আজ বৃহস্পতিবার | ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ | ৯ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ |১লা জিলকদ, ১৪৪৫ হিজরি | সকাল ৭:০৫

শিরোনাম :

প্রথম ধাপে ১৩৯টি উপজেলার মধ্যে ৪৯টি উপজেলার ফলাফল বেসরকারিভাবে ঘোষণা- নির্বাচিত যারা নির্বাচন শান্তিপূর্ণভাবে সম্পন্ন হয়েছে এবং এতে ভোটার উপস্থিতি ছিল সন্তোষজনক:ওবায়দুল কাদের ধান কাটার মৌসুমের কারণে উপজেলা নির্বাচনের প্রথম ধাপে ভোট কম পড়েছে:সিইসি কাজী হাবিবুল আউয়াল নির্বাচনে কে এলো, কে এলো না এটা নির্বাচন কমিশনের দেখার বিষয় না:সিইসি কাজী হাবিবুল আউয়াল গোপন ভিডিও ভাইরাল করার ঘটনায় ময়মনসিংহ জেলা যুব মহিলা লীগ নেত্রী স্বপ্না খন্দকারসহ ৬ জনকে আসামি করে মামলা ইউরোপিয়ান ইউনিয়নভুক্ত ২৭ দেশ এর পর এবার এক ভিসাতেই মধ্যপ্রাচ্যের ৬ দেশে যাওয়ার দরজা খুলল মালেয়শিয়ায় বাংলাদেশি শ্রমিকদের সহায়তায় কাজ করবে তিনটি আন্তর্জাতিক সংস্থা দেশের ৬৪ জেলায় বিচারাধীন মামলার সংখ্যা ৩৭ লাখ ২৯ হাজার ২৩৫টি বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক সাপ্তাহিক ছুটির দিন শনিবার স্কুল খোলা রাখার প্রতিবাদে কর্মবিরতির ঘোষণা দিয়েছেন শিক্ষকরা গ্রামে দ্রুত নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশ দিয়েছেন:প্রতিমন্ত্রী নসরুল হামিদ

কল্যাণপুরে ইবনেসিনা মেডিকেল কলেজ হাসপাতালের কর্মী গোপালগঞ্জর আবুল কাশেম এর হাতে রুশ কিশোরীর শ্লীলতাহানি

প্রকাশ: ১৯ ফেব্রুয়ারি, ২০২৪ ৬:১৯ অপরাহ্ণ

রাজধানীর কল্যাণপুরে অবস্থিত বেসরকারি ইবনেসিনা মেডিকেল কলেজ হাসপাতালে শরীরে ফোঁড়ার অপারেশন করাতে এসেছিলেন রুশ কিশোরী। সঙ্গে ছিলেন তার মা। সেখানে হাসপাতালের এক কর্মীর দ্বারা শ্লীলতাহানির শিকার হয়েছে ওই কিশোরী। এ ঘটনায় থানায় মামলা দায়ের করেছেন ভুক্তভোগী কিশোরীর মা।

এ ঘটনায় সংশ্লিষ্ট হাসপাতালের সার্জারি ওয়ার্ডের অভিযুক্ত ওয়ার্ডবয় আবুল কাশেমকে তাৎক্ষণিক স্থায়ীভাবে চাকরিচ্যুত করা হয়েছে। গত ৮ই ফেব্রুয়ারি রাতে হাসপাতালের ১৪ তলায় অবস্থিত সার্জারি ওয়ার্ডের একটি কেবিন কক্ষে এই অপ্রীতিকর ঘটনা ঘটে বলে জানিয়েছে হাসপাতালের একাধিক সূত্র। এ সময় কেবিনটিতে রুশ কিশোরী এবং তার মা অবস্থান করছিলেন। ঘটনার ৫ দিন পর গত ১৩ই ফেব্রুয়ারি মিরপুর মডেল থানায় নারী ও শিশু নির্যাতন আইনে মামলা করেন কিশোরীর মা। ঘটনার পরপরই ওয়ার্ডবয় কাশেম পালিয়ে যায়। হাসপাতাল কর্তৃপক্ষ পুলিশকে তা অবহিত করলে পুলিশ অভিযান পরিচালনা করে তাকে গ্রেপ্তার করে। অভিযুক্ত ব্যক্তির নাম আবুল কাশেম। গ্রামের বাড়ি গোপালগঞ্জ।

