আজ সোমবার | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ | ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ |১২ই জিলকদ, ১৪৪৫ হিজরি | বিকাল ৫:৪৮

শিরোনাম :

হেলিকপ্টার বিধ্বস্তে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহীম রইসিসহ দেশটির বেশ কয়েকজন শীর্ষ কর্মকর্তা নিহত শিল্পখাতকে আরো পরিবেশবান্ধব করতে চাই,শিল্পখাত একান্তভাবে পরিবেশবান্ধব হওয়া উচিত:প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতকে পাকিস্তান ও বাংলাদেশ বানাতে চান মোদিজি ,ভারতের অবস্থা আজ শোচনীয়: অরবিন্দ কেজরিওয়াল হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ৪ কোটি ৬০ লাখ টাকার স্বর্ণসহ একজনকে আটক রিজার্ভ নিয়ে তিন হিসাব, চাপ বাড়ছে:রিজার্ভের পতন কোনোভাবেই ঠেকাতে পারছে না কেন্দ্রীয় ব্যাংক! র‌্যাবের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার সংক্রান্ত বক্তব্য নাকচ করে দিয়েছে যুক্তরাষ্ট্র কুয়েতে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত হয়ে যাচ্ছেন সৈয়দ তারেক হোসেন পুলিশ সার্ভিস এসোসিয়েশনের নবনির্বাচিত কার্যনির্বাহী কমিটির অভিষেক অনুষ্ঠিত দুবাইয়ে ৫৩২ জন বাংলাদেশির বাড়ি-ফ্ল্যাট:দুবাইয়ে আবাসন খাতে সম্পদের পাহাড়! যারা একবেলা ভাত খেতে পারতো না, তারা চারবেলা খায়:প্রধানমন্ত্রী শেখ হাসিনা

নির্বাচন কমিশনে মতবিনিময়ে সুধীজনেরা : সরকার না চাইলে ইসি’র পক্ষে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়

প্রকাশ: ১৪ সেপ্টেম্বর, ২০২৩ ৯:৩১ পূর্বাহ্ণ

সরকারের সদিচ্ছা ছাড়া নির্বাচন কমিশনের পক্ষে সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচন আয়োজন করা সম্ভব নয় বলে জানিয়েছেন নির্বাচন বিশেষজ্ঞরা। তারা বলেছেন, নির্বাচনের জন্য দেশে অনুকূল পরিবেশ নেই। নির্বাচন প্রক্রিয়ার সঙ্গে জড়িত প্রশাসনের লোকজন একটি দলের হয়ে ভোট চাইছে। গত দুইটি নির্বাচনের মতো আসন্ন নির্বাচনও প্রশ্নবিদ্ধ হওয়ার শঙ্কা রয়েছে। প্রধান বিরোধী দল থেকে বলা হচ্ছে বর্তমান সরকারের অধীনে নির্বাচনে যাবো না। আর সরকার বলছে সংসদ বহাল রেখে সংবিধান অনুযায়ী নির্বাচন হবে। এটা রাজনীতিবিদদের সমাধান করতে হবে। সরকারের সহযোগিতা ছাড়া নির্বাচন কমিশনের পক্ষে সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচন করা সম্ভব নয়। মুখে বলা হলেও বাস্তবে নির্বাচন কমিশনের কোনো ক্ষমতা নেই। গতকাল রাজধানীর আগারগাঁও নির্বাচন ভবনের সম্মেলন কক্ষে আয়োজিত ‘দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন: প্রত্যাশা ও বাস্তবতা’ শীর্ষক আলোচনা ও পর্যালোচনা সভায় নির্বাচন বিশেষজ্ঞ ও বিশিষ্টজনরা এমন মত দেন।

সাবেক নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম সাখাওয়াত হোসেন নির্বাচন কমিশনের উদ্দেশ্যে বলেন, জামালপুরের মতো ডিসিদের বিরুদ্ধে আপনাদের সিদ্ধান্ত নিতে হবে।

জামালপুরের ডিসি বলেছেন, আওয়ামী লীগ সরকারকে আবার ক্ষমতায় আনতে হবে। এই খবর সব পেপারে দেখলা। এই ডিসিদের দিয়েই আপনাদের নির্বাচন করতে হবে। এদের দিয়ে ক্রেডিবল (বিশ্বাসযোগ্য) নির্বাচন হবে না। ব্রিগেডিয়ার সাখাওয়াত বলেন, এসব ডিসিদের বিরুদ্ধে আপানাদের সিদ্ধান্ত নিতে হবে-তাদেরকে কীভাবে নিয়ন্ত্রণ করবেন। এক্ষেত্রে আমার পরামর্শ হলো-এক জেলায় ৪ জন রিটার্নিং কর্মকর্তা দিয়ে নির্বাচন করাতে পারবেন। ডিসিদের রিটার্নিং করাতে হবে বিষয়টি এমন নয়। আপনাদের কাজটি অত্যন্ত কঠিন। আপনাদের হাত-পা বেঁধে সমুদ্রে ফেলে দেয়া হয়েছে। আপনারা একা সিদ্ধান্ত নেবেন।

