আজ সোমবার | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ | ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ |১২ই জিলকদ, ১৪৪৫ হিজরি | দুপুর ১:৩২

শিরোনাম :

শিল্পখাতকে আরো পরিবেশবান্ধব করতে চাই,শিল্পখাত একান্তভাবে পরিবেশবান্ধব হওয়া উচিত:প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতকে পাকিস্তান ও বাংলাদেশ বানাতে চান মোদিজি ,ভারতের অবস্থা আজ শোচনীয়: অরবিন্দ কেজরিওয়াল হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ৪ কোটি ৬০ লাখ টাকার স্বর্ণসহ একজনকে আটক রিজার্ভ নিয়ে তিন হিসাব, চাপ বাড়ছে:রিজার্ভের পতন কোনোভাবেই ঠেকাতে পারছে না কেন্দ্রীয় ব্যাংক! র‌্যাবের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার সংক্রান্ত বক্তব্য নাকচ করে দিয়েছে যুক্তরাষ্ট্র কুয়েতে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত হয়ে যাচ্ছেন সৈয়দ তারেক হোসেন পুলিশ সার্ভিস এসোসিয়েশনের নবনির্বাচিত কার্যনির্বাহী কমিটির অভিষেক অনুষ্ঠিত দুবাইয়ে ৫৩২ জন বাংলাদেশির বাড়ি-ফ্ল্যাট:দুবাইয়ে আবাসন খাতে সম্পদের পাহাড়! যারা একবেলা ভাত খেতে পারতো না, তারা চারবেলা খায়:প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপজেলা পরিষদ নির্বাচনে অংশ নেয়ায় তৃতীয় ধাপেও ৫১ জন নেতাকে দল থেকে বহিষ্কার করেছে বিএনপি

সামাজিক যোগাযোগে গ্রুপের যন্ত্রনা

প্রকাশ: ৪ ডিসেম্বর, ২০২০ ১০:৩২ পূর্বাহ্ণ

তানিজা খানম জেরিন :-সামাজিক যোগাযোগ মাধ্যমে সপ্তাহান্তে আমার সুযোগ ছিল গত আট/নয় বছরে সর্বোচ্চ এক ঘন্টা সময় ব্যয়, আমার ব্যস্ত কর্মজীবনের কম্পিউটারে আইপ্যাডে অনলাইনে যাওয়া হয়না যেহেতু স্মার্ট ফোন ব্যাবহার করি প্রথম দিক থেকেই এতেই সামাজিক যোগাযোগ সহ ই-মেইলগুলি একনজর ফোনেই দেখে ফেলি এবং সামাজিক যোগাযোগের পোস্ট সংখ্যাও নিতান্তই কম, যে কোন বিশেষ দিবসে অথবা কোন সামাজিক অনুষ্ঠানে উপস্হিত থাকলেই এবং আমার মেয়ে গত দশবছর যাবত নৃত্যানুষ্ঠান সহ বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানে জড়িত তাই বাধ্য হয়ে মেয়ের কার্যক্রম স্মৃতিময় করে রাখার জন্য মাঝেমধ্যে দুই একটা পোস্ট দিতে হয় এবং আমার ছেলেও অনেক দিন গিটার বাজানোসহ বিভিন্ন সাংস্কৃতিক কর্মকান্ডে জড়িত ছিল, তবে আমার বর বেশীর ভাগ ক্ষেত্রেই সব অনুষ্ঠানের কার্যক্রম আমাকে ট্যাগ করে। আমার যেহেতু সামান্য লেখালেখির অভ্যাস আছে তাই আমি অনেক সাহিত্য সাংস্কৃতিক ও সামাজিক গ্রুপে জয়েন করেছিলাম যদিও ইতিমধ্যেই বহুলাংশেই ত্যাগ করে ফেলেছি এই ত্যাগ করার কারণ ও নানাবিধ যন্ত্রণা ও সামাজিক যোগাযোগের নানাবিধ ঘটনার আলোকপাত করব।

