আজ সোমবার | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ | ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ |১২ই জিলকদ, ১৪৪৫ হিজরি | বিকাল ৪:৩২

শিরোনাম :

হেলিকপ্টার বিধ্বস্তে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহীম রইসিসহ দেশটির বেশ কয়েকজন শীর্ষ কর্মকর্তা নিহত শিল্পখাতকে আরো পরিবেশবান্ধব করতে চাই,শিল্পখাত একান্তভাবে পরিবেশবান্ধব হওয়া উচিত:প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতকে পাকিস্তান ও বাংলাদেশ বানাতে চান মোদিজি ,ভারতের অবস্থা আজ শোচনীয়: অরবিন্দ কেজরিওয়াল হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ৪ কোটি ৬০ লাখ টাকার স্বর্ণসহ একজনকে আটক রিজার্ভ নিয়ে তিন হিসাব, চাপ বাড়ছে:রিজার্ভের পতন কোনোভাবেই ঠেকাতে পারছে না কেন্দ্রীয় ব্যাংক! র‌্যাবের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার সংক্রান্ত বক্তব্য নাকচ করে দিয়েছে যুক্তরাষ্ট্র কুয়েতে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত হয়ে যাচ্ছেন সৈয়দ তারেক হোসেন পুলিশ সার্ভিস এসোসিয়েশনের নবনির্বাচিত কার্যনির্বাহী কমিটির অভিষেক অনুষ্ঠিত দুবাইয়ে ৫৩২ জন বাংলাদেশির বাড়ি-ফ্ল্যাট:দুবাইয়ে আবাসন খাতে সম্পদের পাহাড়! যারা একবেলা ভাত খেতে পারতো না, তারা চারবেলা খায়:প্রধানমন্ত্রী শেখ হাসিনা

ইমরান খানের বাসভবনের চারদিকে পুলিশ। সব রাস্তা বন্ধ। তাকে ফের গ্রেপ্তার করা হবে- এমন আতঙ্ক চারদিকে

প্রকাশ: ১৭ মে, ২০২৩ ৬:২৮ অপরাহ্ণ

ইমরান খানের বাসভবনের চারদিকে পুলিশ। সব রাস্তা বন্ধ। তাকে ফের গ্রেপ্তার করা হবে- এমন আতঙ্ক চারদিকে। পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানও আতঙ্কিত। সামাজিক যোগাযোগমাধ্যমে সরাসরি সম্প্রচারিত ভাষণে গতরাতে তিনি বলেন, পুলিশ আমার বাসা ঘিরে রেখেছে। এ কথা জানিয়ে টুইট করেন ইমরান। তাতে বলেন, আরও একবার গ্রেপ্তারের আগে এটা হতে পারে আমার শেষ টুইট। তিনি আরও বলেন, আমার ভয় হচ্ছে পাকিস্তান ধ্বংসের পথে রয়েছে। ওদিকে অনলাইন ডন বলছে, পিটিআই চেয়ারম্যান ইমরান খানকে গ্রেপ্তার করতে তার জামান পার্কের বাসার বাইরে অবস্থান করছে পাঞ্জাব পুলিশ। সেখানে ইমরান খানের বাসা চারদিক থেকে ঘেরাও করে রেখেছে পুলিশ কর্মকর্তারা।

