আজ সোমবার | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ | ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ |১২ই জিলকদ, ১৪৪৫ হিজরি | সকাল ৮:৪১

শিরোনাম :

শিল্পখাতকে আরো পরিবেশবান্ধব করতে চাই,শিল্পখাত একান্তভাবে পরিবেশবান্ধব হওয়া উচিত:প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতকে পাকিস্তান ও বাংলাদেশ বানাতে চান মোদিজি ,ভারতের অবস্থা আজ শোচনীয়: অরবিন্দ কেজরিওয়াল হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ৪ কোটি ৬০ লাখ টাকার স্বর্ণসহ একজনকে আটক রিজার্ভ নিয়ে তিন হিসাব, চাপ বাড়ছে:রিজার্ভের পতন কোনোভাবেই ঠেকাতে পারছে না কেন্দ্রীয় ব্যাংক! র‌্যাবের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার সংক্রান্ত বক্তব্য নাকচ করে দিয়েছে যুক্তরাষ্ট্র কুয়েতে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত হয়ে যাচ্ছেন সৈয়দ তারেক হোসেন পুলিশ সার্ভিস এসোসিয়েশনের নবনির্বাচিত কার্যনির্বাহী কমিটির অভিষেক অনুষ্ঠিত দুবাইয়ে ৫৩২ জন বাংলাদেশির বাড়ি-ফ্ল্যাট:দুবাইয়ে আবাসন খাতে সম্পদের পাহাড়! যারা একবেলা ভাত খেতে পারতো না, তারা চারবেলা খায়:প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপজেলা পরিষদ নির্বাচনে অংশ নেয়ায় তৃতীয় ধাপেও ৫১ জন নেতাকে দল থেকে বহিষ্কার করেছে বিএনপি

ব্যবসায়ীরা গ্যাস চাইলে সরকার দিতে পারবে কিন্তু যে মূল্যে বাইরে থেকে কেনা হবে সেই মূল্যই দিতে হবে:শেখ হাসিনা

প্রকাশ: ১৮ জানুয়ারি, ২০২৩ ৩:২৩ অপরাহ্ণ

ব্যবসায়ীরা গ্যাস চাইলে সরকার দিতে পারবে কিন্তু যে মূল্যে বাইরে থেকে কেনা হবে সেই মূল্যই দিতে হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জনগণের টাকা দিয়ে গ্যাসে ভর্তুকি দেয়ার কোনো যৌক্তিকতা নেই বলেও তিনি জানান।
সংসদ অধিবেশনে বিরোধী দল জাতীয় পার্টির সদস্য মুজিবুল হক চুন্নুর পয়েন্ট অব অর্ডারে করা এক প্রশ্নের উত্তরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা একথা জানান। মুজিবুল হক চুন্নু বলেন, আমি প্রধানমন্ত্রীকে একটি প্রশ্ন করতে চেয়েছিলাম, কিন্তু সে পর্ব তো শেষ হয়ে গেল। এখন তো আর উত্তর পাওয়ার বা প্রশ্ন করার সুযোগ নেই। এ সময় স্পিকার বলেন, আপনি পরে কোনো একদিন বলবেন। চুন্নু বলেন, আমি পয়েন্ট অব অর্ডারে বলছি, এখন কিন্তু দুটি বিষয় খুব আলোচনায় এসেছে। প্রথমত ৪৫০ কোটি ডলারের আইএমএফ’র যে ঋণ সে ঋণের বিষয়টা, এটা পাওয়ার জন্য কয়েকটি শর্ত পূরণ করতে হচ্ছে, একটি হলো যে ওই ঋণের কারণে বিদ্যুতের দাম বাড়ানো হয়েছে, গ্যাসের দাম বাড়ানো হবে, এর ফলে কৃষিপণ্যে যেটা উৎপাদন করে তার সামগ্রিক উৎপাদন ব্যয় যাবে। যদি বেড়ে যায় তার ফলে আমাদের অর্থনৈতিক যে চাপ আছে তা বাড়বে, ফলে মূল্যস্ফিতি বেড়ে যাবে, সরকারের ওপর চাপ বাড়বে। কীভাবে সরকার এর মোকাবিলা করবে?