এই বৈশ্বিক করোনাকালে এক অনির্ধারিত সীমাহীন ছুটিতে গৃহ বনবাসী জীবনে আনলিমিটেড সময় পেয়েছি যার জন্য সামাজিক যোগাযোগের সকল অ্যাপস গুলিতেই আমার প্রতিদিনই অনেক সময় ব্যয় হয়। আমি ফেইসবুক,ইউটিউব স্পটিফাই, ইনষ্টাগ্রাম, টুইটার, ম্যাসেঞ্জার সহ অনেক অ্যাপসই ব্যাবহার করেছি এবং বিভিন্ন জটিলতা ও যন্ত্রণার জ্বালায় বন্ধ বা অনেক অ্যাপস ডিলিটও করে রেখেছি। কোভিড নাইন্টিনের বৈশ্বিক মহামারীর গৃহ অন্তরীণ জীবনে কমপক্ষে ছয়/সাত ঘন্টা সামাজিক যোগাযোগের মাধ্যমে প্রতিটি দিন চলে যায় যদিও বেশীর ভাগ ক্ষেত্রেই বই পড়ি এবং বাকী সময়টুকু লেখালেখি ও গৃহ কাজকর্মে কাটাই, দুইটা ল্যাপটপ অতিরিক্ত থাকার পরও ফোনেই আমি আমার লেখাপড়া সহ অনলাইনের যাবতীয় কাজ চালিয়ে যেতে স্বাচ্ছন্দ্য বোধ করি। সামাজিক যোগাযোগের শতাধিক গ্রুপের মেম্বার থাকাতেই প্রতিদিনই নানা ধরনের পোস্ট চোখে পড়ে, গ্রুপের নাম কবিতা সমগ্র অথচ সেখানে মৌলানাদের ওয়াজের ভিডিও প্রচারিত হচ্ছ আমি বুঝে পাইনা একটা সাহিত্য সাংস্কৃতিক গ্রুপে কিভাবে ওয়াজের ভিডিও মডারেটরা বা এডমিনরা এপ্রুফ ও প্রচার করে, সাহিত্য সাংস্কৃতিক আরেক গ্রুপ ঘাস ফুল ঐ গ্রুপে একটি পোস্টে একটি মেয়ের ছবি মুখ চেপে ধরে রাখা হয়েছে অর্থাৎ “কিছু বলতে পারবেনা”  আমি বুঝে পাইনা এই ছবি এই গ্রুপে পোস্ট করার মানে কি ?  বছর দুয়েক আগে আমি স্টার ভারত টিভি চ্যানেল রাঁধা কৃষ্ণ গ্রুপের মেম্বার হই এবং আমি সবসময়ই প্রশংসা সূচক মন্তব্য লিখতাম ইউটিউবেও রাধা কৃষ্ণের নায়ক আমার খুব পছন্দের যার জন্য একদল কট্টর আমার পিছনে সবসময়ই বিদ্রুপাত্মক তীর্যক মন্তব্য করত এবং এমন কি ফেইসবুকে এসেও তীর্যক মন্তব্য করত এই জ্বালার জন্য আমি সব দেখা বন্ধ করে দিয়েছি আর মন্তব্যও করিনা,  আমি সব ধর্মেকেই শ্রদ্ধা করি, আমি আরেক ধর্মের পবিত্র ধারাবাহিক কেন দেখি এবং মন্তব্য করি এটা কিছু কট্টর মানুষের গাত্রদাহ শুরু হয়েছিল এর অর্থ আমি খুঁজে পাইনা, সাহিত্য, সংস্কৃতি শৈল্পিক ভাবনাতো ধর্ম বা দেশের সীমারেখার গন্ডিবিহীন। ইউটিউব দেখতে গিয়েও যদি কারো সাইটে প্রশংসাসূচক কোন মন্তব্য করি তবে তীর্যক ও অশালীন মন্তব্য ক্রমাগত পেতেই থাকি। সামাজিক যোগাযোগে মেয়েদের বিড়াম্বনার অন্ত নেই। ফেইসবুকেই দেখি অনেক পুরুষরা নিজেদের ছবি দেয় এবং একখানা ফেইসবুকিই জাল হাদিস দাখিল করেন ‘স্ত্রী ও কন্যাদের ছবি পোস্ট করলে তারা জাহান্নামী হবে’ মেয়েদের ছবি পোস্ট দেখে বোকা কিছু পুরুষরা কিভাবে জান্নাত ও জাহান্নাম নির্ধারিত করে?  তারা নিজেরাও কি জানেনা তাদের ছবি পোষ্ট দিয়ে তারা তাদের মতাদর্শানুযায়ী অলরেডি জাহান্নামে আছে। মেয়েদের জন্য জাহান্নাম আর পুরুষের জন্য জান্নাত সামাজিক যোগাযোগে এই তথ্য আসলো কোথা থেকে ?

