আজ শনিবার | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ | ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ |১৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি | বিকাল ৩:২২

শিরোনাম :

প্রথম ধাপে উপজেলা পরিষদ নির্বাচনে দলীয় সিদ্ধান্ত অমান্য করে পুরুষ ও মহিল পদে প্রতিদ্বন্দ্বিতা করায় ৭৩ জনকে বহিস্কার অবসরে যাচ্ছেন অতিরিক্ত আইজিপি মোঃ মাজহারুল ইসলাম বিপিএম দেশজুড়ে এমপিরাজ শুরু হয়েছে : রিজভী র‌্যাব’র আইন ও গণমাধ্যম শাখার নতুন পরিচালক হিসেবে দায়িত্ব পেয়েছেন কমান্ডার আরাফাত ইসলাম ২০ নম্বর ওয়ার্ডের নারী কাউন্সিলর ও আ.লীগ নেত্রী রোকসানা ইসলাম চামেলীর একটি নগ্ন ভিডিও ভাইরাল:সদস্য পদ থেকে অব্যাহতি মন্ত্রী-এমপির স্বজনদের মধ্যে যারা প্রার্থিতা প্রত্যাহার করেননি, তাদের বিষয়ে সময়মতো ব্যবস্থা নেয়া হবে:ওবায়দুল কাদের তীব্র তাপদাহে পানি,খাবার স্যালাইন ও শরবত বিতরণ করল বিএনপি বাংলাদেশ ও কাতার দুই দেশের মধ্যে পারস্পরিক সহযোগিতা জোরদার করতে আজ পাঁচটি চুক্তি ও পাঁচটি সমঝোতা স্মারক স্বাক্ষর ফরিদপুরে দুই শ্রমিক হত্যাকারীর বিচার দাবিতে জনতার মহাসড়ক অবরোধকে কেন্দ্র করে রণক্ষেত্রে পরিণত হয় মধুখালী দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রীর সাথে ঢাকাস্থ ব্রিটিশ হাইকমিশনারের সৌজন্য সাক্ষাৎ

বঙ্গবন্ধুকে হত্যার পর মুক্তিযুদ্ধ বিরোধী গোষ্ঠী একুশ বছর বঙ্গবন্ধু সম্পর্কে মিথ্যা ও অপপ্রচার চালিয়ে জাতিকে বিভ্রান্ত করেছিল —পার্বত্য সচিব মো. মশিউর রহমান এনডিসি

প্রকাশ: ১৮ মার্চ, ২০২৪ ৪:৫২ অপরাহ্ণ

ঢাকা:-পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. মশিউর রহমান এনডিসি বলেছেন, ১৮ কোটি মানুষের অনেকেই এখনো জাতির পিতা বঙ্গবন্ধু ও বাংলাদেশের স্বাধীনতার সঠিক ইতিহাস জানে না।  জাতির পিতা বঙ্গবন্ধুকে ১৯৭৫ সালের ১৫ আগস্টে হত্যার পর প্রায় একুশ বছর মুক্তিযুদ্ধের চেতনায় যারা বিশ্বাস করতেন না সেই মুক্তিযুদ্ধ বিরোধী শাসকগোষ্ঠী বঙ্গবন্ধু সম্পর্কে অপপ্রচার ও অসত্য তথ্য পরিবেশন করে জাতিকে বিভ্রান্ত করে রেখেছিল। তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসাম্প্রদায়িক চেতনাবোধ, কর্ম, আদর্শ, দেশপ্রেম, মুক্তিযুদ্ধ ও স্বাধীন বাংলাদেশ সম্পর্কে সঠিক তথ্য সকলেরই জানা উচিত।

আজ রাজধানীর বেইলী রোডে শেখ হাসিনা পার্বত্য চট্টগ্রাম কমপ্লেক্স ভবনের সভাকক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪তম জন্মবার্ষিকী ও জাতীয় দিবস-২০২৪ উদযাপন উপলক্ষ্যে আয়োজিত আলোচনা ও দোয়া মাহফিল অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. মশিউর রহমান এনডিসি এসব কথা বলেন।

