আজ সোমবার | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ | ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ |১২ই জিলকদ, ১৪৪৫ হিজরি | সকাল ৭:৫৪

শিরোনাম :

শিল্পখাতকে আরো পরিবেশবান্ধব করতে চাই,শিল্পখাত একান্তভাবে পরিবেশবান্ধব হওয়া উচিত:প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতকে পাকিস্তান ও বাংলাদেশ বানাতে চান মোদিজি ,ভারতের অবস্থা আজ শোচনীয়: অরবিন্দ কেজরিওয়াল হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ৪ কোটি ৬০ লাখ টাকার স্বর্ণসহ একজনকে আটক রিজার্ভ নিয়ে তিন হিসাব, চাপ বাড়ছে:রিজার্ভের পতন কোনোভাবেই ঠেকাতে পারছে না কেন্দ্রীয় ব্যাংক! র‌্যাবের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার সংক্রান্ত বক্তব্য নাকচ করে দিয়েছে যুক্তরাষ্ট্র কুয়েতে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত হয়ে যাচ্ছেন সৈয়দ তারেক হোসেন পুলিশ সার্ভিস এসোসিয়েশনের নবনির্বাচিত কার্যনির্বাহী কমিটির অভিষেক অনুষ্ঠিত দুবাইয়ে ৫৩২ জন বাংলাদেশির বাড়ি-ফ্ল্যাট:দুবাইয়ে আবাসন খাতে সম্পদের পাহাড়! যারা একবেলা ভাত খেতে পারতো না, তারা চারবেলা খায়:প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপজেলা পরিষদ নির্বাচনে অংশ নেয়ায় তৃতীয় ধাপেও ৫১ জন নেতাকে দল থেকে বহিষ্কার করেছে বিএনপি

আজ ১৯ জানুয়ারী ২০২৩ ইং শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ৮৭ তম জন্মবার্ষিকী : বাণী দিলেন তারেক রহমান