এই বিশ্বে নারীজাতি অনেক দেশেই অনেক ভাবেই নিগৃহীত, নির্যাতিত ও লাঞ্ছিত হচ্ছে, ঠিক তেমনিই সামাজিক যোগাযোগ ফেইসবুকেও মেয়েরা তদ্রুপ নিগৃহীত ও লাঞ্ছিত হচ্ছে, মেয়েদের ছবি দিয়ে অনেক ফেক আইডি বানানোর একটি চক্র কাজ করে, আবার একটি মহিলার সিঙ্গেল ছবি পোস্ট করলেই শতশত লাইক ও কমেন্ট পরে যায় এবং কমেন্ট গুলি পড়লেই দেখা যায় শতশত বিয়ের প্রস্তাব বা ‘এই মেয়ে তুই জাহান্নামে যাবি’ এবং জঘন্য বিকৃতমনা উক্তি করে, কিছু লোক পর্ণ ভিডিও পোস্ট করে দেয় এসব দেখে লজ্জায় মাথা হেট হয়ে যায়। একটি সুন্দর বৈশ্বিক সামাজিক যোগাযোগের মাধ্যমে কিভাবে এত নিকৃষ্ট অসামাজিক কর্মকান্ড করে যায় তা নি:সন্দেহে খুবই নিন্দনীয়। আমরা বিশ্ব জলবায়ু ও বিশ্ব পরিবেশ রক্ষায় অনেক সোচ্চার এবং পরিবেশ সুরক্ষার জন্য ব্রত নিয়েছি তদ্রুপ সামাজিক যোগাযোগের ক্ষেত্রকেও সুন্দর সামাজিক ভাবেই রক্ষা করার দায়িত্ব পালন করতে হবে। সামাজিক যোগাযোগের ক্ষেত্রগুলিই দেশ, কাল, জাত, ধর্ম, বর্ণ সবাইকে বিলীন করে বিশ্বমানব সামাজিক যোগাযোগের এক প্লাটফরমে নিয়ে এসেছে সংশ্লিষ্ট সবাইকে এবং সমাজবিজ্ঞানীদের ভাবতে হবে আরও সুন্দর পরিচ্ছন্ন সার্বজনীন গড়ে তোলার প্রত্যয়ে কাজ করতে হবে এবং দুষ্ট চক্রকে অসামাজিক কার্যকলাপ থেকে রোধ করতে হবে। বন্ধুত্বের হাত ছানিতে সাড়া দিয়েও আমরা অনেকে প্রতারিত হই আবার অনেকে জীবনসঙ্গীও খুঁজে পেয়েছে, অনেক সময় খবরে দেখি অস্ট্রেলিয়া বা জার্মান থেকে বন্ধুত্ব করে বাংলাদেশে গিয়ে বিয়ে  করেছে, আবার ফেইসবুকের কল্যাণে বিশ/তিরিশ বছর পর বৃদ্ধ মা-বাবা ছেলে-মেয়ে এবং বন্ধু-বান্ধবের খোঁজ পেয়েছে এবং ফেইসবুকের মাধ্যমে আমরা কারো নিদারুণ কষ্টের বর্নণা দেখে সাহায্য ও সহোযোগিতা করতে পারছি।

