আজ বৃহস্পতিবার | ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ | ৯ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ |১লা জিলকদ, ১৪৪৫ হিজরি | রাত ১০:৪৫

শিরোনাম :

যুক্তরাজ্যের পররাষ্ট্র প্রতিমন্ত্রী অ্যান-মেরি ট্রেভেলিয়ানের সঙ্গে বৈঠক করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল চট্টগ্রামে বিমানবাহিনীর একটি প্রশিক্ষণ যুদ্ধবিমান বিধ্বস্তের ঘটনায় এক পাইলট নিহত, বাড়িতে শোকের মাতম নব্বই দশকের চিত্রনায়ক সোহেল চৌধুরী হত্যাকাণ্ডের ঘটনায় ব্যবসায়ী আজিজ মোহাম্মদ ভাইসহ ৩ জনের যাবজ্জীবন, ৬ জনকে খালাস হবিগঞ্জের বানিয়াচং উপজেলায় দুই পক্ষের মধ্যে সংঘর্ষে তিনজন নিহত প্রথম ধাপে ১৩৯টি উপজেলার মধ্যে ৪৯টি উপজেলার ফলাফল বেসরকারিভাবে ঘোষণা- নির্বাচিত যারা নির্বাচন শান্তিপূর্ণভাবে সম্পন্ন হয়েছে এবং এতে ভোটার উপস্থিতি ছিল সন্তোষজনক:ওবায়দুল কাদের ধান কাটার মৌসুমের কারণে উপজেলা নির্বাচনের প্রথম ধাপে ভোট কম পড়েছে:সিইসি কাজী হাবিবুল আউয়াল নির্বাচনে কে এলো, কে এলো না এটা নির্বাচন কমিশনের দেখার বিষয় না:সিইসি কাজী হাবিবুল আউয়াল গোপন ভিডিও ভাইরাল করার ঘটনায় ময়মনসিংহ জেলা যুব মহিলা লীগ নেত্রী স্বপ্না খন্দকারসহ ৬ জনকে আসামি করে মামলা ইউরোপিয়ান ইউনিয়নভুক্ত ২৭ দেশ এর পর এবার এক ভিসাতেই মধ্যপ্রাচ্যের ৬ দেশে যাওয়ার দরজা খুলল

সুপ্রিম কোর্ট বার এসোসিয়েশন নির্বাচনকে কেন্দ্র করে দু’দিনের নাটকীয়তা!

প্রকাশ: ১০ মার্চ, ২০২৪ ১০:৫১ পূর্বাহ্ণ

সুপ্রিম কোর্ট বার এসোসিয়েশন নির্বাচনকে কেন্দ্র করে গত তিন বছর ধরে মারামারি ও সহিংসতার ঘটনা ঘটছে। এমনকি আইনজীবীদের বিরুদ্ধে বিরোধী সমর্থক আইনজীবীদের বিরুদ্ধে একাধিক মামলা পর্যন্ত হয়েছে। তবে গত দুইবার মামলা হলেও আটক হতে হয়নি কাউকে। এ বছরের নির্বাচনে গতকাল সুপ্রিম কোর্ট বারের বিএনপি সমর্থক নীল প্যানেলের সম্পাদক পদপ্রার্থী ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজলসহ দুইজনকে আটক করা হয়েছে।

