আজ সোমবার | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ | ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ |১২ই জিলকদ, ১৪৪৫ হিজরি | বিকাল ৫:৪২

শিরোনাম :

হেলিকপ্টার বিধ্বস্তে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহীম রইসিসহ দেশটির বেশ কয়েকজন শীর্ষ কর্মকর্তা নিহত শিল্পখাতকে আরো পরিবেশবান্ধব করতে চাই,শিল্পখাত একান্তভাবে পরিবেশবান্ধব হওয়া উচিত:প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতকে পাকিস্তান ও বাংলাদেশ বানাতে চান মোদিজি ,ভারতের অবস্থা আজ শোচনীয়: অরবিন্দ কেজরিওয়াল হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ৪ কোটি ৬০ লাখ টাকার স্বর্ণসহ একজনকে আটক রিজার্ভ নিয়ে তিন হিসাব, চাপ বাড়ছে:রিজার্ভের পতন কোনোভাবেই ঠেকাতে পারছে না কেন্দ্রীয় ব্যাংক! র‌্যাবের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার সংক্রান্ত বক্তব্য নাকচ করে দিয়েছে যুক্তরাষ্ট্র কুয়েতে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত হয়ে যাচ্ছেন সৈয়দ তারেক হোসেন পুলিশ সার্ভিস এসোসিয়েশনের নবনির্বাচিত কার্যনির্বাহী কমিটির অভিষেক অনুষ্ঠিত দুবাইয়ে ৫৩২ জন বাংলাদেশির বাড়ি-ফ্ল্যাট:দুবাইয়ে আবাসন খাতে সম্পদের পাহাড়! যারা একবেলা ভাত খেতে পারতো না, তারা চারবেলা খায়:প্রধানমন্ত্রী শেখ হাসিনা

