আজ বুধবার | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ | ৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ |২৯শে শাওয়াল, ১৪৪৫ হিজরি | সন্ধ্যা ৭:২৪

শিরোনাম :

নির্বাচনে কে এলো, কে এলো না এটা নির্বাচন কমিশনের দেখার বিষয় না:সিইসি কাজী হাবিবুল আউয়াল গোপন ভিডিও ভাইরাল করার ঘটনায় ময়মনসিংহ জেলা যুব মহিলা লীগ নেত্রী স্বপ্না খন্দকারসহ ৬ জনকে আসামি করে মামলা ইউরোপিয়ান ইউনিয়নভুক্ত ২৭ দেশ এর পর এবার এক ভিসাতেই মধ্যপ্রাচ্যের ৬ দেশে যাওয়ার দরজা খুলল মালেয়শিয়ায় বাংলাদেশি শ্রমিকদের সহায়তায় কাজ করবে তিনটি আন্তর্জাতিক সংস্থা দেশের ৬৪ জেলায় বিচারাধীন মামলার সংখ্যা ৩৭ লাখ ২৯ হাজার ২৩৫টি বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক সাপ্তাহিক ছুটির দিন শনিবার স্কুল খোলা রাখার প্রতিবাদে কর্মবিরতির ঘোষণা দিয়েছেন শিক্ষকরা গ্রামে দ্রুত নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশ দিয়েছেন:প্রতিমন্ত্রী নসরুল হামিদ গ্রেফতার মিল্টন সমাদ্দারের আশ্রমে থাকা ব্যক্তিদের দায়িত্ব দেয়া হয়েছে শামসুল হক ফাউন্ডেশনকে:গোয়েন্দা প্রধান মোহাম্মদ হারুন অভিবাসন সংক্রান্ত অপতথ্য রোধে বাংলাদেশ-ইতালি একসঙ্গে কাজ করবে:তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী বাংলাদেশ সেনাবাহিনীকে গড়ে তুলেছে অত্যন্ত আধুনিক, দক্ষ ও সময়োপযোগী বাহিনী হিসেবে: প্রধানমন্ত্রী

সেনবাগ’র ছাতারপাইয়া ইউনিয়নের পাঁচতুফা এলাকার খাল মাটি ফেলে ভরাট করে ফেলেছে মাটি ব্যবসায়ী দুস্কৃতিকারীরা , উপজেলা কর্তৃপক্ষ নিশ্চুপ।

প্রকাশ: ২৭ এপ্রিল, ২০২৪ ৬:৫৭ পূর্বাহ্ণ

বিশেষ প্রতিনিধি :নোয়াখালীর সেনবাগ উপজেলার ছাতারপাইয়া ইউনিয়নের পাঁচতুফা এলাকায় নোয়াখালীর সেনবাগ উপজেলা খুবেই পরিচিত একটি নাম । ১ নং চাতারপাইয়া ইউনিয়ন ৫ নং ওয়াড এর পাঁচতুফা পচ্চিম পাড়া এলাকা । এই ওয়ার্ড বিশেষ জনবহুল এলাকা ।এই এলাকার দুই ধারে রয়েছে পাঁচতুফা নাম একটি খাল । এই খাল এখন ভূমি খেকোদের দখলে চলে গিয়েছে । নিজেদের স্বার্থে খালটি ভরাট করে তারা রাতের বেলায় ট্রাক্টর করে বিভিন্ন জমি থেকে মাটি সংগ্রহ করে চলছে অনবরত ।এর ফলে খালের পানি আর প্রবাহিত হচ্ছে না ।

এলাকার মানুষ নানা ভাবে প্রশাসনের নজরে আনলেও তেমন কোনো প্রতিকার পায় নাই। বরং মাটি খেকো ভূমি দস্যুদের রোষানলে পড়তে হয়েছে অনেকের ।এইসব মাটি খেকো ভূমি দস্যুরা এক শ্রেণীর সুবিধাভুগী প্রশাসনের লোকজনকে ম্যানেজ করে এই সব অনৈতিক কর্মকান্ড করে যাচ্ছে বলে একটি সূত্র জানিয়েছে ।