প্রকাশ: ১৯ জানুয়ারি, ২০২৩ ১০:২৫ পূর্বাহ্ণ

বিডি দিনকাল ডেস্ক : -১৯ জানুয়ারী ২০২৩। বাংলাদেশের স্বাধীনতার ঘোষক, বহুদলীয় গণতন্ত্রের প্রবর্তক, শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ৮৭ তম জন্মবার্ষিকী। বাংলাদেশের স্বাধীনতা, মুক্তিযুদ্ধ ও গণতন্ত্রের ইতিহাসের মহানায়ক জিয়াউর রহমান ১৯৩৬ সালের এই দিনে বগুড়ার গাবতলীর বাগবাড়ীতে জন্মগ্রহণ করেন। জিয়াউর রহমান মাত্র ৪৫ বছর বেঁচে ছিলেন। তবে এই স্বল্প জীবনের প্রতিটি কর্মে প্রতিটি দায়িত্বেই তিনি ছিলেন সফল।
বাংলাদেশের জন্ম ইতিহাসের একটি অনিবার্য নাম, জিয়াউর রহমান। স্বাধীনতার ঘোষক জিয়া রণাঙ্গনে যেমন ছিলেন একজন সফল অধিনায়ক তেমনি স্বাধীন বাংলাদেশে রাজনীতি ও সরকার পরিচালনায়ও ছিলেন সফল রাষ্ট্র নায়ক। ৯ মাসের সশস্ত্র মুক্তিযুদ্ধের মাত্র ৫ মাসের মাথায় ১৯৭১ সালের ২৮ আগস্ট স্বাধীনতার ঘোষক জিয়া কুড়িগ্রামের রৌমারীতে একটি স্বাধীন প্রশাসনের উদ্বোধন করেছিলেন। মুক্তিযুদ্ধ চলাকালেই রৌমারীতে স্বাধীন প্রশাসন প্রতিষ্ঠা ছিল স্বাধীনতার জন্য লড়াইরত মুক্তিযোদ্ধাদের সামনে সাহস ও বীরত্বের একটি অনন্য উদাহরণ।
স্বাধীনতার ঘোষককে জানতে হলে, বুঝতে হলে কারো সঙ্গে তুলনা দেয়ার প্রয়োজন নেই। জিয়াউর রহমান মানেই একটি স্বনির্ভর, আত্মমর্যাদাশীল, গণতান্ত্রিক বাংলাদেশ। স্বাধীনতার ঘোষক জিয়া ইতিহাসের পাতায় অবিনশ্বর। তিনি বেঁচে আছেন, বেঁচে থাকবেন তাঁর কর্মের মাধ্যমে। তিনি জনগণের হৃদয়ে ভাস্বর গর্জনে নয় অর্জনে।
বগুড়া এবং কলকাতায় শৈশব-কৈশোর কাটানোর পর ১৯৫৫ সাল থেকে করাচিতে সামরিক বাহিনীর কর্মকর্তা হিসেবে জিয়াউর রহমানের কর্ম জীবন শুরু হয়েছিল। কর্ম জীবনে তিনি তৎকালীন পূর্ব পাকিস্তানের জনগণের সঙ্গে পশ্চিম পাকিস্তানী শাসকদের শত্রুতা ও বৈষম্যমূলক আচরণ প্রত্যক্ষ করেছেন। তৎকালীন পূর্ব পাকিস্তানের জনগণের প্রতি পশ্চিম পাকিস্তানিদের নেতিবাচক দৃষ্টিভঙ্গি জিয়াউর রহমানের মনকে ক্ষুদ্ধ করে তুলেছিল। সেই ক্ষোভের আগুন জিয়াউর রহমানের তরুণ মনে জ্বলছিল আগুনের ফুলকির মতো।
জিয়াউর রহমানের মনে জমতে থাকা ছাইচাপা বিদ্রোহের আগুন তাঁকে ধীরে ধীরে ভবিষ্যতের একজন স্বাধীনতা যোদ্ধা হিসেবে মানসিকভাবে প্রস্তুত করে তোলে। এ কারণেই দেখা যায়, ১৯৭১ সালের ২৫ মার্চ রাতের অন্ধকারে পাক হানাদার বাহিনী বাংলাদেশের স্বাধীনতাকামী মানুষের উপর বর্বরোচিত হামলা চালালে নিজের করণীয় নির্ধারণে জিয়াউর রহমানকে বেগ পেতে হয়নি। সময়ক্ষেপণ করতে হয়নি। বাংলাদেশের স্বাধীনতাকামী জনগণের উপর হামলার খবর শুনতেই ‘উই রিভোল্ট’ হুংকার দিয়ে পাক হানাদার বাহিনীর বিরুদ্ধে গর্জে উঠতে একমুহূর্ত দেরি হয়নি। স্বাধীনতার ঘোষণা দিতেও খুব বেশি সময় কালক্ষেপন করতে হয়নি।
২৬ মার্চের প্রথম প্রহরেই বাংলাদেশের স্বাধীনতার ঘোষণা দেন তৎকালীন অষ্টম ইস্ট বেঙ্গল রেজিমেন্টের উপ অধিনায়ক মেজর জিয়াউর রহমান। সেই সময় বাংলাদেশের স্বাধীনতাকামী মানুষের কাছে মেজর জিয়ার স্বাধীনতার ঘোষণা ছিল তূর্যধ্বনির মতো।