কুড়িগ্রামে শীতার্ত মানুষের দূর্ভোগ চরমে, বিভিন্ন সংস্থার উদ্যোগে কম্বল বিতরণ

উলিপুরে হস্ত কুটির শিল্প ও পণ্য মেলার শুভ উদ্বোধন

প্রকাশ: ২৩ জানুয়ারি, ২০২৪ ১১:১০ পূর্বাহ্ণ

মোঃ রফিকুল ইসলাম, কুড়িগ্রাম জেলা প্রতিনিধি : কুড়িগ্রামের উপর দিয়ে ২দিন ধরে বইছে মৃদু শৈত্য প্রবাহ। কুয়াশার দাপট না থাকলেও তীব্র ঠান্ডায় বেশী দুর্ভোগে পড়েছে শ্রমজীবী ও নদ-নদী তীরবর্তী চর ও দ্বীপ চরের মানুষগুলো। অপর দিকে শৈত্য প্রবাহের কারণে জেলার সকল প্রাথমিক ও ম্যাধমিক বিদ্যালয়ে বন্ধ রয়েছে। শীতের সাথে উত্তরীয় হিমেল হাওয়ায় জবুথুবু হয়ে পড়েছে গোটা জনপদ। তীব্র ঠান্ডার কারণে কুড়িগ্রাম জেনারেল হাসপাতালে বৃদ্ধি পেয়েছে ঠান্ডা জনিত রোগে আক্রান্ত রোগীর সংখ্যাও। প্রায় ২ হাজার শিক্ষা প্রতিষ্ঠানের পাঠদান কার্যক্রম বন্ধ রয়েছে।
এদিকে, শীতার্ত মানুষের জন্য জেলা প্রশাসন থেকে উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে ৭০ হাজার কম্বল বিতরণ করা হয়েছে। কুড়িগ্রাম জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা নবেজ উদ্দিন জানান, জেলা শৈত্য প্রবাহ থাকলে সব স্কুল বন্ধ থাকবে। তাপমাত্রা বৃদ্ধি পেলে স্কুল খুলবে। এরকম একটি চিঠি জেলার ৯ উপজেলায় দেয়া হয়েছে। এছাড়াও আমরা প্রতিদিন সকার ৯টার মধ্যে তাপমাত্রার খোঁজ খবর রাখছি। জেলা কৃষি অফিস সুত্রে জানা গেছে, বর্তমানে জেলায় প্রায় ৬ হাজার ২শ হেক্টর জমিতে বোরো আবাদের বীজতলা তৈরি করেছেন কৃষকেরা।
কুড়িগ্রাম কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক বিপ্লব কুমার মোহন্ত জানান, আপাতত কোন ফসলের ক্ষয়ক্ষতির সম্ভাবনা নেই। স্থানীয় ভাবে যদি শৈত্য প্রবাহ বয়ে যায়, সেক্ষেত্রে ক্ষতির সম্ভবনা রয়েছে। তার পরেও আমরা কৃষকদের পরামর্শ দিচ্ছি। যাতে কোন ফসলের ক্ষয়ক্ষতি না হয়।
কুড়িগ্রামের রাজারহাট কৃষি আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা সুবল চন্দ্র সরকার জানান, সোমবার সকালে জেলার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৮ দশমিক ৪ ডিগ্রী সেলসিয়াস। এরকম তাপমাত্রা আরও দুই একদিন অব্যাহত থাকতে পারে।
কুড়িগ্রামের অসহায় শীতার্ত মানুষের জন্য কুড়িগ্রাম প্রেসক্লাবের উদ্যোগে দেশবন্ধু গ্রæপের সহযোগিতায় শহরের বিভিন্ন বস্তি এলাকার শীতার্ত অসহায় মানুষের মাঝে কম্বল বিতরণ করা হয়েছে। মঙ্গলবার দুপুরে প্রেসক্লাব চত্বরে কম্বল বিতরণকালে উপস্থিত ছিলেন কুড়িগ্রাম প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আব্দুল খালেক ফারুক, সাবেক সাধারণ সম্পাদক আতাউর রহমান বিপ্লব, টেলিভিশন সাংবাদিক ফোরামের সভাপতি ইউনুছ আলী, সাংবাদিক রেজাউল করিম রেজা, বাদশা সৈকত, ওয়াহেদুজ্জামান তুহিন প্রমূখ। এসময় ২শতাধিক মানুষের মাঝে এসব কম্বল বিতরণ করা হয়।
এদিকে রাজারহাট প্রেসক্লাব এর উদ্যোগে ভিক্ষুক ও এতিম সহ সহ¯্রাধিক ছিন্নমূল মানুষের মাঝে কম্বল বিতরণ করা হয়েছে। গতকাল দুপুরে রাজারহাট প্রেসক্লাবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কম্বল বিতরণ করেন,রাজারহাট উপজেলা নির্বাহী কর্মকর্তা কাবেরী রায়। প্রেসক্লাবের সাধারন সম্পাদক ও দৈনিক সমকাল প্রতিনিধি আসাদুজ্জামান আসাদ এর সঞ্চালনায় অনুষ্ঠিত কম্বল বিতরন অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন,রাজারহাট থানার ওসি (তদন্ত) ওয়াহেদুল ইসলাম, কুড়িগ্রাম প্রেসক্লাব এর সাবেক সাধারণ সম্পাদক ও চ্যানেল আই ও দৈনিক গণমুক্তির জেলা প্রতিনিধি শ্যামল ভৌমিক,একুশে টেলিভিষন প্রতিনিধি আতাউর রহমান বিল্পব, সমকালের কুড়িগ্রাম প্রতিনিধি সুজন মোহন্ত ও অধ্যক্ষ আবুল হোসেন সরকার।
অন্যান্যদের মধ্যে রাজারহাট প্রেসক্লাব সভাপতি সরকার অরুণ যদু,মাসুদ রানা, রাশেদুল ইসলাম, র‌্যাবেন, আতাউর রহমান, নাঈম, সংগীতা, রবিউল সহ আরো অনেকে উপস্থিত ছিলেন।
কম্বল পেয়ে আনন্দে কেঁদে ফেলেন ৯০বছর বয়সি অশিতিপর বৃদ্ধা ফুলমতি। তিনি বলেন,“এই কম্বলের জন্যে কত জায়গায় গেইছং ব্যাহে,কাইঁয়ো মোক একখ্যান কম্বল দেয় নাই। তোমার হামাক ডাকে আনি কম্বল দিলেন”। উপজেলার চাকিরপশার ইউনিয়নের তালুক গ্রামের ৮৭বছর বয়সী ছালেহা বেওয়া জানান, কোন মেম্বার-চেয়ারম্যান হামাক কম্বল দেয় নাই,রাজারহাট প্রেসক্লাব হামাক কম্বল দেইল,এল্যা এইখ্যান গাত দিয়ে রাইতত ঘুম পারবের পাইম। উপজেলার অচীনগাছ গ্রামের ৮৫বছর বয়সী ভিক্ষুক মোজাম বলেন,মোক কম্বলটা দিলেন,রাজারহাট প্রেসক্লাব এর জন্যে মুই দোয়া করিম।