বাংলাদেশ স্বাধীনতা লাভের আগে পশ্চিম পাকিস্তানের বৈষম্যনীতির কথা উল্লেখ করে সচিব মশিউর রহমান বলেন, পশ্চিম পাকিস্তানিদের সাথে এদেশের বিশাল বৈষম্য চিরতরে দুরীভূত করতেই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের স্বাধীনতা এনে দিয়েছেন। তিনি বলেন, আমাদের ব্যক্তিগত দায়বদ্ধতা, দলগত দায়বদ্ধতা, সামাজিক দায়বদ্ধতা, রাষ্ট্রীয় দায়বদ্ধতাসহ সকল ধরনের দায়বদ্ধতা আমাদের জাতির পিতা বঙ্গবন্ধুর প্রতি রয়েছে। সে দায়বদ্ধতাকে স্বীকার করা, স্মরণ করা এবং সে অনুযায়ী আমাদের প্রত্যেকের দায় দায়িত্ব পালন করার জন্যই এ ধরনের আলোচনা সভা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। তিনি বলেন, বঙ্গবন্ধু, জাতির পিতা ও হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি কোনো মনগড়া উপাধি নয়। এর সুনির্দিষ্ট পটভূমি আছে।

জাতির পিতা বঙ্গবন্ধুর সাড়ে ৩ বছরের শাসনামলে বঙ্গবন্ধুকে একজন বড় মাপের প্র্রশাসকের আখ্যা দিয়ে পার্বত্য সচিব মশিউর রহমান এনডিসি বলেন, বঙ্গবন্ধুর সাড়ে ৩ বছরের শাসনামল বিশ্লেষণ করলে দেখা যায়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন একজন বড় মাপের প্রশাসক। তিনি বলেন, যুদ্ধ বিধ্বস্ত বাংলাদেশের বিধ্বস্ত ঘরবাড়ি, রাস্তাঘাট, ট্রেন লাইন, ব্রীজ ও অন্যান্য অবকাঠামো দ্রুত সময়ের মধ্যে সংস্কার ও উন্নয়ন করা ছিল সত্যিকারের এক অসাধ্য কাজ। পশ্চিম পাকিস্তানিরা এদেশের কোষাগারের টাকা পয়সা, সম্পদ সব আগুনে জ্বালিয়ে পুড়িয়ে শেষ করে দিয়েছিল। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অত্যন্ত দক্ষতা ও সততার সাথে সকল বিষয়গুলোতে সফলতা দেখিয়েছিলেন। সচিব মশিউর রহমান এনডিসি আরও বলেন, জাতির পিতা বঙ্গবন্ধুর দুরদর্শিতা কাজের মধ্যে ছিল ভারতের সকল সৈন্য অতি দ্রুত ফেরত পাঠানো। দেশ স্বাধীনের এক বছরের মধ্যে একটি স্বার্থক সংবিধান রচনা করা যেখানে পশ্চিম পাকিস্তানিরা দুই যুগের মধ্যেও সুষ্ঠু একটি সংবিধান প্রণয়ন করতে পারেনি। সচিব বলেন, বঙ্গবন্ধু দেশের সকল অফিস, আদালত, দপ্তর সবকিছু এই সাড়ে তিন বছরের মধ্যে সম্পন্ন করেছিলেন। বাংলাদেশ শিক্ষা বোর্ড, মাদ্রাসা বোর্ড, ইসলামিক ফাউন্ডেশন প্রতিষ্ঠাসহ পার্বত্য চট্টগ্রামের উন্নয়নের রূপরেখা বঙ্গবন্ধু তৈরি করে গিয়েছিলেন। সচিব বলেন, শুধু তাই নয়, যেখানে ১৯৭২ সালের জানুয়ারি মাসে বাংলাদেশের মানুষের মাথাপিছু আয় ছিল মাত্র ৯৮ ডলার, সেখানে সাড়ে তিন বছরে মানুষের মাথা পিছু আয় ৩ গুণ বাড়িয়ে তা ২৭৮ ডলারে উন্নীত করেছিলেন। যা বিশ্বের ইতিহাসে এক বিরল দৃষ্টান্ত স্থাপন করেছে। সচিব মশিউর রহমান এনডিসি বলেন, বর্তমানে সকল ক্ষেত্রে সূচকের দিক থেকে বাংলাদেশ পাকিস্তানের চেয়ে অনেক এগিয়ে আছে।