মামলার তদন্ত কর্মকর্তা নাসির আহমেদ বলেন, রুশ কিশোরী বনানীর একটি হাসপাতালে চিকিৎসা শেষে বাসায় ফিরে গেছে। এ ঘটনায় মামলার একমাত্র আসামি ওয়ার্ডবয় কাশেমকে গ্রেপ্তার করা হয়েছে। তাকে জিজ্ঞাসাবাদের পাশাপাশি মামলার তদন্ত কার্যক্রম চলমান রয়েছে।

ডিএমপির মিরপুর বিভাগের ডিসি জসিম উদ্দিন জানান, মামলার প্রেক্ষিতে ফরিদপুর থেকে আবুল কাশেমকে গ্রেপ্তার করা হয়েছে বলে গণমাধ্যমকে নিশ্চিত করেছেন ।

ঘটনার বর্ণনা দিয়ে ইবনেসিনা মেডিকেল কলেজ হাসপাতালের সার্জারি ওয়ার্ডে দায়িত্বরত এক চিকিৎসক বলেন, ঘটনার দিন আমার ডিউটি ছিল না। আমি আমার সহকর্মী চিকিৎসকের সঙ্গে ডিউটি পরিবর্তন করি। তিনি মূলত সেদিন ডিউটি পালন করছিলেন। তবে যতদূর জেনেছি এক রুশ কিশোরীর শরীরে ওয়ার্ডবয় কাশেম ব্যাড টাচ করেছে। কিশোরীকে শ্লীলতাহানির চেষ্টা করার পরে সকালে তার মা হাসপাতাল কর্তৃপক্ষকে বিষয়টি জানান। পরে পুলিশকে খবর দিলে কাশেম হাসপাতাল থেকে পালিয়ে যায়। এরপর তাকে পুলিশ গ্রেপ্তার করে। এ ঘটনায় আমরা হতভম্ব হয়ে গেছি। একজন কিশোরী তারপর আবার বিদেশি নাগরিক, তার সঙ্গে এ ধরনের আচরণ গুরুতর অন্যায়। এদিকে রাশিয়ান নাগরিক ভুক্তভোগী কিশোরীর মায়ের করা মিরপুর মডেল থানায় মামলার বর্ণনায় বলা হয়, ভুক্তভোগী কিশোরীর মা রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের কাজে নিয়োজিত। গত ৮ই ফেব্রুয়ারি কোম্পানির চিকিৎসা উপদেষ্টার নির্দেশে মেয়েকে নিয়ে রাত ১টার দিকে চিকিৎসার জন্য কল্যাণপুরে অবস্থিত ইবনেসিনা মেডিকেল কলেজ হাসপাতালে আসি। সেখানে ডাক্তারের পরামর্শে আমার মেয়েকে ভর্তি করানো হয়। তার ডান হাতের নিচে একটা ফোঁড়া হয়েছিল। এবং যার জন্য অস্ত্রোপচারের প্রয়োজন ছিল। আমাদের হাসপাতালের ১৪০৯ নম্বর রুমে রাখা হয়েছিল। এবং যেটা ছিল নার্সদের স্টেশন থেকে এক কক্ষ দূরে। ঘটনার দিন রাত ২টার দিকে কর্তব্যরত ডাক্তার আনোয়ার হোসেন আমাদের কাছে আসেন। এবং তার সঙ্গে নীল ইউনিফর্ম পরা একজন (ওনার নাম সম্ভবত কাশেম আমি নিশ্চিত নই) ছিলেন। ডাক্তার আমার মেয়েকে ফোঁড়া দেখাতে বললেন। ফোঁড়াটি যেহেতু সংবেদনশীল জায়গার কাছাকাছি ছিল তাই জায়গাটি দেখানো একটু কঠিন ছিল আমার মেয়ের জন্য। তখন সে বিব্রতবোধ করছিল। ঘটনার পরিপ্রেক্ষিতে, কর্তব্যরত ডাক্তার তার পাশে থাকা নীল গাউন পরা ব্যক্তিকে নির্দেশ দেন। নার্স যখন এলেন তখন আমার মেয়ে তার ক্ষতস্থান দেখায়। তার শরীরের কিছু অংশ একটু উন্মুক্ত ছিল। এবং সেই সময় নীল গাউন ওয়ার্ডবয় কাশেম ঘর থেকে বের না হয়ে দরজার সামনে দাঁড়িয়ে থাকেন। তখন কর্তব্যরত ডাক্তার কিংবা নার্স কেউই তাকে রুম থেকে বের হতে নির্দেশ দেয়নি। এরপর ডাক্তার আমাকে বলেন তিনি অ্যাপয়েন্টমেন্ট করতে যাচ্ছেন। এবং তখন উপস্থিত সবাই রুম থেকে বেরিয়ে যায়। প্রায় ১০ মিনিট পর কাশেম একা ফিরে আসেন। জিজ্ঞেস করেন, ডাক্তার জানতে চেয়েছেন তার আগে ফোঁড়া ছিল কিনা। আমি উত্তর দিলাম হ্যাঁ। তখন তিনি সেটা ঠিক কোথায় সেটা দেখাতে বললেন। মেয়েকে আবার তখন কাপড় খুলতে হয়েছিল। কিছুক্ষণ পর তিনি মলম নিয়ে আবার এসে বললেন, ক্ষতস্থানে সেটা লাগাতে হবে। এজন্য আবারো তার শার্ট খুলতে হয়েছিল।

