আজ শুক্রবার | ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ | ১০ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ |২রা জিলকদ, ১৪৪৫ হিজরি | রাত ১২:২৮

শিরোনাম :

সংসদ নেতা শেখ হাসিনা আজ সংসদে বলেছেন, জনগণ থেকে কেউ তাঁকে বিচ্ছিন্ন করতে পারবেন না যুক্তরাজ্যের পররাষ্ট্র প্রতিমন্ত্রী অ্যান-মেরি ট্রেভেলিয়ানের সঙ্গে বৈঠক করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল চট্টগ্রামে বিমানবাহিনীর একটি প্রশিক্ষণ যুদ্ধবিমান বিধ্বস্তের ঘটনায় এক পাইলট নিহত, বাড়িতে শোকের মাতম নব্বই দশকের চিত্রনায়ক সোহেল চৌধুরী হত্যাকাণ্ডের ঘটনায় ব্যবসায়ী আজিজ মোহাম্মদ ভাইসহ ৩ জনের যাবজ্জীবন, ৬ জনকে খালাস হবিগঞ্জের বানিয়াচং উপজেলায় দুই পক্ষের মধ্যে সংঘর্ষে তিনজন নিহত প্রথম ধাপে ১৩৯টি উপজেলার মধ্যে ৪৯টি উপজেলার ফলাফল বেসরকারিভাবে ঘোষণা- নির্বাচিত যারা নির্বাচন শান্তিপূর্ণভাবে সম্পন্ন হয়েছে এবং এতে ভোটার উপস্থিতি ছিল সন্তোষজনক:ওবায়দুল কাদের ধান কাটার মৌসুমের কারণে উপজেলা নির্বাচনের প্রথম ধাপে ভোট কম পড়েছে:সিইসি কাজী হাবিবুল আউয়াল নির্বাচনে কে এলো, কে এলো না এটা নির্বাচন কমিশনের দেখার বিষয় না:সিইসি কাজী হাবিবুল আউয়াল গোপন ভিডিও ভাইরাল করার ঘটনায় ময়মনসিংহ জেলা যুব মহিলা লীগ নেত্রী স্বপ্না খন্দকারসহ ৬ জনকে আসামি করে মামলা

কাউন্সিল ঘিরে উত্তাপ:রওশন এরশাদের কাউন্সিলের তোড়জোড়ের মধ্যেই জিএম কাদেরও দিয়েছেন কাউন্সিলের ঘোষণা

প্রকাশ: ৭ মার্চ, ২০২৪ ৪:৩১ অপরাহ্ণ

জাতীয় পার্টির দু’পক্ষের কাউন্সিল ঘিরে উত্তাপ দেখা দিয়েছে। নির্বাচনে ভরাডুবির পর এরশাদ পত্নী বেগম রওশন এরশাদ নিজেকে চেয়ারম্যান ঘোষণা দিয়ে পদচ্যুত করেন চেয়ারম্যান জিএম কাদের ও মহাসচিব মো. মুজিবুল হক চুন্নুকে। ৯ই মার্চ জাতীয় কাউন্সিল করার ঘোষণা দেন। কাউন্সিল সফল করতে নিয়মিত তৎপরতা চালাচ্ছেন। রওশনের সঙ্গে ইতিমধ্যে হাত মিলিয়েছেন দলের গুরুত্বপূর্ণ দুই নেতা কাজী ফিরোজ রশীদ ও সৈয়দ আবু হোসেন বাবলাসহ আরও অনেকে। দলের গুরুত্বপূর্ণ নেতাদের হারিয়ে কিছুটা কোণঠাসা জিএম কাদের। রওশন এরশাদের কাউন্সিলের তোড়জোড়ের মধ্যেই জিএম কাদেরও দিয়েছেন কাউন্সিলের ঘোষণা।

একাংশের চেয়ারম্যান বেগম রওশন এরশাদ জাতীয় কাউন্সিল বাস্তবায়নের জন্য নিয়মিত নেতাকর্মীদের সঙ্গে যোগাযোগ করছেন। একের পর এক বৈঠক করছেন। গতকাল রওশন এরশাদের বাসভবনে ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ জাপার মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। বাস্তবায়ন কমিটির আহ্বায়ক কাজী ফিরোজ রশীদের সভাপতিত্বে অনুষ্ঠেয় মতবিনিময় সভায় রওশন এরশাদ বলেন, জাতীয় পার্টি হারিয়ে গেলে এদেশ থেকে সহনশীল রাজনীতি হারিয়ে যাবে।