কম্বল বিতরন অনুষ্ঠানের প্রধান অতিথি উপজেলা নির্বাহী কর্মকর্তা কাবেরী রায় বলেন, রাজারহাট প্রেসক্লাবের সাংবাদিকদের মত সমাজের বিত্তবান মানুষদের এগিয়ে আসা উচিৎ। পেশাগত দায়িত্ব পালনের পাশাপাশি তারা সামাজিক কর্মকান্ডে অবদান রাখছে এটা সত্যিই আনন্দের।
রাজারহাট কারিগরি বাণিজ্যিক কলেজের অধ্যক্ষ আবুল হোসেন সরকার বলেন, আজকের মতো ভবিষ্যতেও রাজারহাট প্রেসক্লাবের সাংবাদিকগণ বিভিন্ন সামাজিক ও মানবিক কাজে অংশ গ্রহন অব্যাহত রাখবে বলে আশা করছি। রাজারহাট প্রেসক্লাবের সভাপতি সরকার অরুন যদু বলেন, ভিক্ষুক, এতিমসহ ছিন্নমূল মানুষের মাঝে কম্বল বিতরন করতে পেরে নিজেকে অনেক ভালো লাগছে।
এদিকে গুডনেইবারস্ বাংলাদেশ কুড়িগ্রামের উদ্যোগে যাত্রাপুর ইউনিয়নের চাকেন্দা খানপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থীদের মাঝে খাতা বিতরণ করা হয়েছে। খাতা বিতরণ কার্যক্রম ৪ জানুয়ারী থেকে শুরু করে ২২ জানুয়ারী পর্যন্ত অনুষ্ঠিত হয়। গুডনেইবারস্ বাংলাদেশ কুড়িগ্রাম সিডিপি ম্যানেজার জোসেফ টুটুল বিশ্বাস এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুড়িগ্রাম সদর উপজেলা শিক্ষা অফিসার এন,এস শরিফুল ইসলাম খন্দকার, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সহকারী সদর উপজেলা শিক্ষা অফিসার মোঃ নওশাদ আলী, গুডনেইবারস্ বাংলাদেশ কুড়িগ্রামের প্রোগ্রাম অফিসার মোঃ বাবু মন্ডল প্রমূখ। ১০টি প্রাথমিক বিদ্যালয়ের ২১৫৪জন শিক্ষার্থীদের মাঝে এই উপকরণ বিতরণ করা হয়। যাত্রাপুর ইউনিয়নের চরাঞ্চল সহ বিভিন্ন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা খাতা পেয়ে তার খুব খুশি। এসময় প্রধান অতিথি সহ বক্তারা জানান, গুডনেইবারস্ বাংলাদেশ পিছিয়ে পড়া জনগোষ্ঠির জন্য বিভিন্ন সামাজিক কর্মসূচির অংশ হিসেবে শিক্ষা উপকরণ বিতরণ একটি উল্লেখযোগ্য কর্মকান্ড। অনুষ্ঠানটি সঞ্চালনায় ছিলেন গুডনেইবারস্ বাংলাদেশ এর হেল্থ অফিসার মনিরা আক্তার।
এদিকে কুড়িগ্রাম ২২বিজিবি ব্যাটালিয়নের উদ্যোগে কুড়িগ্রাম সদরের চর যাত্রাপুরে দুঃস্থ ও অসহায় প্রায় ৫ শতাধিক মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। গতসোমবার সকালে যাত্রাপুর সীমান্ত ফাঁড়িতে এসব শীতবস্ত্র তুলে দেন ২২ বিজিবির অধিনায়ক লে. কর্নেল মোঃ আব্দুল মোত্তাকিম, অতিরিক্ত পরিচালক মেজর মোঃ মাহবুবুর রহমান, যাত্রাপুর সীমান্ত ফাঁড়ির সুবেদার সৈয়দ আলী প্রমুখ। শীতবস্ত্র পাওয়া শীতার্ত রহিমা বেগম, আবেদ আলী, মজিবররা জানান, তাদের শীতবস্ত্র কেনার সামর্থ নেই। এই শীতবস্ত্রের মাধ্যমে এখন আমাদের কিছুটা হলেও শীত নিবারণ করতে পারবো। লাইলী বেগম বলেন, গত কয়েকদিন ধরে খ্বু ঠান্ডা। রাতে ঘুমাইতে পারি না। কম্বলটা পেয়ে খ্বু খুশি হলাম। অন্তত রাতে শান্তিতে ঘুমাতে পারবো। কুড়িগ্রাম ২২ বিজিবি’র অধিনায়ক লে. কমান্ডার আব্দুল মুত্তাকিম বলেন, আমরা দৈনন্দিন কাজের পাশাপাশি আর্তমানবতার সেবায় বিভিন্ন দূর্যোগে মানুষের পাশে হাত বাড়াই। এরই ধারাবাহিকতা শীত প্রবণ এ অঞ্চলের দুঃস্থ ও অসহায় মানুষের জন্য যাত্রাপুর এলাকায় ৫শত কম্বল বিতরণ করা হলো। আমাদের এ ধারা অব্যহত থাকবে।
শীতের মৌসুমে সাধারণ মানুষের উৎসবের কথা বিবেচনা করে উলিপুর উপজেলা পরিষদ এর উদ্যোগে শেখ রাসেল মিনি স্টেডিয়ামে হস্ত কুটির শিল্প ও পণ্য মেলার শুভ উদ্বোধন করা হয়েছে।
উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুড়িগ্রাম-৩ আসনের নবনির্বাচিত সংসদ সদস্য সৌমেন্দ্র প্রসাদ পান্ডে গবা। হস্ত কুটির শিল্প ও পণ্য মেলায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুড়িগ্রাম জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও কুড়িগ্রাম সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ আমান উদ্দিন আহমেদ মঞ্জু ও উলিপুর উপজেলা নির্বাহী অফিসার মোঃ আতাউর রহমান। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উলিপুর উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও উলিপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা গোলাম হোসেন মন্টু। এছাড়া উপস্থিত ছিলেন উলিপুর পৌরসভার মেয়র আলহাজ্ব মামুন সরকার মিঠু, উলিপুর থানার অফিসার ইনচার্জ মোঃ গোলাম মর্তুজা এবং অনুষ্ঠানটি সঞ্চালনা করেন- উলিপুর উপজেলা আওয়ামীলীগের সভাপতি অধ্যক্ষ মোঃ আহসান হাবিব রানা। মেলাটির সার্বিক ব্যবস্থাপনায় জে.বি. ট্রেড ইন্টারন্যাশনাল এর প্রোপাইটর মোঃ জাহাঙ্গীর হোসেন মিয়া।
হস্ত কুটির শিল্প ও পণ্য মেলা উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা বলেন, এ মেলার মাধ্যমে তরুন প্রজন্ম হস্ত ও কুটির শিল্প সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন এবং তারা উদ্যোক্তা হিসেবে তৈরি হবে।