তিনি বলেন, একটা বড় দল যদি নির্বাচনে না আসে, আরও তিনশ’ দল যদি (আসে) তবু নির্বাচনকে গ্রহণযোগ্য করতে পারবেন না।

সাবেক সচিব আবু আলম মো. শহীদ খান বলেন, বাস্তবতা আপনাদের অনুকূলে নেই। ডিসি ও এসপিরা একটি পক্ষের হয়ে ভোট চাচ্ছে। আমরা এখানে ভালো নির্বাচনের জন্য বক্তৃতা দেবো আর ডিসি একটি পক্ষের হয়ে ভোট চাইবে, তাহলে ভবিষ্যতে আমরা কি দেখবো। এগুলো পর্যবেক্ষণ করতে হবে এবং ব্যবস্থা নিতে হবে। তিনি বলেন, সরকার না চাইলে নির্বাচন কমিশনের পক্ষে ভালো নির্বাচন করা সম্ভব না। যতগুলো ভালো নির্বাচনের উদাহরণ আছে সেগুলো সরকার চেয়েছে বলেই হয়েছে। তখনো কিন্তু এই ডিসি, এসপিদের দিয়েই নির্বাচন হয়েছে।

শহীদ খান বলেন, আপনারা অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচনের কথা বলছেন। এর সঙ্গে অংশগ্রহণমূলক নির্বাচন যুক্ত হতে পারে। কে অংশগ্রহণ করলো কে করলো না এটা আপনাদের বিষয় না হলেও আপনাদেরকে অংশগ্রহণমূলক নির্বাচনের কথা বলতে হবে। আমরা ১৯৯৬ সালের নির্বাচনও দেখেছি, ২০১৪ ও ১৮ সালের নির্বাচনও দেখেছি। এখন সিদ্ধান্ত নিন আপনি কোন মডেল চান।

মুখে বললেও বাস্তবে নির্বাচন কমিশনের (ইসি) কোনো ক্ষমতা নেই বলে মন্তব্য করেছেন স্থানীয় সরকার বিশেষজ্ঞ ড. তোফায়েল আহমেদ। তিনি বলেন, আমরা মুখে শুধু বলি নির্বাচন কমিশন ক্ষমতাবান, কিন্তু বাস্তবে কিছুই নাই। সংকটটা এত কঠিন সব দায় কমিশনের ওপর দিয়েও লাভ নাই। একের পর এক এমন চলতে থাকলে মান-মর্যাদা থাকবে না। তিনি বলেন, নির্বাচন প্রক্রিয়ায় সেনাবাহিনীর সংশ্লেষ পরিবেশ তৈরিতে সহায়তা করবে। এই পরিবেশ থেকে উত্তরণে আদালতও ভূমিকা রাখতে পারে। কারণ কোর্টের রায়ের ফলে এই সংকট তৈরি হয়েছে। ইসির উদ্দেশ্যে তিনি বলেন, আপনারা সবার থেকে পরামর্শ শুনছেন কিন্তু পরামর্শ বাস্তবায়ন করতে পারেননি। না পারার কারণ আপনাদের ব্যাখ্যা করা দরকার। আপনারা প্রিসাইডিং অফিসারের ক্ষমতার কথা বলছেন যে, সুষ্ঠু পরিবেশ মনে না হলে সব ফেলে তিনি চলে আসবেন। প্রিসাইডিং অফিসারের ঘাড়ে কয়টা মাথা যে তিনি সবকিছু ফেলে চলে আসবেন।

সাবেক মন্ত্রিপরিষদ সচিব আলী ইমাম মজুমদার বলেন, দেশের প্রধান বিরোধী দল সহ বেশকিছু দল বলছে যে, বর্তমান সরকারকে ক্ষমতায় রেখে তারা কোনো নির্বাচনে অংশগ্রহণ করবে না। পাশাপাশি সরকারে যারা আসীন আছেন, তারা বলছেন, সংবিধান অনুযায়ী নির্বাচন অনুষ্ঠিত হবে। অর্থাৎ তারা ক্ষমতায় থাকবেন এবং যে সংসদ আছে, সেই সংসদও বলবৎ থাকবে। এই অবস্থায় নির্বাচন অনুষ্ঠিত হবে। এই জিনিসটা অবশ্যই নির্বাচন কমিশনের দায়িত্বের মধ্যে পড়ে না। এটা রাজনীতিকদের সমাধান করতে হবে।