ইতিমধ্যে একজন মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী লু আমাদের দেশে এসেছিলেন, তিনি যখন পাকিস্তানে যান, উনি পাকিস্তান সফরের পরে (পিটিআই)পাকিস্তান ইনসাফ যে দল, সে দল ক্ষমতাচ্যুত হয়ে যায়। এই ভদ্রলোক আসার পরে অনেকে মনে করেছিল এদেশেও কিছু একটা হয়ে যাবে।

তবে উনি যাবার পরে সরকারকে বেশ একটু খুশি খুশি লাগছে আর অন্য দলটিও দেখছি বেশ খুশি। তবে আমরা জাতীয় পার্টি ওইভাবে নিচ্ছি না, স্বাভাবিকভাবে নিচ্ছি। তবে ওনার সফর নিয়ে রাজনৈতিকভাবে একটা গুঞ্জন আছে। অর্থনৈতিক অবস্থার কারণে কিছু একটা হয় কিনা?
এ সময় সংসদে এ বক্তব্যের আপত্তি জানাতে থাকেন সংসদ সদস্যরা। চুন্নু তাদের বলেন, আরে আমাকে বলতে দেন, হৈচৈ করছেন কেন? এরপরে স্পিকার তার মাইক বন্ধ করে দেন, বসতে অনুরোধ করেন। তারপরেও চুন্নু তার বক্তব্য দিয়ে যেতে থাকেন। পরে স্পিকার আবার মাইক চালু করেন। চুন্নুকে বলতে শোনা যায় এ বিষয়টি নিয়ে প্রধানমন্ত্রী যদি উত্তর দেন তাহলে বিষয়টি পরিষ্কার হয়ে যাবে, জাতি জানবে।
এ প্রশ্নের উত্তর দিতে দাঁড়িয়ে প্রধানমন্ত্রী বলেন ভেবেছিলাম আজ আর কথা বলবো না, কিন্তু প্রশ্ন যখন হয়েছে আমি উত্তর দিচ্ছি। এর আগেই প্রধানমন্ত্রী তার নির্ধারিত প্রশ্ন উত্তর শেষ করেন। প্রধানমন্ত্রী বলেন, আইএমএফ ঋণ দেয় যে দেশ ঋণ পরিশোধের যোগ্যতা অর্জন করে। এখানে তেমন কোনো শর্ত দিয়ে কিন্তু আমরা ঋণ নেইনি। অর্থনৈতিকভাবে যেমন বিদ্যুৎ আমরা তো বিদ্যুতে ভর্তুকি দিচ্ছি, গ্যাসে ভর্তুকি দিচ্ছি। আমার প্রশ্ন পৃথিবীর কোন দেশ বিদ্যুতে, গ্যাসে ভর্তুকি দেয়, কেউ দেয় না।
আমরা বিদ্যুৎ উৎপাদন বাড়িয়েছি, সরবরাহ নিশ্চিত করেছি কিন্তু বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হতে হবে। ইংল্যান্ডে দেড়শ’ ভাগ বিদ্যুতের দাম বৃদ্ধি করেছে। ইউক্রেন আর রাশিয়ার যুদ্ধের পর আমরা এখন মাত্র ৫ ভাগ বাড়ালাম, আর বাড়ছে কিছু গ্যাসের দাম। গ্যাস যেটা আমরা ৬ ডলারে স্পট মূল্যে কিনতাম এলএনজি সেটা এখন ৬৮ ডলার। কতো ভর্তুকি দেবে সরকার। সরকার যে ভর্তুকিটা দেবে সেটা তো জনগণেরই টাকা। আর দ্রব্যমূল্য সারা বিশ্বেই বৃদ্ধি পেয়েছে কিন্তু বাংলাদেশে এখনো আমরা নিম্নআয়ের বা মধ্যম আয়ের মানুষের জন্য কিন্তু আমরা ন্যায্যমূল্যের কার্ড দিয়েছি সেখানে মানুষ মাত্র ৩০ টাকা কেজিতে চাল কিনতে পারে। প্রয়োজনীয় জিনিস যেমন তেল, চিনি, ডাল এগুলো যাতে সীমিত আয়ের যারা কিনতে পারে তার ব্যবস্থা করে দিয়েছি। তার থেকে নিম্নআয়ের যারা তাদের জন্য মাত্র ১৫ টাকায় ওএমএস এর চাল আমরা দিচ্ছি। সেইসঙ্গে তেল, ডাল, চিনিও তারা কম দামে কিনছে। আর হতদরিদ্র যারা কিছুই কিনতে পারে না তাদের কিন্তু আমরা বিনা পয়সায় খাদ্য সরবরাহ করছি। যারা স্বল্প আয়ের তারা যাতে কষ্ট না পায় সেদিকে লক্ষ্য রেখে আমরা এ ব্যবস্থা করছি।