ওদিকে সেনাবাহিনীকে নিয়ে সমালোচনা প্রসঙ্গে ইমরান খান বলেন, আমি আমার সন্তানদের যেভাবে সমালোচনা করি, তেমনিভাবে সেনাবাহিনীর সমালোচনা করি। তাদের সঙ্গে পিটিআইয়ের সংঘাত বাধিয়ে দেয়ার চেষ্টা করছে ক্ষমতাসীন জোট পিডিএম। কিন্তু এ লড়াইয়ে জিতবে কে? তিনি আরও বলেন, পিটিআইকে নিষিদ্ধ করার ষড়যন্ত্র হিসেবে ৯ই মে দাঙ্গা করা হয়েছে। বিষয়টি তদন্তের জন্য তিনি বিচার বিভাগীয় কমিশন গঠনের আহ্বান জানান। উল্লেখ্য, জামান পার্কে দলীয় যেসব নেতাকর্মী অবস্থান করছেন, তাদেরকে প্রশাসনের কাছে তুলে দিতে ২৪ ঘণ্টা সময় দেয়া হয়। পুলিশ তাদেরকেই গ্রেপ্তার করতে গিয়েছে, নাকি ইমরান খানকে- বিষয়টি পরিষ্কার হওয়া যায়নি। গত রাতে এ রিপোর্ট লেখা পর্যন্ত ইমরান খানের বাসভবন চারদিক থেকে ঘিরে রেখেছিল পুলিশ।

সামরিক আইনে বিচার রাজা রাব্বানির বিরোধিতা পাকিস্তানে আর্মি অ্যাক্ট এবং অফিসিয়াল সিক্রেট অ্যাক্টের অধীনে পিটিআই’র ‘দাঙ্গাকারীদের’ বিচার হবে। সেনাবাহিনীর শীর্ষ কর্মকর্তাদের এক বৈঠকে গৃহীত এই সিদ্ধান্তকে অনুমোদন দিয়েছে পাকিস্তান সরকার। এর ফলে গত ৯ই মে পাকিস্তানজুড়ে যে সহিংসতা শুরু হয়েছিল, তার সঙ্গে জড়িতদের এখন সামরিক আইনে বিচার করা হবে। সেনাপ্রধান জেনারেল আসিম মুনিরও এবিষয়ে প্রত্যয় ঘোষণা করেছেন। ওদিকে আবার গ্রেপ্তার আতঙ্কে সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। সামাজিক যোগাযোগ মাধ্যমে সরাসরি সম্প্রচারিত ভাষণে গতকাল তিনি বলেন, পুলিশ আমার বাসা ঘিরে রেখেছে। এ কথা জানিয়ে একটি টুইট করেন। তাতে বলেন, আরও একবার গ্রেপ্তারের আগে এটা হতে পারে আমার শেষ টুইট। আমার ভয় হচ্ছে পাকিস্তান ধ্বংসের পথে রয়েছে। বেসামরিক লোকজনকে সামরিক আইনে বিচার করার বিরোধিতা করেছেন রাজনীতিক, মানবাধিকার কর্মী ও মানবাধিকার সংগঠনগুলো। ক্ষমতাসীন জোট সরকারের অন্যতম সঙ্গী পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) বর্ষীয়ান সিনেটর রাজা রাব্বানি এমন বিচারের বিরোধিতা করেছেন। তিনি বলেছেন, হামলাকারী বেসামরিক লোকজনের বিচার করতে হবে ফৌজদারি বিচার ব্যবস্থার অধীনে। তাদের বিচার সেনা আইনে করা হলে এর স্বচ্ছতা নিয়ে প্রশ্ন উঠবে।

সন্ত্রাসবাদবিরোধী বিশেষ আইন ও আদালতেই এ অপরাধের বিচার করার ব্যবস্থা আছে। তিনি আরও বলেছেন, বেসামরিক ব্যক্তিদের সামরিক আইনে বিচার করলে তা হবে তাদের সাংবিধানিক অধিকারের পরিপন্থি। এ অবস্থায় ইমরান খানের দল পাকিস্তান তেহরিকে ইনসাফ (পিটিআই)’র অন্যতম নেতা ও সাবেক মন্ত্রী আমির কায়ানি রাজনীতি ছেড়ে দেয়ার ঘোষণা দিয়েছেন। বুধবার ইসলামাবাদ প্রেস ক্লাবে সংবাদ সম্মেলনে বলেন, ৯ই মে নিরাপত্তা রক্ষাকারীদের বিরুদ্ধে হামলার পর তিনি পিটিআই থেকে দূরত্ব বজায় রাখছেন।