সচিব মশিউর রহমান এনডিসি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু অসাম্প্রদায়িক চিন্তা চেতনায় সোনার বাংলা গড়ার স্বপ্ন দেখতেন। বঙ্গবন্ধু ছিলেন একজন সত্যিকারের দেশপ্রেমিক এবং অসাম্প্রদায়িক চেতনার বিচক্ষণ মানুষ। তিনি বলেন, দেশকে ভালবেসে দেশের উন্নয়ন কাজ করলে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠিত হবে। মানুষের মুক্তির জন্য যে সোনার বাংলা গড়ার স্বপ্ন বঙ্গবন্ধু দেখেছিলেন- তাঁরই সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ২০৪১ সালের উন্নত স্মার্ট বাংলাদেশ গড়ার কর্মপরিকল্পনা আমরা বাস্তবায়ন করবো। ২১০০ সালের ডেল্টা পরিকল্পনা মাননীয় প্রধানমন্ত্রী দিয়েছেন তা বাস্তবায়নে পরবর্তী প্রজন্মকে এখন থেকেই প্রস্তুত হওয়ার আহ্বান জানান সচিব।

বিশেষ অতিথির বক্তব্যে মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আমিনুল ইসলাম বলেন, ৭ কোটি বাঙালিকে ধাপে ধাপে স্বাধীনতা আন্দোলনের চূড়ান্ত পর্যায়ে নিয়ে গিয়েছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তিনি বলেন, ১৯৭১ সালের ৭ই মার্চের ভাষণে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বলেছিলেন, ৭ কোটি বাঙালিকে দাবায়ে রাখতে পারবা না। অতিরিক্ত সচিব আমিনুল ইসলাম বলেন, অর্থনৈতিক মুক্তির লক্ষ্যে উন্নয়ন কাজে আমাদের ঝাপিয়ে পড়তে হবে। ২০৪১ সালের রূপকল্প বিনির্মাণে শিশুদের যোগ্য নাগরিক হিসেবে গড়ে তোলার অঙ্গিকার গ্রহণের জন্য সকলের প্রতি আহ্বান জানান তিনি।

অতিরিক্ত সচিব প্রদীপ কুমার মহোত্তম এনডিসি বলেন, শিশুরা প্রকৃত অর্থে এখনও বঞ্চিত হচ্ছে। ঝুঁকিপূর্ণ কাজে তাদের ব্যবহার করা হচ্ছে। শিশুরা বলাৎকারের শিকার হচ্ছে। তিনি বলেন, এগুলো হলো আমাদের জন্য চ্যালেঞ্জ। এসব থেকে আমাদের বের হয়ে আসতে হবে। শিশুদের প্রতি সদাচরণ, বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বাস্তব রূপ দিতে শিশু বান্ধব পরিবেশ গড়ে তুলতে হবে। তিনি বলেন, পরিবার থেকেই এর চর্চা করতে হবে।

যুগ্মসচিব সজল কান্তি বনিক তার বক্তব্যে জাতির পিতা বঙ্গবন্ধুকে একজন অসীম দয়ার হৃদয়গ্রাহী মহান পুরুষ হিসেবে আখ্যা দেন।

আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, উপসচিব কাজী চাহেল তস্তরী, উপসচিব মোংগল চন্দ্র পাল, ব্যক্তিগত কর্মকর্তা নিয়াজ মোর্শেদ মিঠু, কম্পিউটার অপারেটর মো. মুরাদ হোসেন ও আব্দুল্লাহ আল মামুন বঙ্গবন্ধুর স্মৃতিচারণ করে বক্তব্য রাখেন। আলোচনা সভার সঞ্চালনায় ছিলেন মন্ত্রণালয়ের উপসচিব ডাঃ মোঃ গোলাম কবির।

পরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের সদস্য ও সকল মুসলিম উম্মাহর রুহের মাগফিরাত কামনা করে এবং দেশের সুখ ও সমৃদ্ধি চেয়ে বিশেষ মোনাজাত ও দোয়া পাঠ করা হয়। দোয়া মাহফিল পরিচালনা করেন বেইলী রোডের মিনিস্টার্স এ্যাপার্টমেন্ট জামে মসজিদের খতিব হাফেজ মাওলানা মো. আঃ করিম।

এসময় অন্যান্যের মধ্যে মন্ত্রণালয়ের যুগ্মসচিব মো. হুজুর আলী, উপসচিব মালেকা পারভীন, উপসচিব আবু রাফা মোহাম্মদ আরিফ, উপসচিব জেসমিন আক্তার, উপসচিব মো. শরীফুল ইসলাম, উপসচিব মো. আলাউদ্দিন চৌধুরী, সিনিয়র সহকারী সচিব মুন্না রানী বিশ্বাস, সিনিয়র সহকারী সচিব তাসলীমা বেগম, সহকারী সচিব মো. সফিকুর রহমান, হিসাব রক্ষণ কর্মকর্তা মো. সহিদুল ইসলাম, সহকারী প্রোগ্রামার ওয়াহিদ পলাশ, সহকারী মেইনটেন্যান্স ইঞ্জিনিয়ার হাবিবুল্লাহ নাহিদসহ মন্ত্রণালয়ের অন্যান্য কর্মকর্তা ও কর্মচারিগণ উপস্থিত ছিলেন।

Please follow and like us:
error20
fb-share-icon
fb-share-icon20

চট্টগ্রাম রাজধানী

আরও পড়ুন

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

  • আর্কাইভ

    সেনবাগ’র ছাতারপাইয়া ইউনিয়নের পাঁচতুফা এলাকার খাল মাটি ফেলে ভরাট করে ফেলেছে মাটি ব্যবসায়ী দুস্কৃতিকারীরা , সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নিশ্চুপ।

    গণবিপ্লবে আওয়ামী জনবিচ্ছিন্ন সরকার বাতাসে উড়ে যাবে __আমিনুল হক

    কর্মির দুর্দিনে রাজপথে সিআইপি জালাল আহমেদ

    নতজানু সরকারকে ক্ষমতায় রেখে মানুষের সমস্যার সমাধান হবে না : সালাম

    নড়াইলে দক্ষতা উন্নয়ন কোর্সের সমাপনী ও সার্টিফিকেট বিতরণ অনুষ্ঠান

    রাণীশংকৈলে ইসতিসকার নামাজ আদায় 

    প্রথম ধাপে উপজেলা পরিষদ নির্বাচনে দলীয় সিদ্ধান্ত অমান্য করে পুরুষ ও মহিল পদে প্রতিদ্বন্দ্বিতা করায় ৭৩ জনকে বহিস্কার

    পর্তুগালে গণতন্ত্র বিপ্লবের ৫০ বছর পূর্তি প্রায় ৬ লাখ মানুষের র‍্যালী

    অবসরে যাচ্ছেন অতিরিক্ত আইজিপি মোঃ মাজহারুল ইসলাম বিপিএম

    তীব্র তাপদাহে আওয়ামী সরকার এসির রুমে বসে ঠান্ডা বাতাস খাচ্ছে ___আমিনুল হক

    দেশজুড়ে এমপিরাজ শুরু হয়েছে : রিজভী

    আন্তর্জাতিক পর্নোগ্রাফি চক্রের মূল হোতা শিশু সাহিত্যিক টিপু কিবরিয়া সহ দুইজনকে আটক

