্ঞজনেরা । কয়েকদিন আগে আবদুল আলীম নামের একজন সাংবাদিক তার ফেসবুকে আইডির মাধ্যমে একটা পোস্ট করে লিখেছিলো যে “১টি পত্রিকায় কোনো বিষয়ে সংবাদ প্রকাশ হওয়ার পর, অপর ১টি পত্রিকায় প্রকাশিত সংবাদটির প্রতিবাদ দেয়া আইন সম্মত কিনা-পরামর্শ চাই…” সেখানে অনেকেই মন্তব্য করেছেন এমন কি অনেক আইন বিশেষজ্ঞরা তাকে তার ম্যাসেঞ্জারে আইনি ভাষায় উত্তর ও দিয়ে সহযেগিীতা করেছেন । তাদের উত্তর একটাই-প্রকাশিত- প্রতিবেদনে কোনো অসত্য বা ভুল তথ্য প্রকাশ করা হলে কেবল সেই পত্রিকাতেই ওই ভুল বা অসত্য অংশের প্রতিবাদ ছাপালে সেটা আইনি দৃষ্টিতে বিবেচ্যা কিন্তু তা না করে অন্য পত্রিকায় সে প্রতিবাদটি ছাপালে সেটা নিশ্চয় আইন সম্মত নয়।
কেনো মর্যাদা সম্পন্ন এই মহান সাংবাদিকতার পেশা মর্যাদা হারাচ্ছে। কেনো শুদ্ধতার মাঝে ঢুকে পড়েছে নাম সর্বস্ব অপ-সাংবাদিকতা। দুর্নীতি ঢুকে গেছে এ পেশায় ও। পেশা নয়, শুধু মনে হচ্ছে এ’টি এ’টি একটি মহালাভী ব্যবসা। অশিক্ষিত, কু’শিক্ষিতরা-ই অর্থের বিনিময়ে আন্ডারগ্রাউন্ড পত্রিকার পরিচয়পত্র সংগ্রহ করে বিভিন্ন পেশার মানুষকে ভয়ভীতি, আর সরলতার সুযোগ নিয়ে হরদম প্রতারণা করে যাচ্ছে ওই সব ভূঁইফোঁড় সংবাদপত্র ও কথিত ওইসব সাংবাদিকরা। যাহা সাংবাদিকতা আর সংবাদপত্রের জন্য হুমকি স্বরূপ ও বটে। সত্যিকারার্থে বলতে দ্বিধা নেই যে, যারা হলুদ সাংবাদিকতা করেন কিংবা ৫শ’ টাকায় আন্ডারগ্রাউন্ড পত্রিকার কার্ড এনে দাপট দেখান তারা আমার এ লেখার কোথাও কোথাও বেশ মজা ও পাচ্ছেন। তাই না? তবে, আমার এই বিষয় গুলো সাধারন কারো জন্য নয়। যারা সাংবাদিক নামের দোহাই দিয়ে কারো না কারো সাথে প্রতারণা করে প্রকৃত সাঙবাদিকদের মহান পেশার ওপর কালিমা লেপন করে যাচ্ছে তাদের জন্য। ভুয়া আর হলুদ সাংবাদিকে ভরে গেছে পুরো দেশ। এরা সাংবাদিক নয়, সমাজের কীট। এরা মানুষকে ব্লাকমেইলিং করে টুই-পাইস কামাচ্ছেন বেশ। এদের কাছ থেকে সবাইকে সাবধান হতে হবে । এদের কারণে, সংবাদপত্র, সাংবাদিক, সাংবাদিকতা বিষয়ে দেশের বেশির ভাগ মানুষেরই স্বচ্ছ ধারণা নেই। সাংবাদিক মানেই ধান্ধাবাজ, প্রতারক, ব্লাকমেইলার ও ভীতিকর ব্যক্তি এমন ধারণাই পোষণ করে দেশের সংখ্যাগরিষ্ট মানুষ। আসলে সৎ মনোভাবে ভেবে দেখলে দেখা যাবে যে, প্রকৃত সাংবাদিকদের মধ্যে কেউ এর ধারে-কাছে ও নেই বা এর কোনোটা-ই নন তারা। নিদ্ধিধায় বলা জলে-সাংবাদিকতা একটা মহান পেশা। এটা কেবল পেশা নয়, একজন