আজ সোমবার | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ | ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ |১২ই জিলকদ, ১৪৪৫ হিজরি | রাত ৩:৫১

শিরোনাম :

শিল্পখাতকে আরো পরিবেশবান্ধব করতে চাই,শিল্পখাত একান্তভাবে পরিবেশবান্ধব হওয়া উচিত:প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতকে পাকিস্তান ও বাংলাদেশ বানাতে চান মোদিজি ,ভারতের অবস্থা আজ শোচনীয়: অরবিন্দ কেজরিওয়াল হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ৪ কোটি ৬০ লাখ টাকার স্বর্ণসহ একজনকে আটক রিজার্ভ নিয়ে তিন হিসাব, চাপ বাড়ছে:রিজার্ভের পতন কোনোভাবেই ঠেকাতে পারছে না কেন্দ্রীয় ব্যাংক! র‌্যাবের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার সংক্রান্ত বক্তব্য নাকচ করে দিয়েছে যুক্তরাষ্ট্র কুয়েতে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত হয়ে যাচ্ছেন সৈয়দ তারেক হোসেন পুলিশ সার্ভিস এসোসিয়েশনের নবনির্বাচিত কার্যনির্বাহী কমিটির অভিষেক অনুষ্ঠিত দুবাইয়ে ৫৩২ জন বাংলাদেশির বাড়ি-ফ্ল্যাট:দুবাইয়ে আবাসন খাতে সম্পদের পাহাড়! যারা একবেলা ভাত খেতে পারতো না, তারা চারবেলা খায়:প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপজেলা পরিষদ নির্বাচনে অংশ নেয়ায় তৃতীয় ধাপেও ৫১ জন নেতাকে দল থেকে বহিষ্কার করেছে বিএনপি

সুপার ফোর পর্বের প্রথম ম্যাচে পাকিস্তানের কাছে ৭ উইকেটে হার দেখলো বাংলাদেশ

প্রকাশ: ৬ সেপ্টেম্বর, ২০২৩ ৬:৫০ অপরাহ্ণ

সুপার ফোর পর্বের প্রথম ম্যাচে পাকিস্তানের কাছে ৭ উইকেটে হার দেখলো বাংলাদেশ। তিনবার রিভিউয়ে বাঁচার পর সর্বোচ্চ ৭৮ রান করেন ইমাম উল হক। ৬৩ রানে অপরাজিত থাকেন মোহাম্মদ রিজওয়ান।

রিভিউ নিয়ে বাঁচলেন ইমাম

আগে দুইবার আম্পায়ারে আউট দেননি, বাংলাদেশ রিভিউ নিয়েও ব্যর্থ হয়েছে। এবার মেহেদী হাসান মিরাজের বলে আম্পায়ার আউট দিলে রিভিউ নিয়ে বাঁচলেন পাকিস্তানি ওপেনার ইমাম।

বাবর আজমকে বোল্ড করে জুটি ভাঙলেন তাসকিন

তাসকিনের লেন্থ ডেলিভারি ব্যাটের নিচের দিকে লেগে বোল্ড হলেন বাবর আজম। এর আগে পাকিস্তান অধিনায়ক করেন ২২ বলে ১৭ রান ।

ফখর জামানকে ফিরিয়ে প্রথম আঘাত শরিফুলের

বল হাতে আজ শুরু থেকে দারুণ ছন্দে আছেন শরিফুল ইসলাম। শুধু উইকেটটাই পাচ্ছিলেন না তিনি। এবার সেটাও হলো, পাকিস্তানি ওপেনার ফখর জামানকে লেগ বিফোর উইকেটের ফাঁদে ফেলে ফিরিয়ে দিলেন এই বাঁহাতি পেসার। ৯.২ ওভারে ১ উইকেট হারিয়ে পাকিস্তানের সংগ্রহ ৩৫ রান।

১৯৪ রান ডিফেন্ড করতে নেমেছে বাংলাদেশ। আঁটসাঁট বোলিংয়ে শুরুটা ভালোই করেছেন তাসকিন আহমেদ ও শরিফুল ইসলাম। কিন্তু ৫ ওভার শেষে একটি ফ্ল্যাডলাইট বন্ধ হয়ে যাওয়ায় খেলা স্থগিত আছে আপাতত।

