আজ সোমবার | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ | ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ |১২ই জিলকদ, ১৪৪৫ হিজরি | সকাল ৭:৫৪

শিরোনাম :

শিল্পখাতকে আরো পরিবেশবান্ধব করতে চাই,শিল্পখাত একান্তভাবে পরিবেশবান্ধব হওয়া উচিত:প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতকে পাকিস্তান ও বাংলাদেশ বানাতে চান মোদিজি ,ভারতের অবস্থা আজ শোচনীয়: অরবিন্দ কেজরিওয়াল হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ৪ কোটি ৬০ লাখ টাকার স্বর্ণসহ একজনকে আটক রিজার্ভ নিয়ে তিন হিসাব, চাপ বাড়ছে:রিজার্ভের পতন কোনোভাবেই ঠেকাতে পারছে না কেন্দ্রীয় ব্যাংক! র‌্যাবের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার সংক্রান্ত বক্তব্য নাকচ করে দিয়েছে যুক্তরাষ্ট্র কুয়েতে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত হয়ে যাচ্ছেন সৈয়দ তারেক হোসেন পুলিশ সার্ভিস এসোসিয়েশনের নবনির্বাচিত কার্যনির্বাহী কমিটির অভিষেক অনুষ্ঠিত দুবাইয়ে ৫৩২ জন বাংলাদেশির বাড়ি-ফ্ল্যাট:দুবাইয়ে আবাসন খাতে সম্পদের পাহাড়! যারা একবেলা ভাত খেতে পারতো না, তারা চারবেলা খায়:প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপজেলা পরিষদ নির্বাচনে অংশ নেয়ায় তৃতীয় ধাপেও ৫১ জন নেতাকে দল থেকে বহিষ্কার করেছে বিএনপি