একেই সাথে অনেক জমির মালিকও এসব মাটিখেকো ব্যবসায়ীদের ভয়ে কোনো প্রতিবাদ করতে পারছে না ।অন্যের জমি ক্ষতিসাধন করে এক জমি থেকে অন্যের জমির উপর দিয়ে তারা মাটি নিয়ে যাচ্ছে ।এদের অত্যাচারে এলাকার মানুষ অতিষ্ঠ হয়ে আছে ।

এলাকার মানুষ বলেন , প্রবাহমান একটি খালে মাটি ফেলে বাঁধ দিয়ে রাস্তা নির্মাণ করা হয়েছে মাটি খেকো একদল সার্থন্নেষী মহল । এতে খালের এক পাশে কৃষিজমিতে আগামী বর্ষা মৌসুমে জলাবদ্ধতা দেখা দিতে পারে।

এ প্রসঙ্গে ক্ষোভ ঝেড়ে এলাকাবাসী বলেন, স্থানীয় মফিজ মিয়া এই বাঁধটি নির্মাণ করেছেন। গত বেশ কিছুদিন ধরে কৃষিজমি থেকে ভেকু দিয়ে মাটি কেটে ট্রাক্টর দিয়ে অন্যত্র ভরাট করছে। শুষ্ক মৌসুম ছাড়া বছরের সাত-আট মাস খালে পানি থাকে। বর্ষাকালে এই খাল হয়ে চিলাদী, পাঁচতুপা, ছাতারপাইয়াসহ বেশ কয়েকটি গ্রামের ফসলি জমিতে পানি প্রবেশ করে। কিন্তু পাঁচতুফার সাইদুল হকের দোকানের সামনে বাঁধের কারণে চলতি বর্ষায় খালে পানিপ্রবাহ বন্ধ হয়ে যেতে পারে।

বিভিন্ন জানা যায়, পানিপ্রবাহের ব্যবস্থা না রেখে খালে বাঁধ দেওয়া হয়েছে। ট্রাক্ট্রর দিয়ে বাঁধের ওপর দিয়ে কৃষি জমি থেকে মাটি বহন করে ভরাটের কাজ চলছে।

খাল ভরাট কারী মফিজ মিয়া এবং স্থানীয় জনপ্রতিনিধিদের ফোন নাম্বারে ফোন দিয়ে যোগাযোগ এর চেষ্টা করা হলে নাম্বার বন্ধ পাওয়া যায় ।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. জাহিদুল ইসলাম বলেন, এলাকাবাসী থেকে অভিযোগ পাওয়া গেছে। স্থানীয় ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা তহশিলদারকে নির্দেশ দেওয়া হয়েছে। দু’এক দিনের মধ্যে বাঁধ অপসারণ হয়ে যাবে। তবে এখন পর্যন্ত কোনো অগ্রগতি লক্ষ করা যায় নাই ।

এদিকে ২০২৩ সালের ভূমি আইন :বাণিজ্যিক উদ্দেশে ব্যক্তি মালিকানাধীন কৃষি জমি থেকে বালু বা মাটি তোলা যাবে না; তবে কোনো ব্যক্তি নিজের প্রয়োজনে স্থানীয় প্রশাসনের অনুমতি নিয়ে সীমিত পরিসরে বালু বা মাটি তুলতে পারবেন। এমন বিধান রেখে জাতীয় সংসদে ‘বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা (সংশোধন) বিল-২০২৩’ পাস হয়েছে।

এই সব আইনকেও তারা তোয়াক্কা করছে না ।এখনই জড়িয়েদের লাগাম টেনে ধরা না যায় তাহলে তারা পুরো এলাকাটাকে খেয়ে পেলবে এবং তাদের দৌরাত্ম দিন দিন বাড়তে থাকবে এমন বলছেন এলাককার জনগণ ।