    র‌্যাব’র আইন ও গণমাধ্যম শাখার নতুন পরিচালক হিসেবে দায়িত্ব পেয়েছেন কমান্ডার আরাফাত ইসলাম

    ২০ নম্বর ওয়ার্ডের নারী কাউন্সিলর ও আ.লীগ নেত্রী রোকসানা ইসলাম চামেলীর একটি নগ্ন ভিডিও ভাইরাল:সদস্য পদ থেকে অব্যাহতি

    সাইফুল আলম নীরব সকল মামলায় জামিন লাভের পরও জেলগেটে তাকে আটকে দেয়ায় মির্জা ফখরুলের তীব্র নন্দা ও প্রতিবাদ

    কুষ্টিয়া নাগরিক কমিটির উদ্যোগে পানি ও খাবার স্যালাইন বিতরণ

    ফরিদগঞ্জে ড্রেজার মেশিন জব্দ ও ১ লক্ষ টাকা অর্থদণ্ড

    মন্ত্রী-এমপির স্বজনদের মধ্যে যারা প্রার্থিতা প্রত্যাহার করেননি, তাদের বিষয়ে সময়মতো ব্যবস্থা নেয়া হবে:ওবায়দুল কাদের

    মৃত্যুর মুখ থেকে ফিরেও নেতাকর্মীরা আবার ঘুরে দাড়িয়েছে : সালাম

    তীব্র তাপদাহে পানি,খাবার স্যালাইন ও শরবত বিতরণ করল বিএনপি

    বাংলাদেশ ও কাতার দুই দেশের মধ্যে পারস্পরিক সহযোগিতা জোরদার করতে আজ পাঁচটি চুক্তি ও পাঁচটি সমঝোতা স্মারক স্বাক্ষর

    ফরিদপুরে দুই শ্রমিক হত্যাকারীর বিচার দাবিতে জনতার মহাসড়ক অবরোধকে কেন্দ্র করে রণক্ষেত্রে পরিণত হয় মধুখালী

    চলচ্চিত্র শিল্পী সমিতির নব নির্বাচিত কমিটির মিলাদ মাহফিল শেষে সাংবাদিকদের উপর হামলা

    দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রীর সাথে ঢাকাস্থ ব্রিটিশ হাইকমিশনারের সৌজন্য সাক্ষাৎ

    নওগাঁর পত্নীতলায় কারিতাসের মতবিনিময় সভা অনুষ্ঠিত

    নওগাঁর পত্নীতলায় উপজেলা নির্বাচনে প্রতীক পেল প্রার্থীরা

    কেএনএফ’র সঙ্গে সংশ্লিষ্টতা থাকার অভিযোগে রুমা উপজেলা ছাত্রলীগ সভাপতি ভান মুন নোয়াম বমকে গ্রেপ্তার

    বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতির কড়া সমালোচনা যুক্তরাষ্ট্রের মানবাধিকার রিপোর্টে

    খালেদা জিয়া সহ কারাগারে আটক নেতাকর্মীদের মুক্তির দাবিতে রাজধানীতে রিজভীর নেতৃত্বে বিক্ষোভ মিছিল

    কাতারের মহামহিম আমিরকে বিমান বাহিনীর যুদ্ধবিমান কর্তৃক এসকর্ট প্রদান

    • Dhaka, Bangladesh
      শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪
      SalatTime
      Fajr4:07 AM
      Sunrise5:27 AM
      Zuhr11:56 AM
      Asr3:22 PM
      Magrib6:25 PM
      Isha7:45 PM
  • সম্পাদক ও প্রকাশক : কামরুল হাসান বাবলু
    ই-মেইলঃ dk.kamrul@gmail.com
    ব্যবস্থাপনা পরিচালক ও সিইও: মনির হোসেন
    ই-মেইলঃ fsgtcc@gmail.com
    copyright @ বাংলাদেশ দিনকাল / বিডি দিনকাল ( www.bddinkal.com )
    বিডি দিনকাল মাল্টি মিডিয়া (প্রা:) লিমিটেড প্রতিষ্ঠান।