সাবেক রাষ্ট্রদূত মো. হুমায়ূন কবীর বলেন, এখন ভীতিকর পরিস্থিতি বিদ্যমান। আগামীতে কী হতে যাচ্ছে তা নিয়ে সবার মধ্যে একটি আশঙ্কা কাজ করছে। তিনি বলেন, মানুষ প্রতিষ্ঠানগুলোর ওপর বিশ্বাস হারিয়ে ফেলছে। এরমধ্যে নির্বাচন কমিশনও রয়েছে। আরপিওতে নির্বাচন কমিশন কেন ক্ষমতা কমালো সেটি নিয়েও মানুষের মধ্যে ব্যাপক আলোচনা হচ্ছে। যেখানে আপনারা নিজেদের ক্ষমতা বাড়াবেন সেখানে আপনারা ক্ষমতা কমিয়েছেন বলে জনগণের ধারণা। মানুষ হতাশ হয়েছে। এছাড়া সব রাজনৈতিক দলের অংশগ্রহণ, ভোটারদের ভোট দেয়ার ব্যবস্থা করা এবং পছন্দের প্রার্থীকে ভোট দেয়ার ব্যবস্থা করতে হবে বলে জানান তিনি।

প্রথম আলোর যুগ্ম সম্পাদক সোহরাব হাসান বলেন, আমরা যদি গণতন্ত্র প্রতিষ্ঠা করতে না পারি তাহলে সুষ্ঠু নির্বাচন সম্ভব না। নির্বাচন জণগণের জন্য। নির্বাচন কমিশন ভোটার ও ভোটের নিরাপত্তা নিশ্চিত করবেন কীভাবে। ২০০১ সালের নির্বাচন সমালোচনা হওয়ার কারণ ছিল মানুষ ভোট দিতে পারলেও ভোটাররা নিরাপদ থাকেনি। ভোটারদের বাড়িঘর জ্বালিয়ে দিয়েছে। তিনি বলেন, নির্বাচনকে অংশগ্রহণমূলক হতে হবে। আওয়ামী লীগ ও বিএনপি’র ভোট কাছাকাছি। ৩৩ বা ৩৭ শতাংশ ভোটারকে বাইরে রেখে নির্বাচন করলে সুষ্ঠু হবে না।

ভোরের কাগজের সম্পাদক ও জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক শ্যামল দত্ত বলেন, বাস্তবতা নির্বাচন ব্যবস্থা বিশ্বাসহীনতায় রয়েছে। একটা ভালো নির্বাচন হলেই যেসব সমস্যা সমাধান হবে তা নয়। তবে ভালো নির্বাচন সমাধানের সূচনা হতে পারে।

যুগান্তরের সিনিয়র সাংবাদিক ও কলাম লেখক মাহবুব কামাল বলেন, দলীয় সরকারের অধীনে যে ভালো নির্বাচন হয় না তার সবচেয়ে বড় প্রমাণ হলো রউফ কমিশন। ওই কমিশন ৯১ সালে চমৎকার একটি নির্বাচন করেছিলেন। একটি তত্ত্বাবধায়ক সরকারের অধীনে। এই রউফ কমিশনই একটি উপনির্বাচনে এমন কাণ্ড করেছিলেন যে তিনি নির্বাচন এলাকা মাগুরার উপনির্বাচন থেকে পালিয়ে ঢাকায় চলে এসেছিলেন। তিনি তখন বলেছিলেন, পালিয়ে আসা ছাড়া উপায় ছিল না। তিনি বলেন, এই আরপিও দিয়ে সুষ্ঠু নির্বাচন সম্ভব না। এই আরপিও দিয়ে আপনি ডিসি ও এসপিকে বদলি করতে পারবেন না। আপনাকে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে আবেদন করতে হবে।

সুষ্ঠু নির্বাচনের জন্য সরকারের প্রতি আস্থা রাখতে চান সিইসি: সরকার আগামী নির্বাচন সুষ্ঠুভাবে করার নিশ্চয়তা দিয়েছেন জানিয়ে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল বলেছেন, প্রধানমন্ত্রী স্পষ্টভাবে কয়েকবার সুষ্ঠু নির্বাচনের নিশ্চয়তা দিয়েছেন। এর আগে কোনো সরকার কখনো এমন প্রতিশ্রুতি দেয়নি। এই প্রথমবার সরকারপ্রধান এমন প্রতিশ্রুতি দিয়েছেন। এজন্য আমি বলবো; আস্থা রাখতে চাই।