বাংলাদেশের স্বাধীনতা দিবস উপলক্ষে অধুনালুপ্ত দৈনিক বাংলা’য় ১৯৭২ সালের ২৬ মার্চ স্বাধীনতা দিবসের বিশেষ ক্রোড়পত্রে ‘একটি জাতির জন্ম’ শিরোনামে জিয়াউর রহমানের লেখা একটি বিশেষ নিবন্ধ প্রকাশিত হয়েছিল। বাংলাদেশের স্বাধীনতার জন্য জিয়াউর রহমান কিভাবে নিজেকে প্রস্তুত করেছিলেন, কোন প্রেক্ষাপটে তিনি সশস্ত্র মুক্তিযুদ্ধের ডাক দিয়েছিলেন এর বিস্তারিত বর্ণনা জিয়াউর রহমানের লেখা নিবন্ধে রয়েছে। শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের লেখা এই নিবন্ধটি বাংলাদেশের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের এক অনন্য দলিল।
রাষ্ট্র পরিচালনায়ও শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান ছিলেন অনন্যসাধারণ। ৭৫ সালের ৭ নভেম্বরের পর থেকেই মূলতঃ স্বাধীনতার ঘোষকের নেতৃত্বে মুক্তিযুদ্ধের মূলমন্ত্রে ফেরে বাংলাদেশ। প্রেসিডেন্ট জিয়ার সরকার পরিচালনার সকল কর্মকান্ডে সমুন্নত ছিল স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের মূলমন্ত্র সাম্য-মানবিক মর্যাদা-সামাজিক ন্যায় বিচার।
স্বাধীনতাত্তোর বাংলাদেশে ক্ষমতাসীন এবং বিরোধী দলের মধ্যে ক্ষমতা দখলের সশস্ত্র লড়াইয়ে দেশে এক নৈরাজ্যকর পরিস্থিতি তৈরী হয়েছিল। খুন গুম অপহরণ দুর্নীতি লুটপাট সন্ত্রাস সদ্য স্বাধীন দেশের স্বাভাবিক চিত্রে পরিণত হয়েছিল। নৃতাত্ত্বিক জনগোষ্ঠীকে জোর করে বাঙালি বানাতে গিয়ে তাদের মনে অবিশ্বাস অনৈক্যের বীজ বপন করা হয়েছিল।
এমন অদূরদর্শী পরিস্থিতি আর বিরোধ বিবাদ হিংসা হানাহানি নৈরাজ্য থেকে দেশকে বের করে এনে সকল দল মত ধর্ম বর্ণ বিশ্বাসী অবিশ্বাসী সংশয়বাদী কিংবা নিজস্ব ভাষা ও সাংস্কৃতিক নৃগোষ্ঠী সকলকে নিয়ে একটি ঐক্যবদ্ধ জাতি গড়ার লক্ষ্যে প্রেসিডেন্ট জিয়াউর রহমান দিয়েছিলেন তাঁর যুগান্তকারী রাজনৈতিক দর্শন ‘বাংলাদেশী জাতীয়তাবাদ’।
স্বাধীনতাত্তোর বাংলাদেশে অবাধ লুটপাট, ব্যাংক ডাকাতি আর দুর্নীতির কারণে তলাবিহীন ঝুড়ি হিসেবে পরিচিতি পাওয়া দেশকে স্বাবলম্বী করে তুলেছিলেন শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান। আধিপত্যবাদী শক্তির থাবা মুক্ত করে আন্তর্জাতিক বিশ্বে বাংলাদেশকে স্বীয় মর্যাদায় সমাসীন করেছিলেন। জিয়াউর রহমানের শাসনকালেও মিয়ানমার রোহিঙ্গা জনগোষ্ঠীকে বাংলাদেশের ভূখণ্ডে ঠেলে দেয়ার অপচেষ্টা চালিয়েছিল। কিন্তু জিয়াউর রহমানের সম্মোহনী ব্যক্তিত্ব,নেতৃত্ব আর সফল কূটনীতির কারণে মিয়ানমার পিছু হটতে বাধ্য হয়। জিয়াউর রহমানের সময় বিশ্বের কমপক্ষে ২০ টি আন্তর্জাতিক সংস্থার সদস্য হিসেবে বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ অবদান রাখতে সমর্থ হয় বাংলাদেশ।
জিয়াউর রহমানের নেতৃত্বেই সুসংহত হয়েছিল দেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব। দেশে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠিত হয়েছিল। নৈরাজ্য মুক্ত হয়েছিল দেশ। রাষ্ট্র ও সমাজের সর্বক্ষেত্রে জবাবদিহিতা প্রতিষ্ঠিত হয়েছিল। জনগণ ফিরে পেয়েছিলো বাক- ব্যক্তি স্বাধীনতা ও ভোটাধিকার। দেশে প্রতিষ্ঠিত হয়েছিল আইনের শাসন। শুধু তাই নয়, সাবেক সেনাবাহিনী প্রধান জিয়াউর রহমান আওয়ামী লীগসহ নিষিদ্ধ ঘোষিত সকল রাজনৈতিক দলকে দেশে স্বনামে রাজনীতি করার সুযোগ করে দিয়েছিলেন। পাশাপাশি জনগণের বাংলাদেশে জনগণের অধিকার রক্ষায় প্রেসিডেন্ট জিয়াউর রহমান প্রতিষ্ঠা করেন দেশের সবচেয়ে জনপ্রিয় রাজনৈতিক সংগঠন, বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি।