Please follow and like us:
error20
fb-share-icon
fb-share-icon20

রংপুর

আরও পড়ুন

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

  • আর্কাইভ

    হেলিকপ্টার বিধ্বস্তে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহীম রইসিসহ দেশটির বেশ কয়েকজন শীর্ষ কর্মকর্তা নিহত

    ফরিদগঞ্জে আনারস প্রতীকে চেয়ারম্যান প্রার্থী আমির আজম রেজার গণসংযোগ অব্যাহত

    ফরিদগঞ্জে ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী মনিরের তালা মার্কার পথসভা

    যেসব এলাকায় চুরি হয় সে এলাকার নৈশপ্রহরীদের সাথে সমন্বয় করে কাজ করতে হবে:ডিএমপি কমিশনার

    আইফোন চুরির অভিযোগে মোঃ রাসেল নামে একজনকে গ্রেফতার করেছে তেজগাঁও থানা পুলিশ

    বিএনপি এখন জনগণের আস্থার স্থল : সালাম

    শিল্পখাতকে আরো পরিবেশবান্ধব করতে চাই,শিল্পখাত একান্তভাবে পরিবেশবান্ধব হওয়া উচিত:প্রধানমন্ত্রী শেখ হাসিনা

    বিএনপি নেতারা মানসিক ট্রমায় ভুগছে, সে কারণে আবোল তাবল বলছে :মন্ত্রী ওবায়দুল কাদের