বাণিজ্যিক উদ্দেশে ব্যক্তি মালিকানাধীন কৃষি জমি থেকে বালু বা মাটি তোলা যাবে না; তবে কোনো ব্যক্তি নিজের প্রয়োজনে স্থানীয় প্রশাসনের অনুমতি নিয়ে সীমিত পরিসরে বালু বা মাটি তুলতে পারবেন।

এমন বিধান রেখে জাতীয় সংসদে ‘বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা (সংশোধন) বিল-২০২৩’ পাস হয়েছে।

তৎকালীন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বিলটি পাসের জন্য সেই সময় ( মঙ্গলবারদিন)সংসদে উপস্থাপন করেন। বিলের ওপর আনা জনমত যাচাই, বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাবগুলো নিষ্পত্তি শেষে বিলটি কণ্ঠভোটে পাস হয়।

বিলে বলা হয়েছে, “কোনো ব্যক্তি মালিকানাধীন জমি থেকে বালু বা মাটি তোলা যাবে না যদি তা উর্বর কৃষি জমি হয় বা বাণিজ্যিক উদ্দেশ্যে হয় বা কৃষি জমির উর্বর উপরিভাগের মাটি হলে বা পরিবেশ প্রতিবেশ বা জীববৈচিত্রের ক্ষতি সাধিত হয় বা ড্রেজারের মাধ্যমে বা যদি অন্য কোনো কৌশলী প্রক্রিয়ায় বালু বা মাটি উত্তোলন করা হয়, যাতে এই জমিসহ পাশ্ববর্তী অন্য জমির ক্ষতি, চ্যুতি বা ধসের উদ্ভব হয়।”

“তবে কোনো ব্যক্তি বসতবাড়ি নির্মাণ বা নিজের প্রয়োজনে সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী কর্মকর্তার অনুমতি নিয়ে নিজের মালিকানাধীন জমি থেকে সীমিত পরিসরে বালু বা মাটি তুলতে পারবেন।”

Please follow and like us:
error20
fb-share-icon
fb-share-icon20

নোয়াখালী বাংলাদেশ

আরও পড়ুন

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

  • আর্কাইভ

    দক্ষিণখান ও উত্তরখানে ফায়ার সার্ভিস স্টেশন চেয়ে জাতীয় সংসদে দাবি জানালেন খসরু চৌধুরী(ভিডিও সহ)

    নির্বাচনে কে এলো, কে এলো না এটা নির্বাচন কমিশনের দেখার বিষয় না:সিইসি কাজী হাবিবুল আউয়াল

    গোপন ভিডিও ভাইরাল করার ঘটনায় ময়মনসিংহ জেলা যুব মহিলা লীগ নেত্রী স্বপ্না খন্দকারসহ ৬ জনকে আসামি করে মামলা

    ইউরোপিয়ান ইউনিয়নভুক্ত ২৭ দেশ এর পর এবার এক ভিসাতেই মধ্যপ্রাচ্যের ৬ দেশে যাওয়ার দরজা খুলল

    মালেয়শিয়ায় বাংলাদেশি শ্রমিকদের সহায়তায় কাজ করবে তিনটি আন্তর্জাতিক সংস্থা

    দেশের ৬৪ জেলায় বিচারাধীন মামলার সংখ্যা ৩৭ লাখ ২৯ হাজার ২৩৫টি বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক

    সাপ্তাহিক ছুটির দিন শনিবার স্কুল খোলা রাখার প্রতিবাদে কর্মবিরতির ঘোষণা দিয়েছেন শিক্ষকরা

    গ্রামে দ্রুত নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশ দিয়েছেন:প্রতিমন্ত্রী নসরুল হামিদ

    নয়াপল্টনে শুক্রবার সমাবেশ করবে বিএনপি

    গ্রেফতার মিল্টন সমাদ্দারের আশ্রমে থাকা ব্যক্তিদের দায়িত্ব দেয়া হয়েছে শামসুল হক ফাউন্ডেশনকে:গোয়েন্দা প্রধান মোহাম্মদ হারুন