৭৪ এর দুর্ভিক্ষ থেকে মুক্ত করে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান দেশকে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ করতে সক্ষম হয়েছিলেন। শুধু তাই নয়, প্রেসিডেন্ট জিয়াউর রহমানের শাসনকালে বাংলাদেশ প্রথমবারের মতো বিদেশে চাল এবং চিনি রপ্তানি করতে সমর্থ হয়েছিল। এখনো দেশের ফরেন রিজার্ভের অন্যতম প্রধান দুটি উৎস্য, গার্মেন্টস শিল্প এবং জনশক্তি রপ্তানি। এই দু’টি রপ্তানি খাতও স্বাধীনতার ঘোষকের অন্যতম সাফল্য। এভাবেই বাংলাদেশের স্বার্থবিরোধী অপশক্তি এবং তাবেদার গোষ্ঠীর ষড়যন্ত্র প্রতিহত করেই জিয়াউর রহমান বাংলাদেশকে বিশ্ব দরবারে একটি আত্মমর্যাদাশীল রাষ্ট্রে পরিণত করেন।
বিএনপি সরকারের সাফল্য ধারাকে বাধাগ্রস্ত করতে বারবার ষড়যন্ত্রের থাবা বিস্তার করেছে গণতন্ত্র বিরোধী অপশক্তি। বিনাভোটে এই অপশক্তি বছরের পর বছর ধরে রাষ্ট্রক্ষমতা কুক্ষিগত করে রেখেছে। কেড়ে নেয়া হয়েছে জনগণের ভোটের অধিকার। চারদিকে অবাধে চলছে চরম নৈরাজ্য দুর্নীতি লুটপাট টাকাপাচার। চলছে গুম খুন অপহরণ। ভুলুন্ঠিত মানবাধিকার। দেশের সকল সাংবিধানিক প্রতিষ্ঠানগুলোকে ধ্বংস করে দেয়া হয়েছে। দেশের স্বার্থ নিয়ে ভাগ বাটোয়ারার হাট বসেছে। চলমান এই সংকট থেকে দেশকে মুক্ত করতে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের রাজনীতি ও রাষ্ট্র পরিচালনার নীতি-আদর্শ আজ আরো বেশি প্রাসঙ্গিক।
একটি প্রবাদ রয়েছে, ‘অতীত নিয়ে সবসময় পড়ে থাকলে তোমার এক চোখ অন্ধ; অতীতকে ভুলে গেলে তোমার দুই চোখই অন্ধ। তাই দেশ বাঁচাতে মানুষ বাঁচাতে আর অন্ধ হয়ে থাকার সুযোগ নেই। সংকটকালে কিভাবে ঘুরে দাঁড়াতে হয়, ৭১ সালের ২৬ মার্চ কিংবা ৭৫ সালের ৭ নভেম্বর দেশ এবং জনগণের সামনে সেই দৃষ্টান্ত স্থাপন করেছেন স্বাধীনতার ঘোষক শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান। জিয়াউর রহমানের স্বাধীনতার ঘোষণায় বাংলাদেশের স্বাধীনতাকামী জনগণ শত্রুকে পরাজিত করতে ঘুরে দাঁড়িয়েছিল । আবার ৭৫ সালের ৭ নভেম্বর দেশের আপামর সিপাহী- জনতা, স্বাধীনতার ঘোষক জিয়ার নেতৃত্বে ঐক্যবদ্ধ হয়ে দেশ ও জনগণের স্বাধীনতা-সার্বভৌমত্ব বিরোধী তৎপরতা রুখে দিয়েছিলো।
৭৫ সালের ৭ নভেম্বরের সেই পরাজিত অপশক্তির ক্ষমতা লোভের কারণে দেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব আজ আবারো হুমকির সম্মুখীন। তাই দেশ এবং জনগণের স্বাধিকার রক্ষায় ‘টেক ব্যাক বাংলাদেশ’ শ্লোগানে আবারো আমাদেরকে ৭৫ সালের ৭ নভেম্বরের চেতনায় ঐক্যবদ্ধভাবে জেগে উঠতে হবে।
বাংলাদেশের স্বাধীনতার ঘোষক, মহান রাষ্ট্রনায়ক শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ৮৮তম জন্মদিনে আমি আল্লাহর দরবারে তাঁর মাগফিরাত কামনা করছি। মহান নেতার জন্মবার্ষিকীতে স্বাধীনতা-সার্বভৌমত্ব, গণতন্ত্র ও মৌলিক মানবাধিকার সুরক্ষা এবং ভোটের অধিকার আদায়ের দাবিতে ঐক্যবদ্ধভাবে এগিয়ে যাওয়ার জন্য আমি দেশবাসীর প্রতি উদাত্ত আহবান জানাই।
বাংলাদেশ জিন্দাবাদ
বাংলাদেশ জাতীয়তাবাদী দল -জিন্দাবাদ
শহীদ জিয়া অমর হোক