ওদিকে লাহোরে ইমরান খানের জামান পার্কের বাসভবনে যারা অবস্থান নিয়েছেন, তাদেরকে সন্ত্রাসী আখ্যায়িত করে ২৪ ঘণ্টার মধ্যে পুলিশের কাছে সোপর্দ করার ডেডলাইন বেঁধে দিয়েছে পাঞ্জাবের অন্তর্বর্তী সরকার। তারা বলেছে, ওই বাড়িতে ‘৩০ থেকে ৪০ জন সন্ত্রাসী আশ্রয় নিয়েছে’। প্রদেশটির তত্ত্বাবধায়ক সরকারের তথ্যমন্ত্রী আমির মীর বলেছেন, এসব সন্ত্রাসীকে ধরিয়ে দেয়া উচিত পিটিআই’র। না হলে, আইনের গতিতে ব্যবস্থা নেয়া হবে। তিনি আরও বলেন, গোয়েন্দা রিপোর্টের ভিত্তিতে তথ্য আছে এসব সন্ত্রাসীর বিষয়ে। এ খবর দিয়েছে ডন ও অনলাইন জিও টিভি।

পাকিস্তানের জাতীয় নিরাপত্তা কমিটি (এনএসসি) সিদ্ধান্ত নিয়েছে, ৭২ ঘণ্টার মধ্যে সকল দাঙ্গাকারীকে গ্রেপ্তার করা হবে। এই কমিটির চেয়ারম্যান প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ। যারা সহিংস আক্রমণের সঙ্গে যুক্ত ছিল এবং তাদেরকে যারা সহায়তা করেছে তাদেরকে শাস্তি দেয়া হবে। যেসব নেতা এই দাঙ্গায় উৎসাহ এবং নির্দেশ দিয়েছে তাদেরকেও সামরিক আইনে বিচার করা হবে।

পাকিস্তান সামরিক বাহিনীর অভিযোগ, ৯ই মে যেসব হামলা চালানো হয়েছিল সবই পূর্ব-পরিকল্পিত। এ অভিযোগ স্পষ্টভাবে অস্বীকার করেছে তেহরিক-ই-ইনসাফ। ইমরান খানের সময়কার তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী ওই হামলার নিন্দা জানিয়েছেন। প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ মঙ্গলবার বলেন, পাকিস্তান আর্মি অ্যাক্ট এবং অফিসিয়াল সিক্রেট অ্যাক্টের আওতায় দাঙ্গাবাজদের বিচার হবে। বিক্ষোভ-সহিংসতায় উস্কানিদাতারাও কোনো ছাড় পাবেন না। তিনি আরও বলেন, সাম্প্রতিক সংঘাতের সঙ্গে যারা জড়িত, তারা দৃষ্টান্তমূলক শাস্তি পাবে। সেটা সামরিক আইনের আওতায় হবে। যেন দেশে পুনরায় অরাজকতা সৃষ্টি না হয়। সাজা কার্যকরের মাধ্যমে বিশ্বমঞ্চে দেশের সুনাম অক্ষুণœ রাখতে হবে। কেউ যাতে পাকিস্তানের ব্যাপারে কটূক্তি করতে না পারে- সেটাই কাম্য। নিরপরাধ ব্যক্তিদের স্পর্শও করা হবে না বলে জানান পাকিস্তানের প্রধানমন্ত্রী।

অন্যদিকে সেনাপ্রধান জেনারেল আসিম মুনির জানিয়েছিলেন, সহিংসতার সঙ্গে জড়িত সব পরিকল্পনাকারী, নির্দেশদাতা ও জড়িতদের দ্রুত শাস্তির আওতায় আনা হবে। আসিম মুনির বলেন, ৯ই মে’র কালো দিনে যারা সহিংসতা ছড়িয়েছে সবাইকে পাকড়াও করে শাস্তির আওতায় আনা হবে। পেশোয়ারে এক ভাষণে এমন বক্তব্য দেন পাক সেনাপ্রধান। তিনি আরও সতর্কতা দেন। বলেন, এ রকম সহিংসতা আর সহ্য করা হবে না।