আজ রিয়ার অ্যাডমিরাল মাহবুব আলী খানের ৩৮তম শাহাদাতবার্ষিকী

প্রকাশ: ৫ আগস্ট, ২০২২ ৬:৩০ অপরাহ্ণ

বিডি দিনকাল ডেস্ক : আজ ৬ আগস্ট, ২০২২ রিয়ার অ্যাডমিরাল মাহবুব আলী খানের ৩৮তম শাহাদাতবার্ষিকী। আজ থেকে ৩৮ বছর আগে এই দিনটিতে তিনি জনমানবের কল্যাণে তাঁর জীবন উৎসর্গ করেন। সততা, নিষ্ঠা, কঠোর পরিশ্রম, দানশীলতা ও আত্মত্যাগে গড়া তাঁর অনবদ্য জীবনের প্রতি শ্রদ্ধা জানিয়ে দেশ ও বিদেশে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। কর্মজীবনে নৌবাহিনী প্রধান এবং যোগাযোগ ও কৃষিমন্ত্রী থাকাকালীন সময়ে তাঁর অবদান অপরিসীম। মরহুমের মাজার প্রাঙ্গণে তাঁর রূহের মাগফিরাত কামনায় অনুষ্ঠিত হবে পবিত্র কোরআন খতম, কোরআনখানি ও বিশেষ মোনাজাত। তিনি চিরনিদ্রায় শায়িত আছেন তাঁর প্রিয় কর্মস্থল নৌ-সদর দফতরের পাশে। বাংলাদেশের নৌবাহিনীকে যুগোপযোগী করে গড়ে তোলায় তাঁর উদ্যোগ স্বর্ণাক্ষরে ইতিহাসের পাতায় লেখা থাকবে। প্রতি ওয়াক্ত নামাজের জন্য আজানের শব্দ পৌঁছে যায় তাঁর সমাধিস্থলে, সেই মসজিদের মিনার হতে যেটি তিনি স্থাপনে উদ্যোগ নিয়েছিলেন নৌবাহিনীর সদস্যদের জন্য।
দিনটি উপলক্ষে রিয়ার অ্যাডমিরাল মাহবুব আলী খানের বাসভবন ‘মাহবুব ভবন’এ কোরআন খতম, কোরআনখানি ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।
বেগম মাহবুব আলী খান সকল শুভানুধ্যায়ী ও শুভাকাক্সক্ষীকে দোয়া করতে বলেছেন। ধানমন্ডির বায়তুল আমান জামে মসজিদ ও মাদ্রাসায় কোরআন খতম, কোরআনখানি ও বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হবে। এই মসজিদে তিনি প্রতিনিয়ত নামাজ আদায় করতেন, বিশেষ করে জুমার নামাজ ও খুতবাহ। মাদ্রাসা ছাত্রদের জন্য অসহনীয় গ্রীষ্মের দাবদাহে কিছুটা স্বস্তি ফেরাতে সিলিং এবং স্টান্ডফ্যান প্রদান করা হবে।
বেগম মাহবুব আলী খান কর্তৃক ১৯৭৯ সালে প্রতিষ্ঠিত ছিন্নমূল শিশু-কিশোরদের প্রতিষ্ঠান ‘সুরভি’ এ উপলক্ষে ৭ আগস্ট দোয়া মাহফিলের আয়োজন করেছে। বেগম মাহবুব আলী খান প্রায়শ স্মরণ করেন যে তাঁর স্বামীর উৎসাহ ব্যতিরেকে তিনি এই সমাজকল্যাণমূলক প্রতিষ্ঠান গড়ে তুলতে সফলকাম হতে পারতেন না। রিয়ার অ্যাডমিরাল এম এ খানের পরম শ্রদ্ধেয় মাতা জুবাইদা খাতুনও একজন সমাজসেবী ছিলেন। শৈশবে সেবামূলক কাজের শিক্ষাই হয়ত পরবর্তীতে তাঁকে সুরভির প্রতিষ্ঠায় অনুপ্রেরণা জোগাতে সহায়তা করে। এই বছর সিলেটের ভয়াবহ বন্যায় ‘সুরভি’ ব্যাপকভাবে ত্রাণকার্যে অংশগ্রহণ করেছে। প্রত্যন্ত অঞ্চলে পৌঁছে দিয়েছে প্রয়োজনীয় ত্রাণসামগ্রী। ঢাকাস্থ বিভিন্ন এতিমখানা ও মাদ্রাসা, বাউনিয়া বাঁধ মহিলা এতিমখানা ও মাদ্রাসা মিরপুর, ভাসানটেক এতিমখানা ও মাদ্রাসা ক্যান্টনমেন্ট, নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁওয়ে এতিমখানা ও মাদ্রাসায় কোরআন খতম, দোয়া মাহফিল ও বিশেষ মোনাজাতের আয়োজন করা হবে। মাদ্রাসার ছাত্রছাত্রীদের জন্য সিলিং ফ্যানও প্রদান করা হবে। ধানমন্ডি বায়তুল আমান জামে মসজিদ, আজিমপুর দায়ের
শরীফ মসজিদ, হাইকোর্ট মাজার মসজিদ, মহাখালী ডিওএইচএস মসজিদ, বায়তুল কুরবান জামে মসজিদ, বায়তুল মোয়াল্লা জামে মসজিদ, বায়তুল মামুর জামে মসজিদ, বায়তুল মমিন জামে মসজিদ, আবু বক্কার সিদ্দিক (রা.) জামে মসজিদ, বাইদুল জান্নাত জামে মসজিদ এবং বায়তুল মমিন পলাশ নগর কেন্দ্রীয় জামে মসজিদসহ বিভিন্ন মসজিদে সিলিং ফ্যান প্রদান করা হবে। রিয়ার অ্যাডমিরাল মাহবুব আলী খানের জন্মভ‚মি সিলেটেও ব্যাপক কর্মসূচি অনুষ্ঠিত হবে। বন্যায় ক্ষতিগ্রস্ত মসজিদ ও মাদ্রাসায় সংস্কার কার্য সম্পাদিত করা হবে।অসহনীয় গ্রীষ্মের দাবদাহ থেকে স্বস্তি পেতে তাদের সিলিং ফ্যান প্রদান করা হবে। স্থানীয় স্বাস্থ্য কমপ্লেক্সে প্রয়োজনীয় জীবনরক্ষাকারী ওষুধ সরবরাহ করা হবে পরিবারের পক্ষ থেকে, সেই সাথে হযরত শাহজালাল (রা.) দরগাহ শরীফ এবং হযরত শাহ পরান (রা.) দরগাহ শরীফে বাদ আসর মিলাদ মাহফিল, বিশেষ মোনাজাত ও তবারক বিতরণ অনুষ্ঠিত হবে এবং সিলেটবাসীর পক্ষ থেকেও হযরত শাহজালাল (রা.) দরগাহ শরীফ ও হযরত শাহ পরান (রা.) দরগাহ শরীফে মিলাদ মাহফিল, বিশেষ মোনাজাত, তবারক বিতরণ অনুষ্ঠিত হবে।