Please follow and like us:
error20
fb-share-icon
fb-share-icon20

এক্সক্লুসিভ জন্মদিন প্রধান খবর রাজনীতি

আরও পড়ুন

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

  • আর্কাইভ

    ফরিদগঞ্জে আনারস প্রতীকে চেয়ারম্যান প্রার্থী আমির আজম রেজার গণসংযোগ অব্যাহত

    ফরিদগঞ্জে ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী মনিরের তালা মার্কার পথসভা

    যেসব এলাকায় চুরি হয় সে এলাকার নৈশপ্রহরীদের সাথে সমন্বয় করে কাজ করতে হবে:ডিএমপি কমিশনার

    আইফোন চুরির অভিযোগে মোঃ রাসেল নামে একজনকে গ্রেফতার করেছে তেজগাঁও থানা পুলিশ

    বিএনপি এখন জনগণের আস্থার স্থল : সালাম

    শিল্পখাতকে আরো পরিবেশবান্ধব করতে চাই,শিল্পখাত একান্তভাবে পরিবেশবান্ধব হওয়া উচিত:প্রধানমন্ত্রী শেখ হাসিনা

    বিএনপি নেতারা মানসিক ট্রমায় ভুগছে, সে কারণে আবোল তাবল বলছে :মন্ত্রী ওবায়দুল কাদের

    ইঞ্জিনিয়ার ইশরাক হোসেন এর জামিন নামঞ্জুর:গভীর উদ্বেগ প্রকাশ মির্জা ফখরুলসহ মহানগর দক্ষিণ বিএনপির

     ৪৭ বোতল ফেনসিডিল সহ ০১ জন মাদক কারবারীকে গ্রেফতার করেছে র‌্যাব-১২, সিপিসি-১, কুষ্টিয়া

    নড়াইলের আর এক আতঙ্কিত জনপদের নাম লোহাগড়া

    বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের আর্থিক সহায়তার চেক বিতরণ