যদিও দাঙ্গাকারীদের সামরিক আইনের অধীনে বিচারের সিদ্ধান্তের কঠোর সমালোচনা শুরু হয়েছে। নিন্দা জানাচ্ছে মানবাধিকার সংস্থাগুলোও। তারা সরকারকে এমন সিদ্ধান্ত থেকে সরে আসার আহ্বান জানিয়েছে। বেসামরিকদের ওপর এ আইনগুলো প্রয়োগের কঠোর নিন্দা-সমালোচনা করেছে পাকিস্তানের মানবাধিকার কমিশন এইচআরসিপি। আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনালও উদ্বেগ জানিয়েছে। সংস্থাটি বলেছে, বেসামরিক নাগরিকদের সামরিক আইনের অধীনে বিচার করা যাবে না। কারণ, সামরিক আদালত আন্তর্জাতিক আইনের পরিপন্থি।

যে বৈঠকে বেসামরিক ওই লোকজনের বিচার সামরিক আদালতে করার সিদ্ধান্ত নেয়া হয় তাতে উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারি, প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ, স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহ, আইনমন্ত্রী আজম নাজির তারার, তথ্যমন্ত্রী মরিয়ম আওরঙ্গজেব, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. তৌকির শাহ প্রমুখ। সেনাপ্রধান জেনারেল সৈয়দ আসিম মুনির, জয়েন্ট চিফস অব স্টাফ কমিটির চেয়ারম্যান জেনারেল সাহির শামশাদ মির্জা এবং বিমান ও নৌবাহিনী প্রধানরাও বৈঠকে উপস্থিত ছিলেন।

Please follow and like us:
error20
fb-share-icon
fb-share-icon20

আর্ন্তজাতিক

আরও পড়ুন

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

  • আর্কাইভ

    হেলিকপ্টার বিধ্বস্তে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহীম রইসিসহ দেশটির বেশ কয়েকজন শীর্ষ কর্মকর্তা নিহত

    ফরিদগঞ্জে আনারস প্রতীকে চেয়ারম্যান প্রার্থী আমির আজম রেজার গণসংযোগ অব্যাহত

    ফরিদগঞ্জে ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী মনিরের তালা মার্কার পথসভা

    যেসব এলাকায় চুরি হয় সে এলাকার নৈশপ্রহরীদের সাথে সমন্বয় করে কাজ করতে হবে:ডিএমপি কমিশনার

    আইফোন চুরির অভিযোগে মোঃ রাসেল নামে একজনকে গ্রেফতার করেছে তেজগাঁও থানা পুলিশ

    বিএনপি এখন জনগণের আস্থার স্থল : সালাম

    শিল্পখাতকে আরো পরিবেশবান্ধব করতে চাই,শিল্পখাত একান্তভাবে পরিবেশবান্ধব হওয়া উচিত:প্রধানমন্ত্রী শেখ হাসিনা

    বিএনপি নেতারা মানসিক ট্রমায় ভুগছে, সে কারণে আবোল তাবল বলছে :মন্ত্রী ওবায়দুল কাদের

    ইঞ্জিনিয়ার ইশরাক হোসেন এর জামিন নামঞ্জুর:গভীর উদ্বেগ প্রকাশ মির্জা ফখরুলসহ মহানগর দক্ষিণ বিএনপির

     ৪৭ বোতল ফেনসিডিল সহ ০১ জন মাদক কারবারীকে গ্রেফতার করেছে র‌্যাব-১২, সিপিসি-১, কুষ্টিয়া

    নড়াইলের আর এক আতঙ্কিত জনপদের নাম লোহাগড়া

    বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের আর্থিক সহায়তার চেক বিতরণ

