আজ সোমবার | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ | ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ |১২ই জিলকদ, ১৪৪৫ হিজরি | সকাল ১১:৫৩

শিরোনাম :

শিল্পখাতকে আরো পরিবেশবান্ধব করতে চাই,শিল্পখাত একান্তভাবে পরিবেশবান্ধব হওয়া উচিত:প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতকে পাকিস্তান ও বাংলাদেশ বানাতে চান মোদিজি ,ভারতের অবস্থা আজ শোচনীয়: অরবিন্দ কেজরিওয়াল হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ৪ কোটি ৬০ লাখ টাকার স্বর্ণসহ একজনকে আটক রিজার্ভ নিয়ে তিন হিসাব, চাপ বাড়ছে:রিজার্ভের পতন কোনোভাবেই ঠেকাতে পারছে না কেন্দ্রীয় ব্যাংক! র‌্যাবের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার সংক্রান্ত বক্তব্য নাকচ করে দিয়েছে যুক্তরাষ্ট্র কুয়েতে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত হয়ে যাচ্ছেন সৈয়দ তারেক হোসেন পুলিশ সার্ভিস এসোসিয়েশনের নবনির্বাচিত কার্যনির্বাহী কমিটির অভিষেক অনুষ্ঠিত দুবাইয়ে ৫৩২ জন বাংলাদেশির বাড়ি-ফ্ল্যাট:দুবাইয়ে আবাসন খাতে সম্পদের পাহাড়! যারা একবেলা ভাত খেতে পারতো না, তারা চারবেলা খায়:প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপজেলা পরিষদ নির্বাচনে অংশ নেয়ায় তৃতীয় ধাপেও ৫১ জন নেতাকে দল থেকে বহিষ্কার করেছে বিএনপি