এই বিশ্বব্যাপী সামাজিক যোগাযোগ মাধ্যমের অফুরন্ত সুফল অনেকেই পাচ্ছি আবার অনেকেই বিভিন্নভাবে প্রতারিত হচ্ছি, ফেক আইডি খুলে অর্থ সাহায্য চাওয়া ফেইসবুকের শুরু থেকে একটি কুচক্রী মহল মানুষকে ধাপ্পা দিয়ে কাজ করে যাচ্ছে। সমাজে কল্যাণ ও অকল্যাণ দুটোই বিদ্যমান কিন্তু কোন বিবেক সম্পন্ন মানুষ অকল্যাণের ধারে কাছেও যাবেনা এবং সত্য উদ্ঘাটিত করার চেষ্টা করবে। সামাজিক যোগাযোগ ও অনলাইন ব্যবহারের অনেক জরিপ কার্যক্রম অনেক দেশে হয়েছে, গুগলের সাম্প্রতিক জরিপ অনুযায়ী সার্কভূক্ত দু’টি দেশের মানুষ ষাট শতাংশ সময় ব্যয় করে অনলাইনে পর্ণ সাইট দেখে; বাংলাদেশ এর চেয়ে অনেকাংশে ভালো আছে, পয়তাল্লিশ হাজার পর্ণ সাইট ইতিমধ্যে সরকার বন্ধ করে দিয়েছে যদিও অনলাইন ব্যবহার ও সামাজিক যোগাযোগের চিত্র ভিন্ন। সামাজিক যোগাযোগ ও বিভিন্ন অ্যাপসে অনেক ধরণের সেটিং ব্যবস্হা এবং প্রাইভেসী কন্ট্রোল থাকায় অনেক স্বাচ্ছন্দ্য নিরাপদ গণ্ডীর ভিতরে থেকে চলতে পারছে কিন্তু অনলাইন সার্ভিসে সেটা অনেকাংশে সম্ভব নয়। যুব সমাজকে বাঁচাতে হলে বিশ্ব মানবকে সব কিছুতেই নজরদারী বাড়াতে হবে এবং আঠারোর নিচের কাউকে বয়স্কদের সাইটগুলি না খোলার কঠোর নিয়ম রক্ষা করতে হবে ।

এই বিশ্বে সামাজিক যোগাযোগ অনেক ধরণের স্মর্তব্য সামাজিক যোগাযোগের অর্থ হল সমাজে বসবাসরত সকল বর্ণের, সকল জাতের, সকল দেশের সমাজবদ্ধ মানুষের সামাজিক সুন্দর পরিচ্ছন্ন কল্যাণকর কাজ গুলি সম্প্রীতি ও বন্ধুতের মাধ্যমে আদান প্রদানের এক সুন্দর পবিত্র বন্ধন। সমাজে অনাকাঙ্খিত অকল্যাণকর ও দুষ্ট চক্রের অসামাজিক কাজ পরিহার ও রোধ করা সকল বিশ্ব সামাজিক বন্ধুদের দায়িত্ব ও কর্তব্য । প্রতিটা গ্রুপের মডারেটর ও অ্যাডমিনকে তার পবিত্র সামাজিক দায়িত্ব সঠিক ভাবে পালন করতে হবে কবিতার গ্রুপে যাতে ওয়াজের ভিডিও আর ওয়াজের গ্রুপে নৃত্য না চলে যায় এবং কোন ধর্মীয় গ্রুপে যাতে পর্ণ সাইট না যায়, রান্নার সাইটে যাতে নাসার ভিডিও না চলে যায়। অনেক জনপ্রিয় ও স্বনামধন্য সংস্হা বা প্রতিষ্ঠানের নাম দিয়ে অবৈধ গ্রুপ না খুলতে পারে এবং শাড়ীর গ্রুপের নাম দিয়ে যাতে জঙ্গীগোষ্টি প্রচারণা না করতে পারে সেই ব্যাপারেও সংশ্লিষ্ট সবাইকে কঠোর ভাবে নিয়ম নীতি পালন করতে হবে, যাচাই বাছাই না করেও কোন গ্রুপে যুক্ত হওয়া উচিত নয় এবং গ্রুপের অসংশ্লিষ্ট কোন বিষয় নজরে পরলেই রিপোর্ট করার দায়িত্বও সামাজিক যোগাযোগকারীকেই নিতে হবে।