    ‘প্লাটিনাম’ গ্রেডে লিড সার্টিফিকেট পেলো নিপা গ্রুপের ২ সহ প্রতিষ্ঠান

    ভারতকে পাকিস্তান ও বাংলাদেশ বানাতে চান মোদিজি ,ভারতের অবস্থা আজ শোচনীয়: অরবিন্দ কেজরিওয়াল

    শত শত মানুষের অংশগ্রহণের মধ্যে দিয়ে দাগনভূঁইয়ার কুয়েত প্রবাসী আবু জাফর রাসেলের পিতার জানাজা সম্পুন্ন( ভিডিও সহ)

    আশুলিয়ায় মুক্তিযোদ্ধা ও প্রয়াত মুক্তিযোদ্ধা পরিবারদের নিয়ে মতবিনিময় সভা

    চাঁদপুর সদরে সুমনের ঘোড়া মার্কাকে ঠেকাতে যত কুট কৌশল

    ফরিদগঞ্জে আনারশ প্রতীকের বিভিন্ন স্হানে গনসংযোগ ও পথসভা অনুষ্ঠিত

    হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ৪ কোটি ৬০ লাখ টাকার স্বর্ণসহ একজনকে আটক

    রিজার্ভ নিয়ে তিন হিসাব, চাপ বাড়ছে:রিজার্ভের পতন কোনোভাবেই ঠেকাতে পারছে না কেন্দ্রীয় ব্যাংক!

    নড়াইলে চেয়ারম্যানকে গুলি করে মধুমতিতে পিস্তল ফেলেন, এ ঘটনায় ৪ জনকে গ্রেফতার করেছে র‌্যাব

    শিশু, কিশোর- কিশোরী ও নারীদের মানোন্নয়নে কাজ করছে সরকার : তথ্য ও সম্প্রচার মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব

    র‌্যাবের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার সংক্রান্ত বক্তব্য নাকচ করে দিয়েছে যুক্তরাষ্ট্র

    কুয়েতে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত হয়ে যাচ্ছেন সৈয়দ তারেক হোসেন

    পুলিশ সার্ভিস এসোসিয়েশনের নবনির্বাচিত কার্যনির্বাহী কমিটির অভিষেক অনুষ্ঠিত

    ঋণখেলাপীদের তালিকা বিএনপির সময় বেশি ছিল বলে মন্তব্য করেছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক

    দুবাইয়ে ৫৩২ জন বাংলাদেশির বাড়ি-ফ্ল্যাট:দুবাইয়ে আবাসন খাতে সম্পদের পাহাড়!

    যারা একবেলা ভাত খেতে পারতো না, তারা চারবেলা খায়:প্রধানমন্ত্রী শেখ হাসিনা

    গুরুতর অসুস্থ ডাবলুকে দেখতে হাসপাতালে গেলেন আবদুস সালাম

    উপজেলা পরিষদ নির্বাচনে অংশ নেয়ায় তৃতীয় ধাপেও ৫১ জন নেতাকে দল থেকে বহিষ্কার করেছে বিএনপি

    • Dhaka, Bangladesh
      সোমবার, ২০ মে, ২০২৪
      SalatTime
      Fajr3:50 AM
      Sunrise5:14 AM
      Zuhr11:55 AM
      Asr3:17 PM
      Magrib6:36 PM
      Isha8:00 PM
  • সম্পাদক ও প্রকাশক : কামরুল হাসান বাবলু
    ই-মেইলঃ dk.kamrul@gmail.com
    ব্যবস্থাপনা পরিচালক ও সিইও: মনির হোসেন
    ই-মেইলঃ fsgtcc@gmail.com
    copyright @ বাংলাদেশ দিনকাল / বিডি দিনকাল ( www.bddinkal.com )
    বিডি দিনকাল মাল্টি মিডিয়া (প্রা:) লিমিটেড প্রতিষ্ঠান।