স্বপ্নের কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়

প্রকাশ: ১৮ এপ্রিল, ২০২২ ৬:৩৬ অপরাহ্ণ
কুড়িগ্রাম থেকে রফিকুল ইসলাম #মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৫ সালের ১৫ সেপ্টেম্বর কুড়িগ্রাম সরকারি কলেজ মাঠের এক জনসভায় বলেছিলেন, “ কুড়িগ্রামে একটি  বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ঘোষণা দেন। কুড়িগ্রামের প্রতি মাননীয় প্রধানমন্ত্রীর বিশেষ সুদৃষ্টি থাকায় এবং তাঁর নিজস্ব মেধাপ্রসৃত ভাবনা থেকে কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার বাস্তব অগ্রযাত্রা শুরু হয়।বাংলাদেশ সরকারের মন্ত্রিসভা বৈঠকে ২১ ডিসেম্বর ২০২০ এ বিশ্ববিদ্যালয় ‘কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয় আইন, ২০২০’ এর খসড়া অনুমোদন করে। ৯ মার্চ ২০২১ তারিখে প্রধানমন্ত্রীর সভাপতিত্বে ভার্চ্যুয়ালি মন্ত্রিসভার বৈঠকে ‘কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয় আইন, ২০২১’ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দেয় মন্ত্রিসভা।মাননীয়  শিক্ষামন্ত্রী দীপু মনি ‘কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয় বিল-২০২১’ ২৮ জুন ২০২১ তারিখে সংসদে উত্থাপন করেন। কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয় বিলটি এক মাসের মধ্যে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।শিক্ষা মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় কমিটি গত ২৪ আগস্ট ২০২১ তারিখে বিলটি পরীক্ষা-নিরীক্ষা শেষ করে, গত ৩ সেপ্টেম্বর ২০২১ তারিখে কমিটির পক্ষে ফজলে হোসেন বাদশা সংসদে চূড়ান্ত বিল পেশ করেন। সকল আনুষ্ঠানিকতা শেষে মহামান্য রাষ্ট্রপতির চূড়ান্ত অনুমোদনের পর ভিসি ও স্থান নির্বাচন হওয়ার কথা।সেপ্টেম্বর/২০২১ থেকে অদ্যাবধি কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়ের পরবর্তী কার্যক্রম সম্পর্কে এ অঞ্চলের মানুষের জানা নেই। কুড়িগ্রামবাসী আশা করেছিল শীঘ্রই এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম শুরু হবে।
মাননীয় প্রধানমন্ত্রীর প্রথম, দ্বিতীয় ও তৃতীয় মেয়াদে আরও ছয়টি কৃষি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়। এগুলো হচ্ছে- বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় (১৯৯৮), শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় (২০০১), সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় (২০০৬), চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় (২০০৬), খুলনা কৃষি বিশ্ববিদ্যালয় (২০১৮) ও হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় (২০১৯)। কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয় বাংলাদেশের অষ্টম কৃষি বিশ্ববিদ্যালয়। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোনার বাংলার কৃষি খাত সমৃদ্ধকরণে কুড়িগ্রামে কৃষি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা সত্যিই প্রশংসনীয়। কুড়িগ্রামের বাসিন্দা হিসেবে মাননীয় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার  সরকার  কর্তৃক  আরও দুইটি কৃষি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ঘোষনা দেয়া হয়েছে। এ বিশ্ববিদ্যালয়গুলো হলো- শেখ হাসিনা কৃষি বিশ্ববিদ্যালয়,শরীয়তপুর এবং ড. এম এ ওয়াজেদ মিয়া কৃষি বিশ্ববিদ্যালয়, নাটোর। কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয় নিয়ে কুড়িগ্রামের মানুষের মাঝে সৃষ্টি হওয়া নতুন আগ্রহ, উদ্দীপনা ও স্বপ্ন  বাস্তবতার মাঝে দোল খাচ্ছে।এ জেলার ১৬ টি নদ-নদী, চার শতাধিক চর আর প্রকৃতির সাথে যুদ্ধ করে বাচিয়ে রাখা কৃষিকে নিয়ে মানুষ দেখছে  নতুন সম্ভাবনা, এতদিনের প্রাকৃতিক দুর্যোগকে কৃষি ভিক্তিক গবেষণার মাধ্যমে পরাজিত করে বিজয়ী বেশে বাস্তবে এগিয়ে যাবার পথের সন্ধান করার যাত্রায় সামিল হয়েছে এ অঞ্চলের মানুষ ।সেক্ষেত্রে সবার একটাই জিজ্ঞাসা কবে শুরু হবে কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়ের একাডেমিক যাত্রা।
কুড়িগ্রাম জেলার মোট জমির পরিমাণ ৩,৪১,২২৫ হেক্টর, আবাদী জমির পরিমাণ ১,৬৭,৪৬৭ হেক্টর যার পুরোটাই সেচযোগ্য এবং অনাবাদী জমির পরিমাণ ১৯,৩২০ হেক্টর। জেলার মানুষ স্বপ্ন দেখে কৃষি বিশ্ববিদ্যালয় প্রযুক্তিনির্ভর জ্ঞান ও গবেষণা আমাদের আবাদী জমিসহ অনাবাদী জমিতেও ফলাবে সোনার ফসল। কুড়িগ্রাম এমন একটি জেলা যেখানে বাংলাদেশের প্রত্যেকটি ফসল জন্মানো সম্ভব। ১৬ টি নদীর পানি সবটুকুই মিঠা পানি যা প্রত্যেক জীবের জন্য কিংবা ফসল ফলানোর জন্য প্রয়োজনীয়।কুড়িগ্রাম কৃষি  বিশ্ববিদ্যালয় শুধু শিক্ষার ক্ষেত্রে নয়, জেলায় কৃষির আধুনিকায়ন, গবেষণা ও উন্নয়নের পাশাপাশি অর্থনৈতিক উন্নয়নে এই বিশ্ববিদ্যালয় ভূমিকা রাখবে। কৃষি প্রধান কুড়িগ্রামে এই বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার সিদ্ধান্ত অত্যন্ত যুগোপযোগী ও ফলপ্রসূ হবে। এর ফলে এ অঞ্চলের শিক্ষার্থীদের জ্ঞানের বিকাশসহ এলাকার কৃষির উন্নয়ন, সমৃদ্ধি ও সম্প্রসারণ ঘটবে। এ জেলার মানুষের স্বপ্নপূরণের স্থল হবে এ বিশ্ববিদ্যালয়। সরকারের এই সিদ্ধান্ত জেলার মানুষের শিক্ষার সুযোগ সম্প্রসারণের সঙ্গে কৃষির আধুনিকায়ন ও দারিদ্র্য বিমোচনে ভূমিকা রাখবে। পাশাপাশি অর্থনৈতিক সূচকে কুড়িগ্রাম জেলার গুরুত্ব বেড়ে যাবে। কৃষি আমাদের আদিম পেশা। কুড়িগ্রামের সংখ্যাগরিষ্ঠ মানুষ কৃষির ওপর নির্ভর করে জীবিকা নির্বাহ করেন। শিক্ষার উন্নয়নসহ জেলার কৃষি ও কৃষকের উন্নয়নে একটি বিশ্ববিদ্যালয় চমৎকার অনুঘটকের কাজ করবে। বিশ্বকবি রবীন্দ্রনাথের ভাষায়‘ প্রতিদিন মানুষ ক্ষুদ্র, দীন, একাকী। কিন্তু যে কোন মহৎ স্বপ্ন বাস্তবায়নে সকল ক্ষুদ্র,দীন কিংবা একাকী আর এরুপ থাকেনা। তখন সবকিছু মিলেমিশে এক বৃহৎ প্রত্যাশা কিংবা শক্তির সৃষ্টি করে। সেটিই হলো কুড়িগ্রাম বাসীর স্বপ্নের কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়। আমরা চাই এ বিশ্ববিদ্যালয় তার যাত্রা শুরু করুক। আমাদের প্রত্যাশার প্রহর যেন আর দীর্ঘায়িত না হয়!
Please follow and like us:
error20
fb-share-icon
fb-share-icon20