বিরাহিমপুর জামে মসজিদ ও লতিফিয়া হাফেজিয়া মাদ্রাসা কলাবাগান সিলেটে বাদ জোহর মরহুমের জন্য বিশেষ দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হবে। সিলেট দক্ষিণ সুরমাবাসীর পক্ষ থেকে কদমতলী মসজিদে কোরআন খতম ও কোরআনখানি অনুষ্ঠিত হবে এবং দুস্থ ও মেহনতী জনগোষ্ঠীর মধ্যে খাদ্যসামগ্রী বিতরণ করা হবে। তাঁর প্রাণপ্রিয় জন্মভ‚মির বহু উন্নয়ন প্রকল্প তিনি মন্ত্রী থাকাকালীন সময়ে সম্পাদন করেছিলেন। বগুড়া বায়তুর রহমান সেন্ট্রাল জামে মসজিদে আজ ৬ আগস্ট মরহুমের পরিবারের পক্ষ থেকে বাদ আসর মিলাদ ও তবারক বিতরণ করা হবে। গাবতলী বাগবাড়ী জামে মসজিদে কোরআন খতম ও বিশেষ দোয়া অনুষ্ঠিত হবে। লাঠিগঞ্জ অন্ধ এতিমখানায় মরহুমের পরিবারের পক্ষ থেকে সারাদিনব্যাপী কোরআন খতম, বাদ জোহর খাবারের আয়োজন করা হবে, বাদ আসর দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে।পদ্মপাড়া আর রহমান জামে মসজিদে বাদ আসর মরহুমের জন্য বিশেষ মোনাজাত ও দোয়া অনুষ্ঠিত হবে।

জামালপুর জেলার দুরমুটে হযরত শাহ্ কামাল (রা.)-এর মাজারে এই দিনটি উপলক্ষে বিশেষ মোনাজাত ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। মাহবুব আলী খান স্মৃতি সংসদ আজ যুক্তরাজ্যের লন্ডনস্থ ব্রীকলেইন মসজিদে কোরআন খতম ও দোয়া মাহফিলের আয়োজন করেছে। আগামীকাল ৭ আগস্ট স্মরণসভা, দোয়া মাহফিল ও বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হবে। আগামী ৯ আগস্ট ব্রিটিশ-বাংলা ওয়েলফেয়ার ট্রাস্ট লন্ডনে অবস্থিত ফুড ব্যাংকে অসহায় মানুষের জন্য খাদ্যসামগ্রী বিতরণ করবে। এই যুক্তরাজ্যেই রিয়ার অ্যাডমিরাল মাহবুব আলী খান তরুণ, মেধাবী নৌ অফিসার হিসেবে উচ্চতর ট্রেনিং গ্রহণ করেন এবং সমস্ত কমনওয়েলথ দেশগুলোর অংশগ্রহণকারী অফিসারদের মধ্যে সর্বোচ্চ কৃতিত্বঅর্জন করেন ও মহামান্য রানী দ্বিতীয় এলিজাবেথের পক্ষ থেকে পুরস্কৃত হন।