জাতীয় পার্টি থেকে এরশাদের নাম-নিশানা মুছে দেয়া হচ্ছিল। ৯ই মার্চের সম্মেলন হবে ঐতিহাসিক সম্মেলন। এই সম্মেলনের মধ্য দিয়ে দেশের রাজনীতিতে পরিবর্তনের সূচনা হবে। তিনি বলেন, জাতীয় পার্টিতে নতুন প্রাণের জোয়ার এসেছে। জাতীয় নির্বাচনে জাতীয় পার্টির বিপর্যয় ঘটেছে। সম্মেলনকে কেন্দ্র করে তাদের মধ্যে আবার প্রাণের সঞ্চার হয়েছে। এই অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন কো-চেয়ারম্যান সৈয়দ আবু হোসেন বাবলা, মহাসচিব কাজী মামুনূর রশিদ প্রমুখ।

ওদিকে জাপা চেয়ারম্যান জিএম কাদের গতকাল এক অনুষ্ঠানে আগামী ১২ই অক্টোবর দলের কাউন্সিলের সম্ভাব্য দিন ধার্য করেন। জাতীয় পার্টি চেয়ারম্যানের বনানীস্থ কার্যালয়ের মিলনায়তনে পার্টির প্রেসিডিয়াম ও সংসদ সদস্যদের যৌথ সভায় তিনি এ ঘোষণা দেন। জিএম কাদের বলেন, কোনো বিশেষ দলকে বাঁচাতে জাতীয় পার্টি রাজনীতি করবে না। আমরা আমাদের নিজস্ব রাজনীতি নিয়ে এগিয়ে যাবো। নির্ধারিত সময়ের মধ্যেই জাতীয় পার্টির কাউন্সিল অনুষ্ঠিত হবে। এর আগেই সকল জেলা ও উপজেলার কাউন্সিল সম্পন্ন করতে হবে। প্রেসিডিয়াম সভা শেষে গণমাধ্যমকর্মীদের জাতীয় পার্টি মহাসচিব ও বিরোধীদলীয় চিফ হুইপ মো. মুজিবুল হক চুন্নু বলেন, আগামী এপ্রিল মাসের মধ্যে কেন্দ্রীয় বর্ধিত সভা অনুষ্ঠিত হবে। সকল জেলা- উপজেলার নেতৃবৃন্দ উপস্থিত থাকবেন ওই সভায়। সেখানে জাতীয় পার্টির সার্বিক রাজনীতি নিয়ে আলোচনা হবে। আগস্টের মধ্যে ৩ থেকে ৫ সদস্যের ছোট ছোট কমিটি করে জেলায় জেলায় পাঠানো হবে। তারা দলের সাংগঠনিক শক্তি পর্যালোচনা করে কেন্দ্রে একটি রিপোর্ট দেবে। আগামী আগস্টের মধ্যেই সকল জেলার সম্মেলন সম্পন্ন করা হবে। আগামী ১২ই অক্টোবর কেন্দ্রীয় কাউন্সিল অনুষ্ঠিত করার জন্য সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হয়েছে।

এক প্রশ্নের জবাবে চুন্নু বলেন, অমার্জনীয় অপরাধের জন্য যারা বহিষ্কার হয়েছেন তারা ব্যতিত অন্য বহিষ্কৃতরা ক্ষমা চাইলে পার্টি চেয়ারম্যান যেন সহানুভূতির দৃষ্টিতে বিবেচনা করেন সে ব্যাপারে জাতীয় পার্টি চেয়ারম্যানকে অনুরোধ করা হয়েছে। দল থেকে বহিষ্কৃত অনেকেই আবারও দলে ফিরতে চেয়ে যোগাযোগ করছেন। আমাদের পৃষ্ঠপোষক বেগম রওশন এরশাদ এর সঙ্গে আমাদের স্পর্শকাতর সম্পর্ক। তাই, তার বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়ার সুযোগ নেই। রওশন এরশাদের নাম ব্যবহার করে যারা অন্যায় করেছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয়েছে।

এদিকে গতকাল জাতীয় পার্টির এক জরুরি বিজ্ঞপ্তিতে রওশন এরশাদের অনুষ্ঠানে যোগ না দেয়ার জন্য অনুরোধ জানানো হয়েছে। জাতীয় পার্টির যুগ্ম দপ্তর সম্পাদক মাহমুদ আলম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের ও মহাসচিব মো. মুজিবুল হক চুন্নু নির্দেশনা ও আহ্বান ছাড়া অন্য কোনো ব্যক্তিবর্গের আহ্বানে এবং জাতীয় পার্টির নাম ব্যবহার করে ঢাকায় বা অন্য কোনো স্থানে আয়োজন করা কোনো সম্মেলন, সভা, সমাবেশ কিংবা রাজনৈতিক কর্মসূচিতে অংশগ্রহণ না করার জন্য অনুরোধ করা হলো।