রংপুর শিক্ষাঙ্গন/ক্যাম্পাস

আরও পড়ুন

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

  • আর্কাইভ

    ফরিদগঞ্জে আনারস প্রতীকে চেয়ারম্যান প্রার্থী আমির আজম রেজার গণসংযোগ অব্যাহত

    ফরিদগঞ্জে ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী মনিরের তালা মার্কার পথসভা

    যেসব এলাকায় চুরি হয় সে এলাকার নৈশপ্রহরীদের সাথে সমন্বয় করে কাজ করতে হবে:ডিএমপি কমিশনার

    আইফোন চুরির অভিযোগে মোঃ রাসেল নামে একজনকে গ্রেফতার করেছে তেজগাঁও থানা পুলিশ

    বিএনপি এখন জনগণের আস্থার স্থল : সালাম

    শিল্পখাতকে আরো পরিবেশবান্ধব করতে চাই,শিল্পখাত একান্তভাবে পরিবেশবান্ধব হওয়া উচিত:প্রধানমন্ত্রী শেখ হাসিনা

    বিএনপি নেতারা মানসিক ট্রমায় ভুগছে, সে কারণে আবোল তাবল বলছে :মন্ত্রী ওবায়দুল কাদের

    ইঞ্জিনিয়ার ইশরাক হোসেন এর জামিন নামঞ্জুর:গভীর উদ্বেগ প্রকাশ মির্জা ফখরুলসহ মহানগর দক্ষিণ বিএনপির

     ৪৭ বোতল ফেনসিডিল সহ ০১ জন মাদক কারবারীকে গ্রেফতার করেছে র‌্যাব-১২, সিপিসি-১, কুষ্টিয়া

    নড়াইলের আর এক আতঙ্কিত জনপদের নাম লোহাগড়া

    বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের আর্থিক সহায়তার চেক বিতরণ