প্রধানমন্ত্রী বলেন, কৃষিতে আমরা ব্যাপকভাবে ভর্তুকি দিচ্ছি। এখন গ্যাস উৎপাদন, গ্যাস বিতরণ, বিদ্যুৎ উৎপাদন, বিদ্যুৎ বিতরণে যদি ৪০, ৫০ হাজার, ৬০ হাজার কোটি টাকা আমাকে ভর্তুকি দিতে হয় তাহলে সেটা কি করে দেবো। দাম বাড়লে মূল্যস্ফিতির নিয়ন্ত্রণের যে চেষ্টা করে সেটার কিছু সফলতা কিন্তু আমরা দেখাতে পেরেছি। ডিসেম্বর এবং জানুয়ারি মাসে মুল্যস্ফিতি কিন্তু কিছুটা কমেছে। কিন্তু ইংল্যান্ডের মতো জায়গায় ১৩.৩ শতাংশ হচ্ছে খাদ্যে মূল্যস্ফিতি। একটা উন্নত দেশের কথা, পৃথিবীর সব দেশেই এ অবস্থা বিরাজমান। বাংলাদেশ এখনো সে অবস্থায় পড়েনি। আর বিদ্যুতের দাম যদি বৃদ্ধি পায়, মানুষ যদি একটু সাশ্রয়ী হয়, যেমন আমরা প্রধানমন্ত্রীর কার্যালয় এবং গণভবন সেখানে কিন্তু আমরা বিদ্যুতের ব্যবহার ৫০ শতাংশ কমিয়ে দিয়েছি। এভাবে যদি সবাই উদ্যোগ নেয় তাহলে কিন্তু বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হতে পারে। আর গ্যাস অধিক দামে যারা আমাদের বেসরকারি খাতের ব্যবসায়ী এখানেও অনেকে আছে তাদের তো আমি স্পষ্ট বলেছি যে, গ্যাস আমরা দিতে পারবো কিন্তু যে মূল্যে গ্যাস বাইরে থেকে কিনে নিয়ে আসবো সেই মূল্য যদি আপনারা দেন তাহলে আমরা গ্যাস দিতে পারবো। এখন যেটুকু বাড়িয়েছি তারা যদি নিরবচ্ছিন্ন গ্যাস সরবরাহ চায় তাহলে যে মূল্যে কেনা হবে সেই মূল্য তাদের দিতে হবে। এখানে ভর্তুকি দেয়ার কোনো যৌক্তিকতাই নাই। আর এটা ভুলে যাবেন না যে ভর্তুকির টাকাটা তো জনগণেরই টাকা।

২০৪১ সালের মধ্যে দেশ স্মার্ট বাংলাদেশে পরিণত হবে
এর আগে সংসদে প্রশ্নোত্তরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আগামী ২০৪১ সালের মধ্যে দেশকে স্মার্ট বাংলাদেশে পরিণত করার লক্ষ্যে সরকার কাজ করে যাচ্ছে। এ লক্ষ্যে ‘ডিজিটাল বাংলাদেশ টাস্কফোর্স’ এখন থেকে ‘স্মার্ট বাংলাদেশ টাস্কফোর্স’ হিসেবে কাজ করবে। বগুড়া-৫ আসনের এমপি মো. হাবিবর রহমানের এক লিখিত প্রশ্নের উত্তরে প্রধানমন্ত্রী বলেন, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের সফলতার ধারাবাহিকতায় ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ গড়ার পরিকল্পনা নেয়া হয়েছে। স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের জন্য বাংলাদেশের অর্থনীতি, শিল্প, পর্যটন, শিক্ষা, স্বাস্থ্য, কৃষি, আর্থিক খাত, ইত্যাদির দক্ষতা বৃদ্ধি ও তথ্য প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে উন্নত বিশ্বের সমপর্যায়ে নেয়ার লক্ষ্যে ৫ জন মন্ত্রী, ১ জন প্রতিমন্ত্রীসহ ৩০ সদস্যবিশিষ্ট স্মার্ট বাংলাদেশ টাস্কফোর্স গঠন করে গত বছর ১৬ই আগস্ট গেজেট প্রকাশ করা হয়েছে।

Please follow and like us:
error20
fb-share-icon
fb-share-icon20

অর্থনীতি জাতীয় প্রধান খবর

আরও পড়ুন

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

  • আর্কাইভ

    ফরিদগঞ্জে আনারস প্রতীকে চেয়ারম্যান প্রার্থী আমির আজম রেজার গণসংযোগ অব্যাহত

    ফরিদগঞ্জে ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী মনিরের তালা মার্কার পথসভা

    যেসব এলাকায় চুরি হয় সে এলাকার নৈশপ্রহরীদের সাথে সমন্বয় করে কাজ করতে হবে:ডিএমপি কমিশনার

    আইফোন চুরির অভিযোগে মোঃ রাসেল নামে একজনকে গ্রেফতার করেছে তেজগাঁও থানা পুলিশ

    বিএনপি এখন জনগণের আস্থার স্থল : সালাম

    শিল্পখাতকে আরো পরিবেশবান্ধব করতে চাই,শিল্পখাত একান্তভাবে পরিবেশবান্ধব হওয়া উচিত:প্রধানমন্ত্রী শেখ হাসিনা