১৯৩ রানেই শেষ বাংলাদেশ

৪৭ রানে ৪ উইকেট হারানোর পর সাকিব আল হাসান ও মুশফিকুর রহিমের ১০০ রানের জুটিতে খেলায় ফিরেছিল বাংলাদেশ। কিন্তু সাকিব ফেরার পর মুশফিকও আর বেশিক্ষণ উইকেটে থাকতে পারেননি। বাংলাদেশের বাকি ব্যাটাররাও ফিরে গেছেন দ্রুত। শেষ পর্যন্ত ১১.২ ওভার বাকি থাকতেই ১৯৩ রানে গুটিয়ে যায় টাইগাররা।

মুশফিকও ফিরলেন, খাদের কিনারায় বাংলাদেশ

শেষ ভরসা হয়ে উইকেটে ছিলেন মুশফিকুর রহিম। সাবলীল ব্যাটিংয়ে এগিয়ে নিচ্ছিলেন দলকে। কিন্তু হুট করেই হারিস রউফকে উইকেট থেকে এগিয়ে এসে মারতে গিয়ে কট বিহ্যাইন্ড হয়ে ফিরলেন তিনি। ফেরার আগে ৮৭ বলে ৫ চারে ৬৪ রান করেন মুশফিক। এর আগে ইফতিখার আহমেদকে ছক্কা মারতে গিয়ে আউট হন শামীম।
আকাশে তুলে ক্যাচ দিয়ে ফিরলেন শামীম

মুশফিকের ফিফটি, নতুন সহযাত্রী শামীম

সাকিব ফিরে যাওয়ার পর ফিফটি পূর্ণ করেছেন মুশফিক। এটি তার ৪৬তম ওয়ানডে ফিফটি। নতুন ব্যাটার হিসেবে উইকেটে এসেছেন শামীম হোসেন। ৩৩ ওভারে বাংলাদেশের সংগ্রহ ১৬৩ রান, ফিরেছেন ৫ ব্যাটার।

সাকিবের বিদায়ে ভাঙলো ১০০ রানের জুটি

দুর্দান্ত ছন্দে ছিলেন সাকিব আল হাসান। ইতিমধ্যে ফিফটিও করে ফেলেছিলেন তিনি। তবে এরপর আর ইনিংস বড় করতে পারলেন না। ৩০তম ওভারে ফাহিম আশরাফের করা শর্ট বলে পুল করতে গিয়ে বাউন্ডারিতে ধরা পড়েন টাইগার অধিনায়ক। এতে ভাঙে মুশফিকের সঙ্গে তাদের ১০০ রানের জুটি। ৩০.১ ওভারে বাংলাদেশের সংগ্রহ ১৪৭ রান, ফিরেছেন ৫ ব্যাটার।

সাকিব-মুশফিকের ১০০ রানের জুটি সাকিবের ফিফটি, অপেক্ষায় মুশফিক

২৮তম ওভারের ফাহিম আশরাফের প্রথম বলে ফিফটি স্পর্শ করেন টাইগার অধিনায়ক সাকিব আল হাসান। ফিফটি করতে সাকিবের লেগেছে ৫৩ বল। আন্তর্জাতিক ক্রিকেটে এটা তার ৯৭তম ফিফটি। ২৭.৫ ওভারে বাংলাদেশের সংগ্রহ ১৪২ রান, ফিরেছেন ৪ ব্যাটার। সাকিব ৫১ আর মুশফিক ব্যাটিং করছেন ৪৫ রানে।

সাকিব-মুশফিকের জুটিতে বাংলাদেশের ১০০ পার

২১তম ওভারে পাকিস্তানি স্পিনার শাদাব খানকে সুইপ শটে চার মেরে দলের রান ১০০ পার করেন মুশফিকুর রহিম। এর আগে ১১তম ওভারের দ্বিতীয় বলে টাইগারদের দলীয় সংগ্রহ ৫০ পার হয়। ২২ ওভারে বাংলাদেশের সংগ্রহ ১১১ রান, ফিরেছেন ৪ ব্যাটার। সাকিব ৩৮ আর মুশফিক ব্যাটিং করছেন ২৭ রানে।

হাল ধরেছেন সাকিব-মুশফিক, জুটির রান ৫০ পার হলো

৯.১ ওভারে ৪৭ রানে ৪ উইকেট হারিয়ে শুরুতেই চাপে পড়েছিল বাংলাদেশ। এরপর দলের হাল ধরেন অধিনায়ক সাকিব আল হাসান ও অভিজ্ঞ ব্যাটার মুশফিকুর রহিম। দুজনের ব্যাটে শুরুর চাপ কাটিয়ে উঠছে টাইগাররা। তাদের জুটির রান পার হয়েছে ৫০। এটি সাকিব আল হাসান ও মুশফিকুর রহিমের ২০তম পঞ্চাশ রানের জুটি। বাংলাদেশের ইতিহাসে এটাই সর্বোচ্চ। ২০ ওভারে ৪ উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ ৯৯ রান, ফিরেছেন ৪ ব্যাটার। মুশফিক ২১ ও সাকিব ব্যাটিং করছেন ৩২ রানে।