গতকাল সন্ধ্যায় আইনজীবী কাজলকে তার তোপখানা রোডের চেম্বার থেকে ডিবি পুলিশ তুলে নিয়ে যায়। এদিকে হট্টগোল ও মারধরের ঘটনায় করা মামলায় গ্রেপ্তার পাঁচ আইনজীবীকে ৩ দিনের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করার অনুমতি দিয়েছেন ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালতের মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আলী হায়দার। রিমান্ডপ্রাপ্ত পাঁচজন হলেন- সুপ্রিম কোর্টের সহকারী এটর্নি জেনারেল কাজী বশির আহমেদ, আইনজীবী ওসমান চৌধুরী, হাসানুজ্জামান, তরিকুল ইসলাম ও এনামুল হক। এদের মধ্যে ওসমান চৌধুরী ছাড়া সবাই সরকার সমর্থক স্বতন্ত্রপ্রার্থী নাহিদ সুলতানা যুথীর সমর্থক। এ ছাড়া মামলার প্রধান আসামি আইনজীবী নাহিদ সুলতানা (যুথী) ধানমণ্ডির বাসায় পুলিশ একাধিকবার অভিযান চালালেও তাকে পাওয়া যায়নি। পুলিশের রমনা অঞ্চলের অতিরিক্ত উপ-কমিশনার আখতারুজ্জামান গতকাল বিকালে গণমাধ্যমকে বলেন, নাহিদ সুলতানার বাসায় অভিযান চালালেও তাকে পাওয়া যায়নি। পুলিশ তাকে খুঁজছে।

অভিযান পরিচালনার সঙ্গে যুক্ত একজন ডিবি কর্মকর্তা গণমাধ্যমকে বলেন, শুক্রবার বিকালে শাহবাগ থানায় মামলা হওয়ার পর রাতে ও শনিবার নাহিদ সুলতানাকে গ্রেপ্তার করতে তার বাসায় একাধিকবার অভিযান চালানো হয়েছে। তাকে গ্রেপ্তারে অভিযান অব্যাহত আছে।

গত ৬ ও ৭ই মার্চ ছিল সুপ্রিম কোর্ট বারের ২০২৪-২৫ মেয়াদের নির্বাচন। বৃহস্পতিবার ৫টা ১৫ মিনিটে অনেকটা শান্তিপূর্ণভাবে দুইদিনের ভোটগ্রহণ সম্পন্ন হলেও শুক্রবার ভোর রাতে বহিরাগত কর্তৃক আইনজীবীদের বেধড়ক পেটানোর ঘটনা ঘটে। এরই মাঝে নির্বাচন কমিশনার সম্পাদক পদে ভোট গণনা ছাড়াই নাহিদ সুলতানা যুথীকে জয়ী ঘোষণা করে ইসি ভোট গণনা কেন্দ্র ত্যাগ করেন। অবশ্য গতকাল গণনা ছাড়াই সম্পাদক পদে বিজয়ী ঘোষণার বিষয়টি প্রত্যাহার করেন নির্বাচন পরিচালনা উপ-কমিটির আহ্বায়ক সিনিয়র আইনজীবী আবুল খায়ের। এক পত্রে তিনি বলেন, একটি অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি সৃষ্টি করে ভোট গণনার পূর্বেই দুঃখজনকভাবে বহিরাগত মস্তান শ্রেণি কর্তৃক আমার ওপর চাপ সৃষ্টি করে লিখিত দিতে বাধ্য করা হয়।

গতকাল আড়াইটা পর্যন্ত ব্যালট বক্স বার অডিটরিয়ামে পুলিশ পাহারায় ছিল। ফের বিকাল ২টা ৪০ মিনিটের দিকে ভোট গণনার কার্যক্রম শুরু হয়। এসময় ভোট গণনার কার্যক্রমে অংশ নেয়নি বিএনপি সমর্থক নীল প্যানেল কোনো প্রার্থী। তবে ৫টা ৪০ মিনিটে নীল প্যানেলের সভাপতি পদপ্রার্থী ব্যারিস্টার এএম মাহবুব উদ্দিন খোকন ভোট গণনা কেন্দ্রে প্রবেশ করেন। এসময় তিনি ভোট গণনা কার্যক্রমের হলরুম পর্যবেক্ষণ করেন।

বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের অন্যতম নেতা ড. মোহাম্মদ জগলুল কবির মানবজমিনকে বলেন, দুইদিন আইনজীবীগণ স্বতঃস্ফূর্তভাবে তাদের ভোট প্রদান করেন। ইসি সুষ্ঠুভাবে ভোটগ্রহণ কার্যক্রমও সম্পন করেন। রাত ১০টার পরে শুরু হয় ভোট সর্টিং কার্যক্রম। ভোট গণনার পরিবেশ না থাকায় তখন নির্বাচন কমিশন জুমার নামাজের পর ভোট গণনা শুরু করতে চান। এসময় একজন সম্পাদক প্রার্থী তা না মেনে তখনই ভোট গণনা করতে চাপ প্রয়োগ করতে থাকেন। একপর্যায়ে ভোট গণনা কেন্দ্রে বহিরাগত প্রবেশ করে ৭/৮ জন আইনজীবীকে বেধড়ক পেটাতে থাকেন। সত্যিই এমন ঘটনা দুর্ভাগ্যজনক। সুপ্রিম কোর্টের জন্য কলঙ্কজনকও। সাদা প্যানেলের সম্পাদক প্রার্থী শাহ মনজুরুল হককে এমন ঘটনা কেন ঘটলো জানতে চাইলে শুক্রবার বলেন, এটার আসলে কোনো বর্ণনাই দিতে পারবো না। নির্বাচন করেছি ভালো কথা, উনি (যুথী) উনার বাহিনী এনে দাঁড় করিয়ে রেখেছেন। এ খবর আমাদের কাছে আসার পরে আমরা বলেছি গণনার পরিবেশ নাই, পরে গণনা হবে। এটা উনি সহ্য করতে পারছেন না, ভোর ৬টার দিকে উনি নিজেই অনেকের সঙ্গে মারামারি করেছেন, অনেক নারী আইনজীবীর গলা ধাক্কা দিয়েছেন, উনি দেখিয়ে দিচ্ছেন একে মারো, উনাকে মারো, তাকে ধরো। তখন কমিশন বললো এই পরিবেশে গণনা করা যাবে না। ৩টায় গণনা করতে চাই, তখন তিনি যুবলীগের পোলাপান ডাকছে ভেতরে ঢুকিয়ে মারামারি করছে, আর নির্বাচন পরিচালনা কমিটির প্রধানকে জিম্মি করে বলছে, তাকে ঘোষণা দেয়ার জন্য গণনা লাগবে না।

যে কারণে ভোট গণনা কেন্দ্রে মারামারি: প্রত্যক্ষদর্শী একাধিক আইনজীবী মানবজমিনকে বলেন, গত দুইদিন আইনজীবীরা স্বতঃস্ফূর্ত ও শান্তিপূর্ণ ভোট প্রদান করেছেন। বিকাল ৫টা ১৫ মিনিটে সুষ্ঠুভাবে ভোট কার্যক্রমও সম্পন্ন হয়। বৃহস্পতিবার রাত ১০টার পরে শুরু হয় ভোট গণনার কার্যক্রম হিসেবে ভোট সর্টিং (গোছানো)। ১০০টি করে ব্যালট পেপার বান্ডিল করা হয়। এসব কার্যক্রম করতে গিয়ে ভোর সাড়ে ৪টা-৫টা বেজে যায়। তখন একটি বান্ডিলের ভোট গণনা শুরু হয়। এমন সময় শাহ মঞ্জুরুল হক ভোট গণনা বন্ধ রাখতে ইসিকে অনুরোধ জানান। কিন্তু সরকার সমর্থক স্বতন্ত্র প্রার্থী নাহিদ সুলতানা যুথী দ্রুত ভোট গণনা চালিয়ে যেতে চাপ প্রয়োগ করতে থাকেন। এ নিয়ে দু’পক্ষের মধ্যে কথা কাটাকাটি, তর্ক-বিতর্ক হয়। শুরু হয় ধাক্কাধাক্কি। এরই মাঝে ভোট গণনা কেন্দ্রে যুথীর পক্ষে বহিরাগতরা প্রবেশ করে শাহ মঞ্জুরুল হক সমর্থক আইনজীবীদের উপরে হামলা করে। ৭-৮ জনকে বেধড়ক পিটুনি দেয়। একপর্যায়ে গণনা ছাড়াই নির্বাচন পরিচালনা উপ-কমিটির আহ্বায়ক সিনিয়র আইনজীবী আবুল খায়ের সম্পাদক পদে বিজয়ী ঘোষণা করে বলেন, শুধুমাত্র নাহিদ সুলতানা যুথী সম্পাদক প্রার্থী উপস্থিত ছিলেন, তাই সম্পাদক পদে তাকে বিজয়ী ঘোষণা করা হলো। ভোটের ফলাফলের বিষয়ে কোনো মন্তব্য না করে সাদা প্যানেলের সম্পাদক প্রার্থী শাহ মনজুরুল হক গণমাধ্যমকে বলেন, সকাল ৮টার পর পুলিশের পাহারায় আমি সুপ্রিম কোর্ট প্রাঙ্গণ ছেড়ে বাসায় চলে এসেছি। অন্যদিকে, বিএনপি সমর্থিত প্যানেলের সম্পাদক প্রার্থী ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল বলেন, ভোটের পর আমরা নির্বাচনী প্রক্রিয়ায় ফলাফলের অপেক্ষায় ছিলাম। এখনো আমরা ফলাফলের অপেক্ষায় আছি। আমরা এখন ব্যালট বাক্সও খুঁজে পাচ্ছি না, নির্বাচন কমিশনকেও খুঁজে পাচ্ছি না।