সামাজিক যোগাযোগে সুফলতার পাশাপাশি অনেক বিড়ম্বনাও বিদ্যমান অনেকের ফেইসবুক আইডি হ্যাক হয়ে যায় এমন কি ই-মেইলও হ্যাক হয়ে যায় অযাচিত অনেক ট্যাগ চলে আসে, অনেক সময় ছবিবিহীন, প্রোফাইললক অনেক ফ্রেন্ড রিকোয়েষ্ট পাই এরকম অনেক যন্ত্রনা অহরহই আছে, আবার অনেক গায়েবী খবরই পাই আজকে আমি এই কাজটা করলেই বা এই ম্যাসেজটা এতো জনকে ম্যাসেঞ্জারে পাঠালে আমার জন্য জান্নাতের বুকিং নিশ্চিত বা কাল সকালে ঘুম থেকে উঠেই নাসার মাধ্যমে মঙ্গলগ্রহে যাত্রা শুরু করতে পারবো যত্তোসব আজগুবি কাণ্ডকারখানা। দু:খের বিষয় হল এই বিশ্বে পীর মোল্লা পাদ্রী, জ্যোতিষ, গণক কেউই কোন বৈশ্বিক করোনা মহামারীর আভাস দিতে পারে নাই, আবার কিছু ভণ্ড বলে অমুক তারিখের পর বিশ্ব করোনামুক্ত হয়ে যাবে বলে ধরাও খেয়েছে, আর ফেইসবুকের শুরু থেকেই দেখে আসছি বছরে দুই তিনবার কেয়ামত হয়ে যাবে অথবা দু/চারটা গ্রহ উপগ্রহ আমাদের ঘাড়ের উপর পরবে কত যে  বিভ্রান্তিমূলক প্রচার হায়রে সামাজিক যোগাযোগ মনটা চায়- – -/

ফেইসবুক সহ অন্যান্য সামাজিক অ্যাপসে আমরা বন্ধুত্ব করি কিন্তু আমরা অনেক সময় সঠিক সত্যতা যাচাই করতে পারিনা কিন্তু আস্হা, বিশ্বাস, সহমর্মিতা, পরার্থপরতা, সমবেদনা ও সততাই হল বন্ধুত্বের চাবিকাঠি, সামাজিক যোগাযোগে আমরা মেয়েরাই সব চেয়ে বেশী প্রতারিত হই। আমরা এবং আমাদের ভবিষৎ প্রজন্ম ও মেয়েদেরকে নিরাপদ ও সুরক্ষিত রাখতে সামাজিক যোগাযোগের আরো ভালো সুন্দর ও নিরাপত্তামূলক টেকসই পরিকল্পনা নিয়ে সামাজিক যোগাযোগের দ্রুত উন্নয়ন করতে হবে।

তানিজা খানম জেরিন

নিউইয়র্ক

Please follow and like us:
error20
fb-share-icon
fb-share-icon20

লেখকের কলাম

আরও পড়ুন

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

  • আর্কাইভ

    ফরিদগঞ্জে আনারস প্রতীকে চেয়ারম্যান প্রার্থী আমির আজম রেজার গণসংযোগ অব্যাহত

    ফরিদগঞ্জে ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী মনিরের তালা মার্কার পথসভা

    যেসব এলাকায় চুরি হয় সে এলাকার নৈশপ্রহরীদের সাথে সমন্বয় করে কাজ করতে হবে:ডিএমপি কমিশনার

    আইফোন চুরির অভিযোগে মোঃ রাসেল নামে একজনকে গ্রেফতার করেছে তেজগাঁও থানা পুলিশ

    বিএনপি এখন জনগণের আস্থার স্থল : সালাম

    শিল্পখাতকে আরো পরিবেশবান্ধব করতে চাই,শিল্পখাত একান্তভাবে পরিবেশবান্ধব হওয়া উচিত:প্রধানমন্ত্রী শেখ হাসিনা

    বিএনপি নেতারা মানসিক ট্রমায় ভুগছে, সে কারণে আবোল তাবল বলছে :মন্ত্রী ওবায়দুল কাদের

    ইঞ্জিনিয়ার ইশরাক হোসেন এর জামিন নামঞ্জুর:গভীর উদ্বেগ প্রকাশ মির্জা ফখরুলসহ মহানগর দক্ষিণ বিএনপির

     ৪৭ বোতল ফেনসিডিল সহ ০১ জন মাদক কারবারীকে গ্রেফতার করেছে র‌্যাব-১২, সিপিসি-১, কুষ্টিয়া