বাংলাদেশের দলীয় ইনিংস ৫০ পার হলো

সুপার ফোরের প্রথম ম্যাচে শুরুতেই চাপে পড়েছে বাংলাদেশ। পাওয়ার প্লে’র ১০ ওভার শেষ হওয়ার আগেই ফিরে গেছেন ৪ ব্যাটার। ১১তম ওভারের দ্বিতীয় বলে টাইগারদের দলীয় সংগ্রহ ৫০ পার হয়। ১১ ওভারে বাংলাদেশের সংগ্রহ ৫৩ রান, ফিরেছেন ৪ ব্যাটার।

হৃদয়ের উইকেট উপড়ে ফেললেন রউফ, বিপাকে টাইগাররা

এশিয়া কাপে তাউহিদ হৃদয় যেন ব্যর্থতার বৃত্তেই আটকে গেছেন। টানা তৃতীয় ম্যাচে রান পেলেন না তিনি। আজ পাকিস্তানি পেসার হারিস রউফের বলে বোল্ড হয়ে ফেরেন তিনি। ৯ বলে ২ রান এসেছে তার ব্যাট থেকে। ৯.১ ওভারে বাংলাদেশের সংগ্রহ ৪৭ রান, ফিরেছেন ৪ ব্যাটার।

এবার উইকেট ছুড়ে দিলেন নাঈম, শুরুতেই চাপে বাংলাদেশ

ভালো শুরু করেও ইনিংস বড় করতে না পারা পুরোনো রোগ থেকে বের হতে পারছেন না নাঈম শেখ। আজও বেশ ভালো শুরু পেয়েছিলেন তিনি। কিন্তু ইনিংসের অষ্টম ওভারে পাকিস্তান পেসার হারিস রউফের বলে উইকেট ছুড়ে দেন নাইম। শর্ট বলে পুল করতে গিয়ে বল আকাশে তুলে দেন তিনি, নিজের বলে নিজেই ক্যাচ নেন রউফ। আন্তুর্জাতিক ওয়ানডে ক্যারিয়ারে এটা রউফের ৫০তম উইকেট। ৭.৫ ওভারে বাংলাদেশের সংগ্রহ ৪৫ রান।

চোট নিয়ে মাঠের বাইরে গেলেন পাকিস্তানি পেসার নাসিম

ইনিংসের ৭ম ওভারে ফাইন লেগে চার বাঁচাতে বাউন্ডারি লাইনে ডাইভ দিয়েছিলেন পাকিস্তানি পেসার নাসিম শাহ। চার তো বাঁচাতে পারেননি উল্টো চোট নিয়ে মাঠ ছাড়তে হয়েছে তাকে।

দুর্দান্ত শুরু করা লিটন ফিরলেন শাহীনের অসাধারণ ডেলিভারিতে

জ্বরে আক্রান্ত হওয়ায় এশিয়া কাপের শুরু থেকে লিটন দাসকে পায়নি বাংলাদেশ। সুস্থ হয়ে সুপার ফোরের আগে দলের সঙ্গে যোগ দেন তিনি। আজ পাকিস্তানের বিপক্ষে ৩ নম্বরে ব্যাটিং করতে নেমে দুর্দান্ত শুরুও করেছিলেন লিটন। বেশ কয়েকটি দর্শনীয় চার মারেন এই ডানহাতি ব্যাটার। কিন্তু ইনিংস বড় করতে পারলেন না। ইনিংসের চতুর্থ ওভারের পঞ্চম বলে শাহীন শাহ আফ্রিদির দুর্দান্ত ডেলিভারিতে উইকেটের পিছনে ক্যাচ দিয়ে ফেরেন লিটন। ফেরার আগে ১৩ বলে ৪টি চারে ১৬ রান করেন তিনি। ৫.৩ ওভারে টাইগারদের সংগ্রহ ৩২ রান।