মামলার বাদী বলেন, রাত আনুমানিক ৩টার সময় আমরা ঘুমের প্রস্তুতি নিচ্ছিলাম। আমার মেয়ে তার পোশাক পরিবর্তন করে শুধুমাত্র টিশার্ট পরা ছিল। কিছুক্ষণ পর কাশেম আবার এলকোহল প্যাড নিয়ে আসেন। এবং বলেন, তার চিকিৎসা করতে হবে। আমরা সেই মুহূর্তে অনুমান করতে পারিনি যে তিনি আসলে একজন চিকিৎসাকর্মী নন। এরপর রাত সাড়ে ৩টার দিকে তিনি আবার মশার স্প্রে নিয়ে আসেন। তিনি আমাদের পানি লাগবে কিনা জিজ্ঞেস করেন। তাকে আমাদের সন্দেহ হচ্ছিল। কারণ মেডিকেল স্টাফরা এই জাতীয় কাজ করে না। আমি তাকে চলে যেতে বললাম। আমরা তার ক্রমাগত উপস্থিতিতে অত্যন্ত ক্লান্ত এবং বিরক্ত ছিলাম। সকাল সাড়ে ৬টায় কাশেম আমাদের ঘুম থেকে তুলে বললেন যে আমাদের ফোঁড়ার চিকিৎসা করা দরকার। তার হাতে শুধু অ্যালকোহল প্যাড ছিল। গুগল ট্রান্সলেট ব্যবহার করে তিনি আমাকে বারান্দায় যেতে বলেন। কারণ জানতে চাইলে তিনি বলেন, আমি থাকলে তার চিকিৎসা কাজে ব্যাঘাত ঘটবে। তাকে অদ্ভুত ও নার্ভাস লাগছিল। তখন আমি সবকিছু বুঝতে পেরে যাই। আমি জোরে জোরে বললাম তাকে বের হয়ে যেতে। এখানে যাতে সে না আসে। আমি তাকে জোরে চিৎকার করে ধাক্কা দিয়ে ঘর থেকে বের করে দিতে চাইলে তিনি আমার হাত ধরতে শুরু করেন। এ সময় দুঃখিত এবং ‘না, না, না’ বলে চিৎকার করেন। তিনি আমার হাত এত জোরে চেপে ধরলেন যে এটি একটি ক্ষত রেখে গেছে। আমি তাকে রুম থেকে বের করে দিয়ে জোরে জোরে ইংরেজিতে বলেছিলাম আর কখনো এখানে আসবেন না। আওয়াজে কাউন্টারের পেছন থেকে দু’জন নার্স বেরিয়ে এসে চুপচাপ দাঁড়িয়ে থাকেন। তখন আমি রুমে গিয়ে দরজা ঠেলে দিয়ে মেয়েকে জিজ্ঞাসা করলাম কাশেম কি তাকে স্পর্শ করেছে? সে বলেছিল সে তার সংবেদনশীল স্থান স্পর্শ করেছে। সে লজ্জিত এবং বিব্রত ছিল।

মামলায় বাদী উল্লেখ করেন ওই ঘটনা জানার পর হাসপাতাল কর্তৃপক্ষ তাদের কাছে ক্ষমা চায়। এবং জানানো হয় অভিযুক্ত ব্যক্তিকে বহিষ্কার করা হয়েছে। মামলায় উল্লেখ করা হয় চিকিৎসা উপদেষ্টার পরামর্শে পরে ওই হাসপাতাল থেকে ভুক্তভোগী কিশোরীকে রাজধানীর অন্য একটি হাসপাতালে নিয়ে চিকিৎসা দেয়া হয়।