সৌদি আরবের পবিত্র মক্কা শরীফ ও মদীনা শরীফে তাঁর বিদেহী আত্মার মাগফিরাত কামনায় বিশেষ মোনাজাত করা হবে। পবিত্র ওমরাহ পালনকালে তাঁর সৌভাগ্য হয়েছিল পবিত্র কাবাঘর ধোওয়ায় অংশগ্রহণ করার ‘পরম করুণাময় আল্লাহতালার অসীম রহমতের নিদর্শন নিশ্চয়ই।’ এবং সেই স্মৃতিবিজড়িত পবিত্র কাবাঘর ধোওয়ার বস্তুটি আজও সুরক্ষিত আছে। মালয়েশিয়ায় শাহাদাতবার্ষিকী উপলক্ষে দিনব্যাপী কোরআন খতম, বিশেষ মোনাজাত ও এতিমদের মধ্যে খাদ্য বিতরণ করা হবে। বিভিন্ন এতিমখানায় ও মাদ্রাসার মধ্যে রয়েছে মাদ্রাসা দাতো কেরামাত কুয়ালালামপুর, মাদ্রাসা তাহফিজ আমপাংজায়া আমপাং, মাদ্রাসা তাহফিজ আল-মুসতাকিম, রাওয়াং। সন্ধ্যায় আলোচনা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে পুত্রাজায়ার মসজিদ টুংকু সিজান জয়নাল আবেদিন-এ। যুক্তরাষ্ট্রেও রিয়ার অ্যাডমিরাল এম এ খান স্মরণে নিউইয়র্কের জ্যাকসন হাইটস-এ অবস্থিত ইসলামিক সেন্টারে দোয়া মাহফিল ও বিশেষ মোনাজাতের আয়োজন করা হয়েছে। অতি শিগগিরই এই আগস্ট মাসে মাহবুব মেমোরিয়াল মিউজিয়াম উদ্বোধন করা হবে। তাঁর স্মৃতিবিজড়িত অসাধারণ কর্মজীবনের কিছু জিনিস সেখানে প্রদর্শিত হবে। এছাড়া কার্ডিওওয়াসকুলার রিসার্চ, বৈজ্ঞানিক উদ্ভাবন ও সমাজসেবার উদ্দেশ্যে শিগগিরই স্থাপিত হবে রিয়ার অ্যাডমিরাল মাহবুব আলী খান মেমোরিয়াল ট্রাস্ট।পরিবার এর পক্ষে শাহিনা খান জামান ও রিয়ার অ্যাডমিরাল মাহবুব আলী খান স্মৃতি কমিটি বিস্তারিত জানিয়েছেন গণমাধ্যমকে ।

Please follow and like us:
error20
fb-share-icon
fb-share-icon20

জাতীয় প্রধান খবর শোক-সংবাদ ও শ্রদ্ধাঞ্জলী সিলেট

আরও পড়ুন

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

  • আর্কাইভ

    ফরিদগঞ্জে আনারস প্রতীকে চেয়ারম্যান প্রার্থী আমির আজম রেজার গণসংযোগ অব্যাহত

    ফরিদগঞ্জে ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী মনিরের তালা মার্কার পথসভা

    যেসব এলাকায় চুরি হয় সে এলাকার নৈশপ্রহরীদের সাথে সমন্বয় করে কাজ করতে হবে:ডিএমপি কমিশনার

    আইফোন চুরির অভিযোগে মোঃ রাসেল নামে একজনকে গ্রেফতার করেছে তেজগাঁও থানা পুলিশ

    বিএনপি এখন জনগণের আস্থার স্থল : সালাম

    শিল্পখাতকে আরো পরিবেশবান্ধব করতে চাই,শিল্পখাত একান্তভাবে পরিবেশবান্ধব হওয়া উচিত:প্রধানমন্ত্রী শেখ হাসিনা

    বিএনপি নেতারা মানসিক ট্রমায় ভুগছে, সে কারণে আবোল তাবল বলছে :মন্ত্রী ওবায়দুল কাদের

    ইঞ্জিনিয়ার ইশরাক হোসেন এর জামিন নামঞ্জুর:গভীর উদ্বেগ প্রকাশ মির্জা ফখরুলসহ মহানগর দক্ষিণ বিএনপির

     ৪৭ বোতল ফেনসিডিল সহ ০১ জন মাদক কারবারীকে গ্রেফতার করেছে র‌্যাব-১২, সিপিসি-১, কুষ্টিয়া