Please follow and like us:
error20
fb-share-icon
fb-share-icon20

আইন/আদালত প্রধান খবর রাজধানী

আরও পড়ুন

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

  • আর্কাইভ

    ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপের ভোটে বিএনপি থেকে বহিস্কৃত হওয়া ৭ জন নির্বাচিত

    পটলের এতো গুন্ কেন ?

    যুক্তরাজ্যের পররাষ্ট্র প্রতিমন্ত্রী অ্যান-মেরি ট্রেভেলিয়ানের সঙ্গে বৈঠক করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল

    চট্টগ্রামে বিমানবাহিনীর একটি প্রশিক্ষণ যুদ্ধবিমান বিধ্বস্তের ঘটনায় এক পাইলট নিহত, বাড়িতে শোকের মাতম

    নব্বই দশকের চিত্রনায়ক সোহেল চৌধুরী হত্যাকাণ্ডের ঘটনায় ব্যবসায়ী আজিজ মোহাম্মদ ভাইসহ ৩ জনের যাবজ্জীবন, ৬ জনকে খালাস

    হবিগঞ্জের বানিয়াচং উপজেলায় দুই পক্ষের মধ্যে সংঘর্ষে তিনজন নিহত

    আ.লীগ স্বাধীনতার পর থেকে জাতিকে বিভক্ত করে দেশে বিভাজন সৃষ্টি করেছে : সালাম

    অডিও সুপার এডিট করে রাজনৈতিক ক্যারিয়ার নষ্টের অভিযোগ:পঞ্চগড়ে বিএনপি নেতার সংবাদ সম্মেলন

    প্রথম ধাপে ১৩৯টি উপজেলার মধ্যে ৪৯টি উপজেলার ফলাফল বেসরকারিভাবে ঘোষণা- নির্বাচিত যারা

    নির্বাচন শান্তিপূর্ণভাবে সম্পন্ন হয়েছে এবং এতে ভোটার উপস্থিতি ছিল সন্তোষজনক:ওবায়দুল কাদের

    পবিত্র ওমরাহ পালন শেষে সস্ত্রীক দেশে ফিরেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর

    ধান কাটার মৌসুমের কারণে উপজেলা নির্বাচনের প্রথম ধাপে ভোট কম পড়েছে:সিইসি কাজী হাবিবুল আউয়াল

    দক্ষিণখান ও উত্তরখানে ফায়ার সার্ভিস স্টেশন চেয়ে জাতীয় সংসদে দাবি জানালেন খসরু চৌধুরী(ভিডিও সহ)