ঘটনার দিন কি ঘটেছিল তার বর্ণনা দিয়ে সার্জারি বিভাগের চিকিৎসক ডা. শাহদাত হোসেন বলেন, নারীদের কেবিন বা ওয়ার্ডে বড় স্যার ব্যতীত আমরাও কোনো সার্জারি কিংবা অপারেশন করি না। এ ছাড়া নারীদের কেবিন কক্ষে আমাদের সঙ্গে সব সময় একজন নারী চিকিৎসক কিংবা নার্স উপস্থিত থাকেন। একজন পুরুষ ওয়ার্ডবয় কখনোই কেবিনে প্রবেশের সুযোগ রাখে না। ওয়ার্ডবয় কাশেমকে আমি ওভাবে ঠিক চিনি না। ওর সঙ্গে খুব কম শিফটিং ডিউটি করা হয়েছে। গত দু’মাস আগে তিনি রাজধানীর ধানম-ির ইবনেসিনা হাসপাতাল থেকে কল্যাণপুরে বদলি হয়ে আসেন। ঘটনার দিন আরও একাধিক রাশিয়ান নাগরিক কেবিনে চিকিৎসারত ছিলেন। সেদিন কাজের খুব চাপ ছিল। ওয়ার্ডবয় কাশেম কীভাবে এবং কখন ভেতরে প্রবেশ করেছেন সেটা টের পাইনি। পরে রুশ কিশোরীর মা সকালে বিষয়টি আমাকে জানালে আমি কাশেম কোথায় বলে চিৎকার করে ডাকতে থাকি। এ সময় দায়িত্বরত নার্সরা জানায় সে হাসপাতালে নেই। পালিয়েছে। এরপর হাসপাতাল কর্তৃপক্ষ ও ঊর্ধ্বতন কর্মকর্তাদের বিষয়টি জানালে তার বিরুদ্ধে তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ করা হয়।

ইবনেসিনা মেডিকেল কলেজ হাসপাতালের এডমিন ইনচার্জ নূরে আলম সবুজ বলেন, আবুল কাশেম খুব অল্পদিন হলো বদলি হয়ে এসেছে। একজন ওয়ার্ডবয় বিদেশি এক নাগরিকের সঙ্গে এ ধরনের ঘটনা ঘটনানোর ফলে প্রতিষ্ঠান এবং দেশের সুনাম নষ্ট হবে। ঘটনার পরপরই আমরা হাসপাতালের পক্ষ থেকে আইনগত ব্যবস্থা গ্রহণ করেছি। আবুল কাশেমকে আমরা ঘটনার পরপরই স্থায়ীভাবে চাকরি থেকে অব্যাহতি দেই। বিষয়টি যেহেতু তদান্তাধীন তাই এর বেশি কিছু বলার সুযোগ নেই।

Please follow and like us:
error20
fb-share-icon
fb-share-icon20

এক্সক্লুসিভ প্রধান খবর রাজধানী স্বাস্থ্য

আরও পড়ুন

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

  • আর্কাইভ

    প্রথম ধাপে ১৩৯টি উপজেলার মধ্যে ৪৯টি উপজেলার ফলাফল বেসরকারিভাবে ঘোষণা- নির্বাচিত যারা

    নির্বাচন শান্তিপূর্ণভাবে সম্পন্ন হয়েছে এবং এতে ভোটার উপস্থিতি ছিল সন্তোষজনক:ওবায়দুল কাদের

    পবিত্র ওমরাহ পালন শেষে সস্ত্রীক দেশে ফিরেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর

    ধান কাটার মৌসুমের কারণে উপজেলা নির্বাচনের প্রথম ধাপে ভোট কম পড়েছে:সিইসি কাজী হাবিবুল আউয়াল

    দক্ষিণখান ও উত্তরখানে ফায়ার সার্ভিস স্টেশন চেয়ে জাতীয় সংসদে দাবি জানালেন খসরু চৌধুরী(ভিডিও সহ)

    নির্বাচনে কে এলো, কে এলো না এটা নির্বাচন কমিশনের দেখার বিষয় না:সিইসি কাজী হাবিবুল আউয়াল

    গোপন ভিডিও ভাইরাল করার ঘটনায় ময়মনসিংহ জেলা যুব মহিলা লীগ নেত্রী স্বপ্না খন্দকারসহ ৬ জনকে আসামি করে মামলা

    ইউরোপিয়ান ইউনিয়নভুক্ত ২৭ দেশ এর পর এবার এক ভিসাতেই মধ্যপ্রাচ্যের ৬ দেশে যাওয়ার দরজা খুলল