    জেল জুলুমের ভয় দেখিয়ে গণতান্ত্রিক আন্দোলনকে দমানো যাবে না – সালাম

    শরীয়তপুরের নড়িয়া উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী ভিপি মামুন মোস্তফাকে জয়ী করতে ইতালির ভেনিসে প্রচারনা সভা

    রাজধানীর রামপুরায় রিকশা চালক শাহ আলম হত্যার রহস্য উদঘাটনসহ চারজনকে গ্রেফতার

    প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে গণভবনে সাক্ষাৎ করেছেন নারী ক্রিকেটারদের একটি প্রতিনিধি দল

    তৃতীয় ধাপে কচুয়া ও ফরিদগঞ্জ উপজেলা পরিষদের নির্বাচনে মোট ২৭ জন প্রার্থীর মনোনয়পত্র বৈধ

    অভিবাসন সংক্রান্ত অপতথ্য রোধে বাংলাদেশ-ইতালি একসঙ্গে কাজ করবে:তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী

    স্থানীয় সরকার নির্বাচনে মন্ত্রী-এমপি’র স্বজনদের বিরত রাখা আওয়ামী লীগের নীতিগত সিদ্ধান্ত:ওবায়দুল কাদের

    বাড়ির ভিতর স্বল্প পরিসরে মাছচাষে তিনগুণ লাভে খুশি মাছচাষী

    র‌্যাব-১২, সিপিসি-১ কুষ্টিয়া এর অভিযানে হত্যার চেষ্টা মামলার প্রধান আসামী গ্রেফতার

    উপজেলা নির্বাচন সম্পূর্ণ প্রহসনে রূপান্তরিত হয়েছে : সালাম

    আওয়ামী সরকার ব্যাংক লুটের টাকায় বিদেশে সেকেন্ড হোম তৈরি করেছে : আমিনুল হক

    বাংলাদেশ সেনাবাহিনীকে গড়ে তুলেছে অত্যন্ত আধুনিক, দক্ষ ও সময়োপযোগী বাহিনী হিসেবে: প্রধানমন্ত্রী

    কমলগঞ্জে সৌদি ফেরত শিল্পী বেগমকে (২৩) গৃহবধূকে গলাকেটে হত্যা করে,রক্তাক্ত দা নিয়ে থানায় হাজির স্বামী

    যেগুলো আনরেজিস্ট্রার্ড সেসব আমরা বন্ধ করে দেব,তবে যারা আবেদন করছে তাদেরগুলো অন রাখা হবে:তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত

    সরকার হটাতে গণবিপ্লব ঘটাতে হবে :আজমপুরে আমিনুল হক

    আন্দোলন-নির্বাচন – মুখ খুললেন জামায়াতের আমীর

    যারা আমার বিরোধিতা করবে তারা আল্লাহর সঙ্গে বিরোধিতা করবেন- এমন মন্তব্য করেছেন কুষ্টিয়া জেলা আওয়ামী লীগের সভাপতি

    জলবায়ু পরিবর্তন তহবিলের লক্ষ কোটি ডলার কোথায় : আমিনুল হক

    ইতালির বোলজানোর ব্রিক্সন এ নবীন ও প্রবীণদের বৈশাখী উৎসব

    কুমিল্লার বিভিন্ন উপজেলায় বজ্রপাতে দুই কৃষকসহ চারজনের প্রাণহানি

    • Dhaka, Bangladesh
      বুধবার, ৮ মে, ২০২৪
      SalatTime
      Fajr3:58 AM
      Sunrise5:20 AM
      Zuhr11:55 AM
      Asr3:19 PM
      Magrib6:30 PM
      Isha7:52 PM
  • সম্পাদক ও প্রকাশক : কামরুল হাসান বাবলু
    ই-মেইলঃ dk.kamrul@gmail.com
    ব্যবস্থাপনা পরিচালক ও সিইও: মনির হোসেন
    ই-মেইলঃ fsgtcc@gmail.com
    copyright @ বাংলাদেশ দিনকাল / বিডি দিনকাল ( www.bddinkal.com )
    বিডি দিনকাল মাল্টি মিডিয়া (প্রা:) লিমিটেড প্রতিষ্ঠান।