কাউন্সিলের বিষয়ে বেশ আশাবাদী রওশন এরশাদপন্থিরা। ছাত্র সমাজের সাংগঠনিক সম্পাদক (রওশনপন্থি) মৃধা মিরাজুল ইসলাম রাজ বলেন, নির্বচানের ভরাডুবির পর প্রাণ হারিয়ে ফেলেছে জাতীয় পার্টি। কিন্তু কাউন্সিলের ঘোষণার পর যেন প্রাণ ফিরে এসেছে। অনেক গুরুত্বর্পূণ নেতা আমাদের সঙ্গে যোগাযোগ করছেন। কাউন্সিলে চমক দেখতে পারবেন।

রওশন এরশাদপন্থিদের মুখপাত্র ও প্রেসিডিয়াম সদস্য সুনীল শুভ রায় বলেন, এই পর্যন্ত পাঁচটি জাতীয় কাউন্সিল আমার ব্যবস্থাপনায় হয়েছে। পাঁচবার গঠনতন্ত্র সংশোধনের অভিজ্ঞতাও রয়েছে। এর মধ্যে এটিই সব থেকে উৎসাহব্যঞ্জক হতে যাচ্ছে। তিনি এক প্রশ্নের জবাবে বলেন, উনি (জিএম কাদের) নিজেইতো মূল ধারার মধ্যে নেই। মূলধারা বলতেতো এরশাদ, তার স্ত্রী বেগম রওশন এরশাদ, তার ছেলে সা’দ এরশাদ। আমার প্রশ্ন ইশতেহারে এরশাদের কোনো নাম গন্ধ নাই। মূলধারা কারা ৯ই তারিখের কাউন্সিলের প্রমাণ হয়ে যাবে।

কেন্দ্রীয় ছাত্রসমাজের সভাপতি আল মামুন বলেন, মূল দলের বাইরে গিয়ে কখনও ভালো কিছু হয়নি। এখনো পুরো নিয়ন্ত্রণ জিএম কাদেরের হাতেই আছে। তারা অন্য দল চাইলে করতে পারেন। কিন্তু জাতীয় পার্টি রেখে ভালো কিছু হবার সম্ভাবনা নেই।

এই বিষয়ে জাতীয় পার্টির অতিরিক্ত মাহসচিব ও সাবেক সংসদ শামীম হায়দার পাটোয়ারী বলেন, দলের সব নিয়ন্ত্রণ জিএম কাদের বলয়েই আছে। তবে তাদের রাগ আছে, ক্ষোভ আছে। তারা মিছিল মিটিং করতেই পারেন। আমাদের সিনিয়র কিছু নেতা চলে গেছেন। তারা একত্রে থাকলে ভালো হতো। আমরা যেহেতু তুলনামূলক দুর্বল দল সেহেতু একসঙ্গে চলাটাই ভালো ছিল।

Please follow and like us:
error20
fb-share-icon
fb-share-icon20

রাজনীতি

আরও পড়ুন

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

  • আর্কাইভ

    ইয়াবা দিয়ে স্বামীকে ফাঁসাতে ৯৯৯-এ কল, গ্রেপ্তার স্ত্রী

    সংসদ নেতা শেখ হাসিনা আজ সংসদে বলেছেন, জনগণ থেকে কেউ তাঁকে বিচ্ছিন্ন করতে পারবেন না

    নওগাঁর পত্নীতলায় উপজেলা পরিষদ নির্বাচনে গাফফার জয়ী

    সেবা থেকে বঞ্চিত গ্রাহকরা : ৫ম দিনেও বন্ধ কুষ্টিয়া পল্লীবিদ্যুতের কার্যক্রম!

    কুড়িগ্রামে ৬ দিনেও সন্ধান মেলেনি স্কুল ছাত্র আপেলের

    নড়াইলের কালিয়া উপজেলায় খান শামীম রহমান ওছি খা চেয়ারম্যান নির্বাচিত

    নওগাঁয় উপজেলা নির্বাচনে বিজয়ী প্রার্থীরা

    ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপের ভোটে বিএনপি থেকে বহিস্কৃত হওয়া ৭ জন নির্বাচিত

    পটলের এতো গুন্ কেন ?