    মালেয়শিয়ায় বাংলাদেশি শ্রমিকদের সহায়তায় কাজ করবে তিনটি আন্তর্জাতিক সংস্থা

    দেশের ৬৪ জেলায় বিচারাধীন মামলার সংখ্যা ৩৭ লাখ ২৯ হাজার ২৩৫টি বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক

    সাপ্তাহিক ছুটির দিন শনিবার স্কুল খোলা রাখার প্রতিবাদে কর্মবিরতির ঘোষণা দিয়েছেন শিক্ষকরা

    গ্রামে দ্রুত নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশ দিয়েছেন:প্রতিমন্ত্রী নসরুল হামিদ

    নয়াপল্টনে শুক্রবার সমাবেশ করবে বিএনপি

    গ্রেফতার মিল্টন সমাদ্দারের আশ্রমে থাকা ব্যক্তিদের দায়িত্ব দেয়া হয়েছে শামসুল হক ফাউন্ডেশনকে:গোয়েন্দা প্রধান মোহাম্মদ হারুন

    জেল জুলুমের ভয় দেখিয়ে গণতান্ত্রিক আন্দোলনকে দমানো যাবে না – সালাম

    শরীয়তপুরের নড়িয়া উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী ভিপি মামুন মোস্তফাকে জয়ী করতে ইতালির ভেনিসে প্রচারনা সভা

    রাজধানীর রামপুরায় রিকশা চালক শাহ আলম হত্যার রহস্য উদঘাটনসহ চারজনকে গ্রেফতার

    প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে গণভবনে সাক্ষাৎ করেছেন নারী ক্রিকেটারদের একটি প্রতিনিধি দল

    তৃতীয় ধাপে কচুয়া ও ফরিদগঞ্জ উপজেলা পরিষদের নির্বাচনে মোট ২৭ জন প্রার্থীর মনোনয়পত্র বৈধ

    অভিবাসন সংক্রান্ত অপতথ্য রোধে বাংলাদেশ-ইতালি একসঙ্গে কাজ করবে:তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী

    স্থানীয় সরকার নির্বাচনে মন্ত্রী-এমপি’র স্বজনদের বিরত রাখা আওয়ামী লীগের নীতিগত সিদ্ধান্ত:ওবায়দুল কাদের

    বাড়ির ভিতর স্বল্প পরিসরে মাছচাষে তিনগুণ লাভে খুশি মাছচাষী

    র‌্যাব-১২, সিপিসি-১ কুষ্টিয়া এর অভিযানে হত্যার চেষ্টা মামলার প্রধান আসামী গ্রেফতার

    উপজেলা নির্বাচন সম্পূর্ণ প্রহসনে রূপান্তরিত হয়েছে : সালাম

    আওয়ামী সরকার ব্যাংক লুটের টাকায় বিদেশে সেকেন্ড হোম তৈরি করেছে : আমিনুল হক

    বাংলাদেশ সেনাবাহিনীকে গড়ে তুলেছে অত্যন্ত আধুনিক, দক্ষ ও সময়োপযোগী বাহিনী হিসেবে: প্রধানমন্ত্রী

    কমলগঞ্জে সৌদি ফেরত শিল্পী বেগমকে (২৩) গৃহবধূকে গলাকেটে হত্যা করে,রক্তাক্ত দা নিয়ে থানায় হাজির স্বামী

    যেগুলো আনরেজিস্ট্রার্ড সেসব আমরা বন্ধ করে দেব,তবে যারা আবেদন করছে তাদেরগুলো অন রাখা হবে:তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত

    সরকার হটাতে গণবিপ্লব ঘটাতে হবে :আজমপুরে আমিনুল হক

    আন্দোলন-নির্বাচন – মুখ খুললেন জামায়াতের আমীর

    • Dhaka, Bangladesh
      বৃহস্পতিবার, ৯ মে, ২০২৪
      SalatTime
      Fajr3:57 AM
      Sunrise5:19 AM
      Zuhr11:55 AM
      Asr3:19 PM
      Magrib6:31 PM
      Isha7:53 PM
  • সম্পাদক ও প্রকাশক : কামরুল হাসান বাবলু
    ই-মেইলঃ dk.kamrul@gmail.com
    ব্যবস্থাপনা পরিচালক ও সিইও: মনির হোসেন
    ই-মেইলঃ fsgtcc@gmail.com
    copyright @ বাংলাদেশ দিনকাল / বিডি দিনকাল ( www.bddinkal.com )
    বিডি দিনকাল মাল্টি মিডিয়া (প্রা:) লিমিটেড প্রতিষ্ঠান।