সাংবাদিক এ সেবায় থেকে মানুষকে সেবা দিতে পারেন নিম্চয়-ই। দেশের কিছু অসৎ সম্পাদক এবং সাংবাদিক অর্থের বিনিময়ে সারা দেশে নানা অপরাধে জড়িত ব্যক্তিদের সাংবাদিকতার পরিচয়পত্র দিয়ে এ পেশার সম্মানহানি করে চলেছে । এরা সাংবাদিক নন। সাংবাদিক নামের কলংক। সমস্যাটা এখানেই। দেশে হরদম সাংবাদিক পরিচয় ব্যবহারের মাধ্যমে নানাবিধ: সুযোগ-সুবিদা হাতিয়ে নেয়া বা বিভিন্ন অপকর্মে জড়িত হওয়ার সুযোগ পাচ্ছে। এই সুযোগ নিয়ন্ত্রণ করতে হবে কঠোর ভাবে। নিয়ন্ত্রণ আরোপে প্রকৃত সাংবাদিকদের সাহসী উদ্যোগ নেয়া অতিব জরুরী প্রয়োজন। বাংলাদেশে সাংবাদিক হতে কোনো সুনির্দিষ্ট শিক্ষাগত যোগ্যতা লাগছে না। হুট করে-ই সাংবাদিক হয়ে যেতে পারছে যে কেউ। না, এ ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতাও কোনো বিষয় নয় ! সুশিক্ষিত ও মানসম্পন্ন সাংবাদিক ও কলামিস্ট এদেশে অনেকেই আছেন, যারা তাদের ক্ষুরধার ও বুদ্ধিদীপ্ত লেখনী দ্বারা সমাজের অনেক অসঙ্গতি সুন্দরভাবে ফুটিয়ে তুলে সমাজ এবং সমাজের বিবিন্নস্তরের মানুষকে সচেতন করে তোলে যাচ্ছেন প্রায়শ:ই।
সেই গুটিকয়েক নমনগয সাংবাদিকের সাথে মিশে গেছে সাংবাদিক’র লেবাসধারী কিছু নর্দমার কীট। আসলে এরা-ই বর্তমানে সংখ্যায় অনেকগুণ বেশি। এসব অপ-সাংবাদিকতা ইদানীং সাংঘাতিক রকম বেড়ে গেছে। অপ-সাংবাদিক সৃষ্টি ও এক ধরনের প্রকৃত সাংবাদিকতার ক্ষেত্রে নির্যাতনের সামিল। পা্রয় সকলে-ই চান্, সাংবাদিকতা পেশা যেনো আগের সৎ ও নির্ভীক চেহারায় ফিরে আসে। সমাজের অনেক সাংবাদিক ত্যাগী, নির্লোভী ও সৎ যে এখনো আছে তা দৃঢ়চিত্তে বলা চলে। তারা মানবকল্যাণে ও সমাজ কল্যাণে নিয়োজিত রয়েছেন । এই দিকটিও সরকারকে আমলে নিতে হবে বলে ও মনে করছে সংশ্লিষ্ট পেশার অভিজ্ঞজনরা। সাংবাদিকদের ওপর হামলা ও হত্যা বন্ধ করা না গেলে সৎ, মেধাবী, যোগ্য, তথ্য প্রযুক্তিতে সমৃদ্ধ উচ্চ শিক্ষিত তরুণ-তরুণীরা এখন যে সংবাদপত্রে ঢুকছেন, তারা নিরুৎসাহিত হবেন নির্ঘাত। এমনিতেই সাংবাদিকদের পেশাগত নিশ্চয়তা ও নিরাপত্তা নেই, তার ওপর যদি কর্তব্য পালন করতে গিয়ে বেশভূষা, ভঙ্গিবাজ নামধারী কথিত সাংবাদিকদের কারনে প্রকৃত, পেশাদার ও অনুসন্ধানী সাংবাদিকদের জীবনঝুঁকি বেড়ে যায় কিংবা তারা হামলা-হত্যার শিকার হন তাহলে কি ভাবে সাংবাদিকতা পেশা বিকশিত ও প্রতিষ্ঠিত হবে?
Please follow and like us:
error20
fb-share-icon
fb-share-icon20