এবার শূন্য রানেই আউট মিরাজ

আগের ম্যাচে ওপেনিংয়ে নেমে দুর্দান্ত সেঞ্চুরি করেছিলেন মেহেদী হাসান মিরাজ। ফলে এ ম্যাচেও তাকে একই জায়গায় ব্যাটিংয়ে পাঠায় টিম ম্যানেজমেন্ট। কিন্তু আজ প্রথম বলেই আউট হয়ে শূন্য রানে ফিরলেন তিনি। ইনিংসের দ্বিতীয় ওভারে নাসিম শাহর করা বলে শর্ট মিড উইকেটে ক্যাচ দেন তিনি।

টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ, ফিরেছেন লিটন

চলতি এশিয়া কাপে সুপার ফোর পর্বের প্রথম ম্যাচে পাকিস্তানের মুখোমুখি হয়েছে বাংলাদেশ। এ ম্যাচে টস জিতে প্রথমে ব্যাটিং করবে বাংলাদেশ। চোটের কারণে ছিটকে যাওয়া নাজমুল হোসেন শান্তর জায়গায় একাদশে ফিরেছেন লিটন কুমার দাস।

বাংলাদেশ টিম ম্যানেজমেন্টের দেওয়া একাদশের তালিকায় অনুযায়ী এ ম্যাচেও ওপেনিং করার কথা মেহেদী হাসান মিরাজের। আগের ম্যাচে এই পজিশনে নেমে সেঞ্চুরি করেছিলেন তিনি।

পাকিস্তান ও বাংলাদেশ ৪ বছর পর ওয়ানডেতে মুখোমুখি হয়েছে। এখন পর্যন্ত ওয়ানডে ক্রিকেটে ৩৭ ম‌্যাচে মুখোমুখি হয়েছে দুই দল যেখানে ৩২ জয় নিয়ে এগিয়েছে পাকিস্তান আর বাংলাদেশের জয় ৫টি। সর্বশেষ ৫ ম্যাচে পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের জয় ৪ ম্যাচে। এর মধ্যে ঘরের মাঠে ২০১৫ সালে পাকিস্তানকে হোয়াইটওয়াশ করার সুখস্মৃতি রয়েছে টাইগারদের।

পাকিস্তান একাদশে আনা হয়েছে ১ পরিবর্তন। যেখানে বাঁহাতি স্পিনার মোহাম্মদ নেওয়াজের জায়গায় একাদশে ফিরেছেন পেস বোলিং অলরাউন্ডার ফাহিম আশরাফন।

বাংলাদেশ একাদশ

মোহাম্মদ নাঈম, মেহেদী হাসান মিরাজ, লিটন দাস, সাকিব আল হাসান, তাওহিদ হৃদয়, মুশফিকুর রহিম, শামীম হোসেন, আফিফ হোসেন, তাসকিন আহমেদ, শরীফুল ইসলাম ও হাসান মাহমুদ।

পাকিস্তান একাদশ

ইমাম-উল-হক, ফখর জামান, বাবর আজম (অধিনায়ক), সালমান আগা, ইফতিখার আহমেদ, মোহাম্মদ রিজওয়ান (উইকেটকিপার), ফাহিম আশরাফ, শাদাব খান (সহ-অধিনায়ক), নাসিম শাহ, শাহিন শাহ আফ্রিদি ও হারিস রউফ।

Please follow and like us:
error20
fb-share-icon
fb-share-icon20

খেলাধুলা

আরও পড়ুন

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

  • আর্কাইভ

    ফরিদগঞ্জে আনারস প্রতীকে চেয়ারম্যান প্রার্থী আমির আজম রেজার গণসংযোগ অব্যাহত

    ফরিদগঞ্জে ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী মনিরের তালা মার্কার পথসভা

    যেসব এলাকায় চুরি হয় সে এলাকার নৈশপ্রহরীদের সাথে সমন্বয় করে কাজ করতে হবে:ডিএমপি কমিশনার

    আইফোন চুরির অভিযোগে মোঃ রাসেল নামে একজনকে গ্রেফতার করেছে তেজগাঁও থানা পুলিশ

    বিএনপি এখন জনগণের আস্থার স্থল : সালাম

    শিল্পখাতকে আরো পরিবেশবান্ধব করতে চাই,শিল্পখাত একান্তভাবে পরিবেশবান্ধব হওয়া উচিত:প্রধানমন্ত্রী শেখ হাসিনা

    বিএনপি নেতারা মানসিক ট্রমায় ভুগছে, সে কারণে আবোল তাবল বলছে :মন্ত্রী ওবায়দুল কাদের

    ইঞ্জিনিয়ার ইশরাক হোসেন এর জামিন নামঞ্জুর:গভীর উদ্বেগ প্রকাশ মির্জা ফখরুলসহ মহানগর দক্ষিণ বিএনপির