    নড়াইলের আর এক আতঙ্কিত জনপদের নাম লোহাগড়া

    বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের আর্থিক সহায়তার চেক বিতরণ

    ‘প্লাটিনাম’ গ্রেডে লিড সার্টিফিকেট পেলো নিপা গ্রুপের ২ সহ প্রতিষ্ঠান

    ভারতকে পাকিস্তান ও বাংলাদেশ বানাতে চান মোদিজি ,ভারতের অবস্থা আজ শোচনীয়: অরবিন্দ কেজরিওয়াল

    শত শত মানুষের অংশগ্রহণের মধ্যে দিয়ে দাগনভূঁইয়ার কুয়েত প্রবাসী আবু জাফর রাসেলের পিতার জানাজা সম্পুন্ন( ভিডিও সহ)

    আশুলিয়ায় মুক্তিযোদ্ধা ও প্রয়াত মুক্তিযোদ্ধা পরিবারদের নিয়ে মতবিনিময় সভা

    চাঁদপুর সদরে সুমনের ঘোড়া মার্কাকে ঠেকাতে যত কুট কৌশল

    ফরিদগঞ্জে আনারশ প্রতীকের বিভিন্ন স্হানে গনসংযোগ ও পথসভা অনুষ্ঠিত

    হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ৪ কোটি ৬০ লাখ টাকার স্বর্ণসহ একজনকে আটক

    রিজার্ভ নিয়ে তিন হিসাব, চাপ বাড়ছে:রিজার্ভের পতন কোনোভাবেই ঠেকাতে পারছে না কেন্দ্রীয় ব্যাংক!

    নড়াইলে চেয়ারম্যানকে গুলি করে মধুমতিতে পিস্তল ফেলেন, এ ঘটনায় ৪ জনকে গ্রেফতার করেছে র‌্যাব

    শিশু, কিশোর- কিশোরী ও নারীদের মানোন্নয়নে কাজ করছে সরকার : তথ্য ও সম্প্রচার মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব

    র‌্যাবের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার সংক্রান্ত বক্তব্য নাকচ করে দিয়েছে যুক্তরাষ্ট্র

    কুয়েতে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত হয়ে যাচ্ছেন সৈয়দ তারেক হোসেন

    পুলিশ সার্ভিস এসোসিয়েশনের নবনির্বাচিত কার্যনির্বাহী কমিটির অভিষেক অনুষ্ঠিত

    ঋণখেলাপীদের তালিকা বিএনপির সময় বেশি ছিল বলে মন্তব্য করেছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক

    দুবাইয়ে ৫৩২ জন বাংলাদেশির বাড়ি-ফ্ল্যাট:দুবাইয়ে আবাসন খাতে সম্পদের পাহাড়!

    যারা একবেলা ভাত খেতে পারতো না, তারা চারবেলা খায়:প্রধানমন্ত্রী শেখ হাসিনা

    গুরুতর অসুস্থ ডাবলুকে দেখতে হাসপাতালে গেলেন আবদুস সালাম

    উপজেলা পরিষদ নির্বাচনে অংশ নেয়ায় তৃতীয় ধাপেও ৫১ জন নেতাকে দল থেকে বহিষ্কার করেছে বিএনপি

    আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, ডোনাল্ড লুয়ের বক্তব্যে যুক্তরাষ্ট্রের অবস্থান পরিষ্কার

    • Dhaka, Bangladesh
      সোমবার, ২০ মে, ২০২৪
      SalatTime
      Fajr3:50 AM
      Sunrise5:14 AM
      Zuhr11:55 AM
      Asr3:17 PM
      Magrib6:36 PM
      Isha8:00 PM
  • সম্পাদক ও প্রকাশক : কামরুল হাসান বাবলু
    ই-মেইলঃ dk.kamrul@gmail.com
    ব্যবস্থাপনা পরিচালক ও সিইও: মনির হোসেন
    ই-মেইলঃ fsgtcc@gmail.com
    copyright @ বাংলাদেশ দিনকাল / বিডি দিনকাল ( www.bddinkal.com )
    বিডি দিনকাল মাল্টি মিডিয়া (প্রা:) লিমিটেড প্রতিষ্ঠান।