কাজী হাবিবুল আউয়াল বলেন, আইনমন্ত্রী, তথ্যমন্ত্রী, যোগাযোগমন্ত্রী; উনারাও সরকার শব্দটা ব্যবহার করেছেন। প্রধানমন্ত্রীও স্পষ্টভাবে কয়েকবার বলেছেন; সরকার আগামী নির্বাচন সুষ্ঠুভাবে করার নিশ্চয়তা দিচ্ছে।

তিনি বলেন, আমরা একটা কঠিন অবস্থায় আছি। এটা বিলেতের নির্বাচন হচ্ছে না। অস্ট্রেলিয়ার নির্বাচন করতে যাচ্ছে না। আপনারা বলেছেন, সংকট আছে; আমরাও তা অনুধাবন করি। অনেকগুলো সংকট নিরসন করতে হবে রাজনৈতিক নেতৃত্বকে। এ কথাটি বার বার বলেছি, আমাদের জন্য অনুকূল পরিবেশ রাজনীতিবিদরা যদি তৈরি করে না দেন, তাহলে নির্বাচন করাটা কষ্টসাধ্য হবে। পরিবেশ অনুকূল করে দিলে আমাদের জন্য কাজটা সহায়ক হবে।

সিইসি বলেন, নির্বাচনটা ভালো হবে কিনা সেটা নির্ভর করছে ‘পলিটিক্যাল উইল’ এর ওপর। আন্তরিক পলিটিক্যাল উইল থাকতে হবে। এটা আমার থেকে আসবে না। পলিটিক্স থেকে আসতে হবে বা সরকার থেকে আসতে হবে।

সমঝোতা প্রসঙ্গে প্রধান নির্বাচন কমিশনার বলেন, আমরা বার বার বলেছি একটা সমঝোতার কথা, আপনারা চায়ের টেবিলে বসেন। কিন্তু পলটিক্যাল কালচার এমন হয়েছে, কেউ কারও সঙ্গে বসতে চাচ্ছেন না। ইসি এ সমস্যার সমাধান করে না। দুঃখজনক হলো, সে ধরনের সিভিল সোসাইটিও দেখতে পাচ্ছি না।

নির্বাচনের বিষয়ে সিইসি বলেন, পলিটিক্যাল উইল ইজ এক্সট্রিমলি ভেরি ইমপর্ট্যান্ট। নির্বাচন ভালো হবে কিনা, সেটার জন্য আন্তরিক পলিটিক্যাল উইল থাকতে হবে। পলিটিক্যাল উইল আমাদের থেকে আসবে না। এটা আসবে রাজনৈতিক দল থেকে, সরকার থেকে। আমরা বার বার আহ্বান করেছি, একসঙ্গে বসার কথা বলেছি। কিন্তু আমাদের দেশের পলিটিক্যাল কালচার এত বেশি সিপ্লটেড হয়ে আছে যে কেউ কারও সঙ্গে বসতে চাচ্ছে না।সূত্র:মানবজমিন

Please follow and like us:
error20
fb-share-icon
fb-share-icon20

এক্সক্লুসিভ জাতীয় নির্বাচনী সংবাদ প্রধান খবর

আরও পড়ুন

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

  • আর্কাইভ

    হেলিকপ্টার বিধ্বস্তে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহীম রইসিসহ দেশটির বেশ কয়েকজন শীর্ষ কর্মকর্তা নিহত

    ফরিদগঞ্জে আনারস প্রতীকে চেয়ারম্যান প্রার্থী আমির আজম রেজার গণসংযোগ অব্যাহত

    ফরিদগঞ্জে ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী মনিরের তালা মার্কার পথসভা

    যেসব এলাকায় চুরি হয় সে এলাকার নৈশপ্রহরীদের সাথে সমন্বয় করে কাজ করতে হবে:ডিএমপি কমিশনার

    আইফোন চুরির অভিযোগে মোঃ রাসেল নামে একজনকে গ্রেফতার করেছে তেজগাঁও থানা পুলিশ

    বিএনপি এখন জনগণের আস্থার স্থল : সালাম

    শিল্পখাতকে আরো পরিবেশবান্ধব করতে চাই,শিল্পখাত একান্তভাবে পরিবেশবান্ধব হওয়া উচিত:প্রধানমন্ত্রী শেখ হাসিনা