মিডিয়া লেখকের কলাম

আরও পড়ুন

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

  • আর্কাইভ

    হেলিকপ্টার বিধ্বস্তে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহীম রইসিসহ দেশটির বেশ কয়েকজন শীর্ষ কর্মকর্তা নিহত

    ফরিদগঞ্জে আনারস প্রতীকে চেয়ারম্যান প্রার্থী আমির আজম রেজার গণসংযোগ অব্যাহত

    ফরিদগঞ্জে ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী মনিরের তালা মার্কার পথসভা

    যেসব এলাকায় চুরি হয় সে এলাকার নৈশপ্রহরীদের সাথে সমন্বয় করে কাজ করতে হবে:ডিএমপি কমিশনার

    আইফোন চুরির অভিযোগে মোঃ রাসেল নামে একজনকে গ্রেফতার করেছে তেজগাঁও থানা পুলিশ

    বিএনপি এখন জনগণের আস্থার স্থল : সালাম

    শিল্পখাতকে আরো পরিবেশবান্ধব করতে চাই,শিল্পখাত একান্তভাবে পরিবেশবান্ধব হওয়া উচিত:প্রধানমন্ত্রী শেখ হাসিনা

    বিএনপি নেতারা মানসিক ট্রমায় ভুগছে, সে কারণে আবোল তাবল বলছে :মন্ত্রী ওবায়দুল কাদের

    ইঞ্জিনিয়ার ইশরাক হোসেন এর জামিন নামঞ্জুর:গভীর উদ্বেগ প্রকাশ মির্জা ফখরুলসহ মহানগর দক্ষিণ বিএনপির

     ৪৭ বোতল ফেনসিডিল সহ ০১ জন মাদক কারবারীকে গ্রেফতার করেছে র‌্যাব-১২, সিপিসি-১, কুষ্টিয়া

    নড়াইলের আর এক আতঙ্কিত জনপদের নাম লোহাগড়া

    বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের আর্থিক সহায়তার চেক বিতরণ

    ‘প্লাটিনাম’ গ্রেডে লিড সার্টিফিকেট পেলো নিপা গ্রুপের ২ সহ প্রতিষ্ঠান

    ভারতকে পাকিস্তান ও বাংলাদেশ বানাতে চান মোদিজি ,ভারতের অবস্থা আজ শোচনীয়: অরবিন্দ কেজরিওয়াল

    শত শত মানুষের অংশগ্রহণের মধ্যে দিয়ে দাগনভূঁইয়ার কুয়েত প্রবাসী আবু জাফর রাসেলের পিতার জানাজা সম্পুন্ন( ভিডিও সহ)

    আশুলিয়ায় মুক্তিযোদ্ধা ও প্রয়াত মুক্তিযোদ্ধা পরিবারদের নিয়ে মতবিনিময় সভা

    চাঁদপুর সদরে সুমনের ঘোড়া মার্কাকে ঠেকাতে যত কুট কৌশল

    ফরিদগঞ্জে আনারশ প্রতীকের বিভিন্ন স্হানে গনসংযোগ ও পথসভা অনুষ্ঠিত

    হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ৪ কোটি ৬০ লাখ টাকার স্বর্ণসহ একজনকে আটক

    রিজার্ভ নিয়ে তিন হিসাব, চাপ বাড়ছে:রিজার্ভের পতন কোনোভাবেই ঠেকাতে পারছে না কেন্দ্রীয় ব্যাংক!

    নড়াইলে চেয়ারম্যানকে গুলি করে মধুমতিতে পিস্তল ফেলেন, এ ঘটনায় ৪ জনকে গ্রেফতার করেছে র‌্যাব

    শিশু, কিশোর- কিশোরী ও নারীদের মানোন্নয়নে কাজ করছে সরকার : তথ্য ও সম্প্রচার মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব

    র‌্যাবের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার সংক্রান্ত বক্তব্য নাকচ করে দিয়েছে যুক্তরাষ্ট্র

    কুয়েতে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত হয়ে যাচ্ছেন সৈয়দ তারেক হোসেন

    পুলিশ সার্ভিস এসোসিয়েশনের নবনির্বাচিত কার্যনির্বাহী কমিটির অভিষেক অনুষ্ঠিত

    ঋণখেলাপীদের তালিকা বিএনপির সময় বেশি ছিল বলে মন্তব্য করেছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক

    দুবাইয়ে ৫৩২ জন বাংলাদেশির বাড়ি-ফ্ল্যাট:দুবাইয়ে আবাসন খাতে সম্পদের পাহাড়!

    যারা একবেলা ভাত খেতে পারতো না, তারা চারবেলা খায়:প্রধানমন্ত্রী শেখ হাসিনা

    গুরুতর অসুস্থ ডাবলুকে দেখতে হাসপাতালে গেলেন আবদুস সালাম

    উপজেলা পরিষদ নির্বাচনে অংশ নেয়ায় তৃতীয় ধাপেও ৫১ জন নেতাকে দল থেকে বহিষ্কার করেছে বিএনপি

    • Dhaka, Bangladesh
      সোমবার, ২০ মে, ২০২৪
      SalatTime
      Fajr3:50 AM
      Sunrise5:14 AM
      Zuhr11:55 AM
      Asr3:17 PM
      Magrib6:36 PM
      Isha8:00 PM
  • সম্পাদক ও প্রকাশক : কামরুল হাসান বাবলু
    ই-মেইলঃ dk.kamrul@gmail.com
    ব্যবস্থাপনা পরিচালক ও সিইও: মনির হোসেন
    ই-মেইলঃ fsgtcc@gmail.com
    copyright @ বাংলাদেশ দিনকাল / বিডি দিনকাল ( www.bddinkal.com )
    বিডি দিনকাল মাল্টি মিডিয়া (প্রা:) লিমিটেড প্রতিষ্ঠান।