    বিএনপি নেতারা মানসিক ট্রমায় ভুগছে, সে কারণে আবোল তাবল বলছে :মন্ত্রী ওবায়দুল কাদের

    ইঞ্জিনিয়ার ইশরাক হোসেন এর জামিন নামঞ্জুর:গভীর উদ্বেগ প্রকাশ মির্জা ফখরুলসহ মহানগর দক্ষিণ বিএনপির

     ৪৭ বোতল ফেনসিডিল সহ ০১ জন মাদক কারবারীকে গ্রেফতার করেছে র‌্যাব-১২, সিপিসি-১, কুষ্টিয়া

    নড়াইলের আর এক আতঙ্কিত জনপদের নাম লোহাগড়া

    বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের আর্থিক সহায়তার চেক বিতরণ

    ‘প্লাটিনাম’ গ্রেডে লিড সার্টিফিকেট পেলো নিপা গ্রুপের ২ সহ প্রতিষ্ঠান

    ভারতকে পাকিস্তান ও বাংলাদেশ বানাতে চান মোদিজি ,ভারতের অবস্থা আজ শোচনীয়: অরবিন্দ কেজরিওয়াল

    শত শত মানুষের অংশগ্রহণের মধ্যে দিয়ে দাগনভূঁইয়ার কুয়েত প্রবাসী আবু জাফর রাসেলের পিতার জানাজা সম্পুন্ন( ভিডিও সহ)

    আশুলিয়ায় মুক্তিযোদ্ধা ও প্রয়াত মুক্তিযোদ্ধা পরিবারদের নিয়ে মতবিনিময় সভা

    চাঁদপুর সদরে সুমনের ঘোড়া মার্কাকে ঠেকাতে যত কুট কৌশল

    ফরিদগঞ্জে আনারশ প্রতীকের বিভিন্ন স্হানে গনসংযোগ ও পথসভা অনুষ্ঠিত

    হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ৪ কোটি ৬০ লাখ টাকার স্বর্ণসহ একজনকে আটক

    রিজার্ভ নিয়ে তিন হিসাব, চাপ বাড়ছে:রিজার্ভের পতন কোনোভাবেই ঠেকাতে পারছে না কেন্দ্রীয় ব্যাংক!

    নড়াইলে চেয়ারম্যানকে গুলি করে মধুমতিতে পিস্তল ফেলেন, এ ঘটনায় ৪ জনকে গ্রেফতার করেছে র‌্যাব

    শিশু, কিশোর- কিশোরী ও নারীদের মানোন্নয়নে কাজ করছে সরকার : তথ্য ও সম্প্রচার মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব

    র‌্যাবের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার সংক্রান্ত বক্তব্য নাকচ করে দিয়েছে যুক্তরাষ্ট্র

    কুয়েতে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত হয়ে যাচ্ছেন সৈয়দ তারেক হোসেন

    পুলিশ সার্ভিস এসোসিয়েশনের নবনির্বাচিত কার্যনির্বাহী কমিটির অভিষেক অনুষ্ঠিত

    ঋণখেলাপীদের তালিকা বিএনপির সময় বেশি ছিল বলে মন্তব্য করেছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক

    দুবাইয়ে ৫৩২ জন বাংলাদেশির বাড়ি-ফ্ল্যাট:দুবাইয়ে আবাসন খাতে সম্পদের পাহাড়!

    যারা একবেলা ভাত খেতে পারতো না, তারা চারবেলা খায়:প্রধানমন্ত্রী শেখ হাসিনা

    গুরুতর অসুস্থ ডাবলুকে দেখতে হাসপাতালে গেলেন আবদুস সালাম

    উপজেলা পরিষদ নির্বাচনে অংশ নেয়ায় তৃতীয় ধাপেও ৫১ জন নেতাকে দল থেকে বহিষ্কার করেছে বিএনপি

    আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, ডোনাল্ড লুয়ের বক্তব্যে যুক্তরাষ্ট্রের অবস্থান পরিষ্কার

    • Dhaka, Bangladesh
      সোমবার, ২০ মে, ২০২৪
      SalatTime
      Fajr3:50 AM
      Sunrise5:14 AM
      Zuhr11:55 AM
      Asr3:17 PM
      Magrib6:36 PM
      Isha8:00 PM
  • সম্পাদক ও প্রকাশক : কামরুল হাসান বাবলু
    ই-মেইলঃ dk.kamrul@gmail.com
    ব্যবস্থাপনা পরিচালক ও সিইও: মনির হোসেন
    ই-মেইলঃ fsgtcc@gmail.com
    copyright @ বাংলাদেশ দিনকাল / বিডি দিনকাল ( www.bddinkal.com )
    বিডি দিনকাল মাল্টি মিডিয়া (প্রা:) লিমিটেড প্রতিষ্ঠান।