    যুক্তরাজ্যের পররাষ্ট্র প্রতিমন্ত্রী অ্যান-মেরি ট্রেভেলিয়ানের সঙ্গে বৈঠক করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল

    চট্টগ্রামে বিমানবাহিনীর একটি প্রশিক্ষণ যুদ্ধবিমান বিধ্বস্তের ঘটনায় এক পাইলট নিহত, বাড়িতে শোকের মাতম

    নব্বই দশকের চিত্রনায়ক সোহেল চৌধুরী হত্যাকাণ্ডের ঘটনায় ব্যবসায়ী আজিজ মোহাম্মদ ভাইসহ ৩ জনের যাবজ্জীবন, ৬ জনকে খালাস

    হবিগঞ্জের বানিয়াচং উপজেলায় দুই পক্ষের মধ্যে সংঘর্ষে তিনজন নিহত

    আ.লীগ স্বাধীনতার পর থেকে জাতিকে বিভক্ত করে দেশে বিভাজন সৃষ্টি করেছে : সালাম

    অডিও সুপার এডিট করে রাজনৈতিক ক্যারিয়ার নষ্টের অভিযোগ:পঞ্চগড়ে বিএনপি নেতার সংবাদ সম্মেলন

    প্রথম ধাপে ১৩৯টি উপজেলার মধ্যে ৪৯টি উপজেলার ফলাফল বেসরকারিভাবে ঘোষণা- নির্বাচিত যারা

    নির্বাচন শান্তিপূর্ণভাবে সম্পন্ন হয়েছে এবং এতে ভোটার উপস্থিতি ছিল সন্তোষজনক:ওবায়দুল কাদের

    পবিত্র ওমরাহ পালন শেষে সস্ত্রীক দেশে ফিরেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর

    ধান কাটার মৌসুমের কারণে উপজেলা নির্বাচনের প্রথম ধাপে ভোট কম পড়েছে:সিইসি কাজী হাবিবুল আউয়াল

    দক্ষিণখান ও উত্তরখানে ফায়ার সার্ভিস স্টেশন চেয়ে জাতীয় সংসদে দাবি জানালেন খসরু চৌধুরী(ভিডিও সহ)

    নির্বাচনে কে এলো, কে এলো না এটা নির্বাচন কমিশনের দেখার বিষয় না:সিইসি কাজী হাবিবুল আউয়াল

    গোপন ভিডিও ভাইরাল করার ঘটনায় ময়মনসিংহ জেলা যুব মহিলা লীগ নেত্রী স্বপ্না খন্দকারসহ ৬ জনকে আসামি করে মামলা

    ইউরোপিয়ান ইউনিয়নভুক্ত ২৭ দেশ এর পর এবার এক ভিসাতেই মধ্যপ্রাচ্যের ৬ দেশে যাওয়ার দরজা খুলল

    মালেয়শিয়ায় বাংলাদেশি শ্রমিকদের সহায়তায় কাজ করবে তিনটি আন্তর্জাতিক সংস্থা

    দেশের ৬৪ জেলায় বিচারাধীন মামলার সংখ্যা ৩৭ লাখ ২৯ হাজার ২৩৫টি বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক

    সাপ্তাহিক ছুটির দিন শনিবার স্কুল খোলা রাখার প্রতিবাদে কর্মবিরতির ঘোষণা দিয়েছেন শিক্ষকরা

    গ্রামে দ্রুত নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশ দিয়েছেন:প্রতিমন্ত্রী নসরুল হামিদ

    নয়াপল্টনে শুক্রবার সমাবেশ করবে বিএনপি

    গ্রেফতার মিল্টন সমাদ্দারের আশ্রমে থাকা ব্যক্তিদের দায়িত্ব দেয়া হয়েছে শামসুল হক ফাউন্ডেশনকে:গোয়েন্দা প্রধান মোহাম্মদ হারুন

    জেল জুলুমের ভয় দেখিয়ে গণতান্ত্রিক আন্দোলনকে দমানো যাবে না – সালাম

    • Dhaka, Bangladesh
      বৃহস্পতিবার, ৯ মে, ২০২৪
      SalatTime
      Fajr3:57 AM
      Sunrise5:19 AM
      Zuhr11:55 AM
      Asr3:19 PM
      Magrib6:31 PM
      Isha7:53 PM
  • সম্পাদক ও প্রকাশক : কামরুল হাসান বাবলু
    ই-মেইলঃ dk.kamrul@gmail.com
    ব্যবস্থাপনা পরিচালক ও সিইও: মনির হোসেন
    ই-মেইলঃ fsgtcc@gmail.com
    copyright @ বাংলাদেশ দিনকাল / বিডি দিনকাল ( www.bddinkal.com )
    বিডি দিনকাল মাল্টি মিডিয়া (প্রা:) লিমিটেড প্রতিষ্ঠান।