    নড়াইলের আর এক আতঙ্কিত জনপদের নাম লোহাগড়া

    বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের আর্থিক সহায়তার চেক বিতরণ

    ‘প্লাটিনাম’ গ্রেডে লিড সার্টিফিকেট পেলো নিপা গ্রুপের ২ সহ প্রতিষ্ঠান

    ভারতকে পাকিস্তান ও বাংলাদেশ বানাতে চান মোদিজি ,ভারতের অবস্থা আজ শোচনীয়: অরবিন্দ কেজরিওয়াল

    শত শত মানুষের অংশগ্রহণের মধ্যে দিয়ে দাগনভূঁইয়ার কুয়েত প্রবাসী আবু জাফর রাসেলের পিতার জানাজা সম্পুন্ন( ভিডিও সহ)

    আশুলিয়ায় মুক্তিযোদ্ধা ও প্রয়াত মুক্তিযোদ্ধা পরিবারদের নিয়ে মতবিনিময় সভা

    চাঁদপুর সদরে সুমনের ঘোড়া মার্কাকে ঠেকাতে যত কুট কৌশল

    ফরিদগঞ্জে আনারশ প্রতীকের বিভিন্ন স্হানে গনসংযোগ ও পথসভা অনুষ্ঠিত

    হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ৪ কোটি ৬০ লাখ টাকার স্বর্ণসহ একজনকে আটক

    রিজার্ভ নিয়ে তিন হিসাব, চাপ বাড়ছে:রিজার্ভের পতন কোনোভাবেই ঠেকাতে পারছে না কেন্দ্রীয় ব্যাংক!

    নড়াইলে চেয়ারম্যানকে গুলি করে মধুমতিতে পিস্তল ফেলেন, এ ঘটনায় ৪ জনকে গ্রেফতার করেছে র‌্যাব

    শিশু, কিশোর- কিশোরী ও নারীদের মানোন্নয়নে কাজ করছে সরকার : তথ্য ও সম্প্রচার মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব

    র‌্যাবের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার সংক্রান্ত বক্তব্য নাকচ করে দিয়েছে যুক্তরাষ্ট্র

    কুয়েতে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত হয়ে যাচ্ছেন সৈয়দ তারেক হোসেন

    পুলিশ সার্ভিস এসোসিয়েশনের নবনির্বাচিত কার্যনির্বাহী কমিটির অভিষেক অনুষ্ঠিত

    ঋণখেলাপীদের তালিকা বিএনপির সময় বেশি ছিল বলে মন্তব্য করেছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক

    দুবাইয়ে ৫৩২ জন বাংলাদেশির বাড়ি-ফ্ল্যাট:দুবাইয়ে আবাসন খাতে সম্পদের পাহাড়!

    যারা একবেলা ভাত খেতে পারতো না, তারা চারবেলা খায়:প্রধানমন্ত্রী শেখ হাসিনা

    গুরুতর অসুস্থ ডাবলুকে দেখতে হাসপাতালে গেলেন আবদুস সালাম

    উপজেলা পরিষদ নির্বাচনে অংশ নেয়ায় তৃতীয় ধাপেও ৫১ জন নেতাকে দল থেকে বহিষ্কার করেছে বিএনপি

    আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, ডোনাল্ড লুয়ের বক্তব্যে যুক্তরাষ্ট্রের অবস্থান পরিষ্কার

    • Dhaka, Bangladesh
      সোমবার, ২০ মে, ২০২৪
      SalatTime
      Fajr3:50 AM
      Sunrise5:14 AM
      Zuhr11:55 AM
      Asr3:17 PM
      Magrib6:36 PM
      Isha8:00 PM
  • সম্পাদক ও প্রকাশক : কামরুল হাসান বাবলু
    ই-মেইলঃ dk.kamrul@gmail.com
    ব্যবস্থাপনা পরিচালক ও সিইও: মনির হোসেন
    ই-মেইলঃ fsgtcc@gmail.com
    copyright @ বাংলাদেশ দিনকাল / বিডি দিনকাল ( www.bddinkal.com )
    বিডি দিনকাল মাল্টি মিডিয়া (প্রা:) লিমিটেড প্রতিষ্ঠান।