     ৪৭ বোতল ফেনসিডিল সহ ০১ জন মাদক কারবারীকে গ্রেফতার করেছে র‌্যাব-১২, সিপিসি-১, কুষ্টিয়া

    নড়াইলের আর এক আতঙ্কিত জনপদের নাম লোহাগড়া

    বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের আর্থিক সহায়তার চেক বিতরণ

    ‘প্লাটিনাম’ গ্রেডে লিড সার্টিফিকেট পেলো নিপা গ্রুপের ২ সহ প্রতিষ্ঠান

    ভারতকে পাকিস্তান ও বাংলাদেশ বানাতে চান মোদিজি ,ভারতের অবস্থা আজ শোচনীয়: অরবিন্দ কেজরিওয়াল

    শত শত মানুষের অংশগ্রহণের মধ্যে দিয়ে দাগনভূঁইয়ার কুয়েত প্রবাসী আবু জাফর রাসেলের পিতার জানাজা সম্পুন্ন( ভিডিও সহ)

    আশুলিয়ায় মুক্তিযোদ্ধা ও প্রয়াত মুক্তিযোদ্ধা পরিবারদের নিয়ে মতবিনিময় সভা

    চাঁদপুর সদরে সুমনের ঘোড়া মার্কাকে ঠেকাতে যত কুট কৌশল

    ফরিদগঞ্জে আনারশ প্রতীকের বিভিন্ন স্হানে গনসংযোগ ও পথসভা অনুষ্ঠিত

    হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ৪ কোটি ৬০ লাখ টাকার স্বর্ণসহ একজনকে আটক

    রিজার্ভ নিয়ে তিন হিসাব, চাপ বাড়ছে:রিজার্ভের পতন কোনোভাবেই ঠেকাতে পারছে না কেন্দ্রীয় ব্যাংক!

    নড়াইলে চেয়ারম্যানকে গুলি করে মধুমতিতে পিস্তল ফেলেন, এ ঘটনায় ৪ জনকে গ্রেফতার করেছে র‌্যাব

    শিশু, কিশোর- কিশোরী ও নারীদের মানোন্নয়নে কাজ করছে সরকার : তথ্য ও সম্প্রচার মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব

    র‌্যাবের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার সংক্রান্ত বক্তব্য নাকচ করে দিয়েছে যুক্তরাষ্ট্র

    কুয়েতে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত হয়ে যাচ্ছেন সৈয়দ তারেক হোসেন

    পুলিশ সার্ভিস এসোসিয়েশনের নবনির্বাচিত কার্যনির্বাহী কমিটির অভিষেক অনুষ্ঠিত

    ঋণখেলাপীদের তালিকা বিএনপির সময় বেশি ছিল বলে মন্তব্য করেছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক

    দুবাইয়ে ৫৩২ জন বাংলাদেশির বাড়ি-ফ্ল্যাট:দুবাইয়ে আবাসন খাতে সম্পদের পাহাড়!

    যারা একবেলা ভাত খেতে পারতো না, তারা চারবেলা খায়:প্রধানমন্ত্রী শেখ হাসিনা

    গুরুতর অসুস্থ ডাবলুকে দেখতে হাসপাতালে গেলেন আবদুস সালাম

    উপজেলা পরিষদ নির্বাচনে অংশ নেয়ায় তৃতীয় ধাপেও ৫১ জন নেতাকে দল থেকে বহিষ্কার করেছে বিএনপি

    আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, ডোনাল্ড লুয়ের বক্তব্যে যুক্তরাষ্ট্রের অবস্থান পরিষ্কার

    • Dhaka, Bangladesh
      রবিবার, ১৯ মে, ২০২৪
      SalatTime
      Fajr3:50 AM
      Sunrise5:15 AM
      Zuhr11:55 AM
      Asr3:17 PM
      Magrib6:35 PM
      Isha8:00 PM
  • সম্পাদক ও প্রকাশক : কামরুল হাসান বাবলু
    ই-মেইলঃ dk.kamrul@gmail.com
    ব্যবস্থাপনা পরিচালক ও সিইও: মনির হোসেন
    ই-মেইলঃ fsgtcc@gmail.com
    copyright @ বাংলাদেশ দিনকাল / বিডি দিনকাল ( www.bddinkal.com )
    বিডি দিনকাল মাল্টি মিডিয়া (প্রা:) লিমিটেড প্রতিষ্ঠান।