    নির্বাচনে কে এলো, কে এলো না এটা নির্বাচন কমিশনের দেখার বিষয় না:সিইসি কাজী হাবিবুল আউয়াল

    গোপন ভিডিও ভাইরাল করার ঘটনায় ময়মনসিংহ জেলা যুব মহিলা লীগ নেত্রী স্বপ্না খন্দকারসহ ৬ জনকে আসামি করে মামলা

    ইউরোপিয়ান ইউনিয়নভুক্ত ২৭ দেশ এর পর এবার এক ভিসাতেই মধ্যপ্রাচ্যের ৬ দেশে যাওয়ার দরজা খুলল

    মালেয়শিয়ায় বাংলাদেশি শ্রমিকদের সহায়তায় কাজ করবে তিনটি আন্তর্জাতিক সংস্থা

    দেশের ৬৪ জেলায় বিচারাধীন মামলার সংখ্যা ৩৭ লাখ ২৯ হাজার ২৩৫টি বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক

    সাপ্তাহিক ছুটির দিন শনিবার স্কুল খোলা রাখার প্রতিবাদে কর্মবিরতির ঘোষণা দিয়েছেন শিক্ষকরা

    গ্রামে দ্রুত নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশ দিয়েছেন:প্রতিমন্ত্রী নসরুল হামিদ

    নয়াপল্টনে শুক্রবার সমাবেশ করবে বিএনপি

    গ্রেফতার মিল্টন সমাদ্দারের আশ্রমে থাকা ব্যক্তিদের দায়িত্ব দেয়া হয়েছে শামসুল হক ফাউন্ডেশনকে:গোয়েন্দা প্রধান মোহাম্মদ হারুন

    জেল জুলুমের ভয় দেখিয়ে গণতান্ত্রিক আন্দোলনকে দমানো যাবে না – সালাম

    শরীয়তপুরের নড়িয়া উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী ভিপি মামুন মোস্তফাকে জয়ী করতে ইতালির ভেনিসে প্রচারনা সভা

    রাজধানীর রামপুরায় রিকশা চালক শাহ আলম হত্যার রহস্য উদঘাটনসহ চারজনকে গ্রেফতার

    প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে গণভবনে সাক্ষাৎ করেছেন নারী ক্রিকেটারদের একটি প্রতিনিধি দল

    তৃতীয় ধাপে কচুয়া ও ফরিদগঞ্জ উপজেলা পরিষদের নির্বাচনে মোট ২৭ জন প্রার্থীর মনোনয়পত্র বৈধ

    অভিবাসন সংক্রান্ত অপতথ্য রোধে বাংলাদেশ-ইতালি একসঙ্গে কাজ করবে:তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী

    স্থানীয় সরকার নির্বাচনে মন্ত্রী-এমপি’র স্বজনদের বিরত রাখা আওয়ামী লীগের নীতিগত সিদ্ধান্ত:ওবায়দুল কাদের

    বাড়ির ভিতর স্বল্প পরিসরে মাছচাষে তিনগুণ লাভে খুশি মাছচাষী

    • Dhaka, Bangladesh
      বৃহস্পতিবার, ৯ মে, ২০২৪
      SalatTime
      Fajr3:57 AM
      Sunrise5:19 AM
      Zuhr11:55 AM
      Asr3:19 PM
      Magrib6:31 PM
      Isha7:53 PM
  • সম্পাদক ও প্রকাশক : কামরুল হাসান বাবলু
    ই-মেইলঃ dk.kamrul@gmail.com
    ব্যবস্থাপনা পরিচালক ও সিইও: মনির হোসেন
    ই-মেইলঃ fsgtcc@gmail.com
    copyright @ বাংলাদেশ দিনকাল / বিডি দিনকাল ( www.bddinkal.com )
    বিডি দিনকাল মাল্টি মিডিয়া (প্রা:) লিমিটেড প্রতিষ্ঠান।