    ‘প্লাটিনাম’ গ্রেডে লিড সার্টিফিকেট পেলো নিপা গ্রুপের ২ সহ প্রতিষ্ঠান

    ভারতকে পাকিস্তান ও বাংলাদেশ বানাতে চান মোদিজি ,ভারতের অবস্থা আজ শোচনীয়: অরবিন্দ কেজরিওয়াল

    শত শত মানুষের অংশগ্রহণের মধ্যে দিয়ে দাগনভূঁইয়ার কুয়েত প্রবাসী আবু জাফর রাসেলের পিতার জানাজা সম্পুন্ন( ভিডিও সহ)

    আশুলিয়ায় মুক্তিযোদ্ধা ও প্রয়াত মুক্তিযোদ্ধা পরিবারদের নিয়ে মতবিনিময় সভা

    চাঁদপুর সদরে সুমনের ঘোড়া মার্কাকে ঠেকাতে যত কুট কৌশল

    ফরিদগঞ্জে আনারশ প্রতীকের বিভিন্ন স্হানে গনসংযোগ ও পথসভা অনুষ্ঠিত

    হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ৪ কোটি ৬০ লাখ টাকার স্বর্ণসহ একজনকে আটক

    রিজার্ভ নিয়ে তিন হিসাব, চাপ বাড়ছে:রিজার্ভের পতন কোনোভাবেই ঠেকাতে পারছে না কেন্দ্রীয় ব্যাংক!

    নড়াইলে চেয়ারম্যানকে গুলি করে মধুমতিতে পিস্তল ফেলেন, এ ঘটনায় ৪ জনকে গ্রেফতার করেছে র‌্যাব

    শিশু, কিশোর- কিশোরী ও নারীদের মানোন্নয়নে কাজ করছে সরকার : তথ্য ও সম্প্রচার মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব

    র‌্যাবের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার সংক্রান্ত বক্তব্য নাকচ করে দিয়েছে যুক্তরাষ্ট্র

    কুয়েতে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত হয়ে যাচ্ছেন সৈয়দ তারেক হোসেন

    পুলিশ সার্ভিস এসোসিয়েশনের নবনির্বাচিত কার্যনির্বাহী কমিটির অভিষেক অনুষ্ঠিত

    ঋণখেলাপীদের তালিকা বিএনপির সময় বেশি ছিল বলে মন্তব্য করেছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক

    দুবাইয়ে ৫৩২ জন বাংলাদেশির বাড়ি-ফ্ল্যাট:দুবাইয়ে আবাসন খাতে সম্পদের পাহাড়!

    যারা একবেলা ভাত খেতে পারতো না, তারা চারবেলা খায়:প্রধানমন্ত্রী শেখ হাসিনা

    গুরুতর অসুস্থ ডাবলুকে দেখতে হাসপাতালে গেলেন আবদুস সালাম

    উপজেলা পরিষদ নির্বাচনে অংশ নেয়ায় তৃতীয় ধাপেও ৫১ জন নেতাকে দল থেকে বহিষ্কার করেছে বিএনপি

    আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, ডোনাল্ড লুয়ের বক্তব্যে যুক্তরাষ্ট্রের অবস্থান পরিষ্কার

    • Dhaka, Bangladesh
      সোমবার, ২০ মে, ২০২৪
      SalatTime
      Fajr3:50 AM
      Sunrise5:14 AM
      Zuhr11:55 AM
      Asr3:17 PM
      Magrib6:36 PM
      Isha8:00 PM
  • সম্পাদক ও প্রকাশক : কামরুল হাসান বাবলু
    ই-মেইলঃ dk.kamrul@gmail.com
    ব্যবস্থাপনা পরিচালক ও সিইও: মনির হোসেন
    ই-মেইলঃ fsgtcc@gmail.com
    copyright @ বাংলাদেশ দিনকাল / বিডি দিনকাল ( www.bddinkal.com )
    বিডি দিনকাল মাল্টি মিডিয়া (প্রা:) লিমিটেড প্রতিষ্ঠান।