    ‘প্লাটিনাম’ গ্রেডে লিড সার্টিফিকেট পেলো নিপা গ্রুপের ২ সহ প্রতিষ্ঠান

    ভারতকে পাকিস্তান ও বাংলাদেশ বানাতে চান মোদিজি ,ভারতের অবস্থা আজ শোচনীয়: অরবিন্দ কেজরিওয়াল

    শত শত মানুষের অংশগ্রহণের মধ্যে দিয়ে দাগনভূঁইয়ার কুয়েত প্রবাসী আবু জাফর রাসেলের পিতার জানাজা সম্পুন্ন( ভিডিও সহ)

    আশুলিয়ায় মুক্তিযোদ্ধা ও প্রয়াত মুক্তিযোদ্ধা পরিবারদের নিয়ে মতবিনিময় সভা

    চাঁদপুর সদরে সুমনের ঘোড়া মার্কাকে ঠেকাতে যত কুট কৌশল

    ফরিদগঞ্জে আনারশ প্রতীকের বিভিন্ন স্হানে গনসংযোগ ও পথসভা অনুষ্ঠিত

    হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ৪ কোটি ৬০ লাখ টাকার স্বর্ণসহ একজনকে আটক

    রিজার্ভ নিয়ে তিন হিসাব, চাপ বাড়ছে:রিজার্ভের পতন কোনোভাবেই ঠেকাতে পারছে না কেন্দ্রীয় ব্যাংক!

    নড়াইলে চেয়ারম্যানকে গুলি করে মধুমতিতে পিস্তল ফেলেন, এ ঘটনায় ৪ জনকে গ্রেফতার করেছে র‌্যাব

    শিশু, কিশোর- কিশোরী ও নারীদের মানোন্নয়নে কাজ করছে সরকার : তথ্য ও সম্প্রচার মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব

    র‌্যাবের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার সংক্রান্ত বক্তব্য নাকচ করে দিয়েছে যুক্তরাষ্ট্র

    কুয়েতে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত হয়ে যাচ্ছেন সৈয়দ তারেক হোসেন

    পুলিশ সার্ভিস এসোসিয়েশনের নবনির্বাচিত কার্যনির্বাহী কমিটির অভিষেক অনুষ্ঠিত

    ঋণখেলাপীদের তালিকা বিএনপির সময় বেশি ছিল বলে মন্তব্য করেছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক

    দুবাইয়ে ৫৩২ জন বাংলাদেশির বাড়ি-ফ্ল্যাট:দুবাইয়ে আবাসন খাতে সম্পদের পাহাড়!

    যারা একবেলা ভাত খেতে পারতো না, তারা চারবেলা খায়:প্রধানমন্ত্রী শেখ হাসিনা

    গুরুতর অসুস্থ ডাবলুকে দেখতে হাসপাতালে গেলেন আবদুস সালাম

    উপজেলা পরিষদ নির্বাচনে অংশ নেয়ায় তৃতীয় ধাপেও ৫১ জন নেতাকে দল থেকে বহিষ্কার করেছে বিএনপি

    আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, ডোনাল্ড লুয়ের বক্তব্যে যুক্তরাষ্ট্রের অবস্থান পরিষ্কার

    • Dhaka, Bangladesh
      সোমবার, ২০ মে, ২০২৪
      SalatTime
      Fajr3:50 AM
      Sunrise5:14 AM
      Zuhr11:55 AM
      Asr3:17 PM
      Magrib6:36 PM
      Isha8:00 PM
  • সম্পাদক ও প্রকাশক : কামরুল হাসান বাবলু
    ই-মেইলঃ dk.kamrul@gmail.com
    ব্যবস্থাপনা পরিচালক ও সিইও: মনির হোসেন
    ই-মেইলঃ fsgtcc@gmail.com
    copyright @ বাংলাদেশ দিনকাল / বিডি দিনকাল ( www.bddinkal.com )
    বিডি দিনকাল মাল্টি মিডিয়া (প্রা:) লিমিটেড প্রতিষ্ঠান।