    বিএনপি নেতারা মানসিক ট্রমায় ভুগছে, সে কারণে আবোল তাবল বলছে :মন্ত্রী ওবায়দুল কাদের

    ইঞ্জিনিয়ার ইশরাক হোসেন এর জামিন নামঞ্জুর:গভীর উদ্বেগ প্রকাশ মির্জা ফখরুলসহ মহানগর দক্ষিণ বিএনপির

     ৪৭ বোতল ফেনসিডিল সহ ০১ জন মাদক কারবারীকে গ্রেফতার করেছে র‌্যাব-১২, সিপিসি-১, কুষ্টিয়া

    নড়াইলের আর এক আতঙ্কিত জনপদের নাম লোহাগড়া

    বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের আর্থিক সহায়তার চেক বিতরণ

    ‘প্লাটিনাম’ গ্রেডে লিড সার্টিফিকেট পেলো নিপা গ্রুপের ২ সহ প্রতিষ্ঠান

    ভারতকে পাকিস্তান ও বাংলাদেশ বানাতে চান মোদিজি ,ভারতের অবস্থা আজ শোচনীয়: অরবিন্দ কেজরিওয়াল

    শত শত মানুষের অংশগ্রহণের মধ্যে দিয়ে দাগনভূঁইয়ার কুয়েত প্রবাসী আবু জাফর রাসেলের পিতার জানাজা সম্পুন্ন( ভিডিও সহ)

    আশুলিয়ায় মুক্তিযোদ্ধা ও প্রয়াত মুক্তিযোদ্ধা পরিবারদের নিয়ে মতবিনিময় সভা

    চাঁদপুর সদরে সুমনের ঘোড়া মার্কাকে ঠেকাতে যত কুট কৌশল

    ফরিদগঞ্জে আনারশ প্রতীকের বিভিন্ন স্হানে গনসংযোগ ও পথসভা অনুষ্ঠিত

    হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ৪ কোটি ৬০ লাখ টাকার স্বর্ণসহ একজনকে আটক

    রিজার্ভ নিয়ে তিন হিসাব, চাপ বাড়ছে:রিজার্ভের পতন কোনোভাবেই ঠেকাতে পারছে না কেন্দ্রীয় ব্যাংক!

    নড়াইলে চেয়ারম্যানকে গুলি করে মধুমতিতে পিস্তল ফেলেন, এ ঘটনায় ৪ জনকে গ্রেফতার করেছে র‌্যাব

    শিশু, কিশোর- কিশোরী ও নারীদের মানোন্নয়নে কাজ করছে সরকার : তথ্য ও সম্প্রচার মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব

    র‌্যাবের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার সংক্রান্ত বক্তব্য নাকচ করে দিয়েছে যুক্তরাষ্ট্র

    কুয়েতে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত হয়ে যাচ্ছেন সৈয়দ তারেক হোসেন

    পুলিশ সার্ভিস এসোসিয়েশনের নবনির্বাচিত কার্যনির্বাহী কমিটির অভিষেক অনুষ্ঠিত

    ঋণখেলাপীদের তালিকা বিএনপির সময় বেশি ছিল বলে মন্তব্য করেছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক

    দুবাইয়ে ৫৩২ জন বাংলাদেশির বাড়ি-ফ্ল্যাট:দুবাইয়ে আবাসন খাতে সম্পদের পাহাড়!

    যারা একবেলা ভাত খেতে পারতো না, তারা চারবেলা খায়:প্রধানমন্ত্রী শেখ হাসিনা

    গুরুতর অসুস্থ ডাবলুকে দেখতে হাসপাতালে গেলেন আবদুস সালাম

    উপজেলা পরিষদ নির্বাচনে অংশ নেয়ায় তৃতীয় ধাপেও ৫১ জন নেতাকে দল থেকে বহিষ্কার করেছে বিএনপি

    • Dhaka, Bangladesh
      সোমবার, ২০ মে, ২০২৪
      SalatTime
      Fajr3:50 AM
      Sunrise5:14 AM
      Zuhr11:55 AM
      Asr3:17 PM
      Magrib6:36 PM
      Isha8:00 PM
  • সম্পাদক ও প্রকাশক : কামরুল হাসান বাবলু
    ই-মেইলঃ dk.kamrul@gmail.com
    ব্যবস্থাপনা পরিচালক ও সিইও: মনির হোসেন
    ই-মেইলঃ fsgtcc@gmail.com
    copyright @ বাংলাদেশ দিনকাল / বিডি দিনকাল ( www.bddinkal.com )
    বিডি দিনকাল মাল্টি মিডিয়া (প্রা:) লিমিটেড প্রতিষ্ঠান।