    ইঞ্জিনিয়ার ইশরাক হোসেন এর জামিন নামঞ্জুর:গভীর উদ্বেগ প্রকাশ মির্জা ফখরুলসহ মহানগর দক্ষিণ বিএনপির

     ৪৭ বোতল ফেনসিডিল সহ ০১ জন মাদক কারবারীকে গ্রেফতার করেছে র‌্যাব-১২, সিপিসি-১, কুষ্টিয়া

    নড়াইলের আর এক আতঙ্কিত জনপদের নাম লোহাগড়া

    বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের আর্থিক সহায়তার চেক বিতরণ

    ‘প্লাটিনাম’ গ্রেডে লিড সার্টিফিকেট পেলো নিপা গ্রুপের ২ সহ প্রতিষ্ঠান

    ভারতকে পাকিস্তান ও বাংলাদেশ বানাতে চান মোদিজি ,ভারতের অবস্থা আজ শোচনীয়: অরবিন্দ কেজরিওয়াল

    শত শত মানুষের অংশগ্রহণের মধ্যে দিয়ে দাগনভূঁইয়ার কুয়েত প্রবাসী আবু জাফর রাসেলের পিতার জানাজা সম্পুন্ন( ভিডিও সহ)

    আশুলিয়ায় মুক্তিযোদ্ধা ও প্রয়াত মুক্তিযোদ্ধা পরিবারদের নিয়ে মতবিনিময় সভা

    চাঁদপুর সদরে সুমনের ঘোড়া মার্কাকে ঠেকাতে যত কুট কৌশল

    ফরিদগঞ্জে আনারশ প্রতীকের বিভিন্ন স্হানে গনসংযোগ ও পথসভা অনুষ্ঠিত

    হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ৪ কোটি ৬০ লাখ টাকার স্বর্ণসহ একজনকে আটক

    রিজার্ভ নিয়ে তিন হিসাব, চাপ বাড়ছে:রিজার্ভের পতন কোনোভাবেই ঠেকাতে পারছে না কেন্দ্রীয় ব্যাংক!

    নড়াইলে চেয়ারম্যানকে গুলি করে মধুমতিতে পিস্তল ফেলেন, এ ঘটনায় ৪ জনকে গ্রেফতার করেছে র‌্যাব

    শিশু, কিশোর- কিশোরী ও নারীদের মানোন্নয়নে কাজ করছে সরকার : তথ্য ও সম্প্রচার মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব

    র‌্যাবের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার সংক্রান্ত বক্তব্য নাকচ করে দিয়েছে যুক্তরাষ্ট্র

    কুয়েতে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত হয়ে যাচ্ছেন সৈয়দ তারেক হোসেন

    পুলিশ সার্ভিস এসোসিয়েশনের নবনির্বাচিত কার্যনির্বাহী কমিটির অভিষেক অনুষ্ঠিত

    ঋণখেলাপীদের তালিকা বিএনপির সময় বেশি ছিল বলে মন্তব্য করেছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক

    দুবাইয়ে ৫৩২ জন বাংলাদেশির বাড়ি-ফ্ল্যাট:দুবাইয়ে আবাসন খাতে সম্পদের পাহাড়!

    যারা একবেলা ভাত খেতে পারতো না, তারা চারবেলা খায়:প্রধানমন্ত্রী শেখ হাসিনা

    গুরুতর অসুস্থ ডাবলুকে দেখতে হাসপাতালে গেলেন আবদুস সালাম

    উপজেলা পরিষদ নির্বাচনে অংশ নেয়ায় তৃতীয় ধাপেও ৫১ জন নেতাকে দল থেকে বহিষ্কার করেছে বিএনপি

    • Dhaka, Bangladesh
      সোমবার, ২০ মে, ২০২৪
      SalatTime
      Fajr3:50 AM
      Sunrise5:14 AM
      Zuhr11:55 AM
      Asr3:17 PM
      Magrib6:36 PM
      Isha8:00 PM
  • সম্পাদক ও প্রকাশক : কামরুল হাসান বাবলু
    ই-মেইলঃ dk.kamrul@gmail.com
    ব্যবস্থাপনা পরিচালক ও সিইও: মনির হোসেন
    ই-মেইলঃ fsgtcc@gmail.com
    copyright @ বাংলাদেশ দিনকাল / বিডি দিনকাল ( www.bddinkal.com )
    বিডি দিনকাল মাল্টি মিডিয়া (প্রা:) লিমিটেড প্রতিষ্ঠান।