আজ শনিবার | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ | ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ |১৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি | বিকাল ৪:২২

শিরোনাম :

প্রথম ধাপে উপজেলা পরিষদ নির্বাচনে দলীয় সিদ্ধান্ত অমান্য করে পুরুষ ও মহিল পদে প্রতিদ্বন্দ্বিতা করায় ৭৩ জনকে বহিস্কার অবসরে যাচ্ছেন অতিরিক্ত আইজিপি মোঃ মাজহারুল ইসলাম বিপিএম দেশজুড়ে এমপিরাজ শুরু হয়েছে : রিজভী র‌্যাব’র আইন ও গণমাধ্যম শাখার নতুন পরিচালক হিসেবে দায়িত্ব পেয়েছেন কমান্ডার আরাফাত ইসলাম ২০ নম্বর ওয়ার্ডের নারী কাউন্সিলর ও আ.লীগ নেত্রী রোকসানা ইসলাম চামেলীর একটি নগ্ন ভিডিও ভাইরাল:সদস্য পদ থেকে অব্যাহতি মন্ত্রী-এমপির স্বজনদের মধ্যে যারা প্রার্থিতা প্রত্যাহার করেননি, তাদের বিষয়ে সময়মতো ব্যবস্থা নেয়া হবে:ওবায়দুল কাদের তীব্র তাপদাহে পানি,খাবার স্যালাইন ও শরবত বিতরণ করল বিএনপি বাংলাদেশ ও কাতার দুই দেশের মধ্যে পারস্পরিক সহযোগিতা জোরদার করতে আজ পাঁচটি চুক্তি ও পাঁচটি সমঝোতা স্মারক স্বাক্ষর ফরিদপুরে দুই শ্রমিক হত্যাকারীর বিচার দাবিতে জনতার মহাসড়ক অবরোধকে কেন্দ্র করে রণক্ষেত্রে পরিণত হয় মধুখালী দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রীর সাথে ঢাকাস্থ ব্রিটিশ হাইকমিশনারের সৌজন্য সাক্ষাৎ

যৌন হয়রানির অভিযোগে উত্তাল রাজধানীর স্বনামধন্য প্রতিষ্ঠান ভিকারুননিসা নূন স্কুল অ্যাণ্ড কলেজ

প্রকাশ: ২৭ ফেব্রুয়ারি, ২০২৪ ৪:১৮ অপরাহ্ণ

যৌন হয়রানির অভিযোগে উত্তাল রাজধানীর স্বনামধন্য প্রতিষ্ঠান ভিকারুননিসা নূন স্কুল অ্যাণ্ড কলেজ। প্রতিষ্ঠানটির আজিমপুর শাখার এক শিক্ষকের বিরুদ্ধে লিখিত অভিযোগ দিয়েছেন শিক্ষার্থীরা। শিক্ষকের বিচার দাবিতে আন্দোলন করেছেন শিক্ষার্থী-অভিভাবকরা। রোববার হওয়া এই আন্দোলনে যৌন নির্যাতনের লোমহর্ষক বর্ণনা দিয়েছেন শিক্ষার্থীরা। তদন্তে প্রাথমিক সত্যতা মেলায় অভিযুক্ত মুরাদ হোসেন সরকারকে আজিমপুর থেকে প্রত্যাহার করে অধ্যক্ষের কার্যালয়ে সংযুক্ত করা হয়েছে। শিক্ষকের শাস্তি না হওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন অভিভাবকরা। আর অভিযুক্ত মুরাদ হোসেন সরকার বিষয়টিকে ‘ষড়যন্ত্র’ বলছেন। এর আগেও যৌন হয়রানির দায়ে আরেক শিক্ষককে অধ্যক্ষের কার্যালয়ে সংযুক্ত করা হয়েছিল।

যৌন নির্যাতনের দায়ে অভিযুক্ত মুরাদ হোসেন সরকারের শাস্তি দাবি করে রোববার আজিমপুর প্রধান ফটকে আন্দোলন করেন শিক্ষার্থী-অভিভাবকরা। এ সময় তারা ক্ষোভ প্রকাশ করেন। হয়রানির শিকার এক শিক্ষার্থী বলেন, উনি আমার সঙ্গে জান্নাতে যেতে চান।

উনি বলতেন ওনার বয়স যদি আরেকটু কম হতো আর আমার বয়স যদি বেশি হতো তাহলে উনি আমাকে বিয়ে করতেন। উনি বলেন, আমার অন্য কারও সঙ্গে বিয়ে হলেও যেন আমি ওনাকে ভুলে না যাই। আমি ওনার কোচিংয়ে যেতাম। কোচিং শেষে উনি বলতেন এই কারণে, ওই কারণে একটু লেট করতে। সবাই যাবার পর উনি ছিটকিনি লাগিয়ে দিতেন। আমি একজন নৃত্যশিল্পী। স্কুলে প্রোগ্রাম থাকলে উনি বলতেন আমাকে শাড়ি পড়লে ভালো লাগে, লেহেঙ্গা পড়লে ভালো লাগে ইত্যাদি। উনি বলতেন, ওনার মেয়েদের খুব ভালো লাগে। মন চায় সারাদিন বুকের মধ্যে জড়িয়ে রাখতে।

এই শিক্ষার্থী আরও বলেন, প্রথমে তিনি ফ্লাইং কিস করতেন। এরপর গালে কিস করেন। এরপর জড়িয়ে ধরা শুরু করেন। আস্তে আস্তে যখন না বলি তখন তিনি বুঝতে দিতেন না যে এটি খারাপ ইন্টেশনে করছি। এরপর বলতেন, আমাদের দু’জনেরই ভুল। আল্লাহর কাছে মাপ চাইতে হবে। এগুলো স্কুলের কাউকে বললে আমার মান সম্মান চলে যাবে। এরপর বলতেন এগুলোর জন্য আমারো দোষ আছে। এগুলো বলে কনভিন্স করার চেষ্টা করতেন। যাতে কাউকে না বলি। এরপর জোড় করে লিপ কিস করা শুরু করতেন। যখন থামিয়ে দেয়ার চেষ্টা করি তখন আরও জোর করা শুরু করতেন। উনি ওনার প্রাইভেট পার্টস দেখার জন্য জোর করতেন।

হয়রানির শিকার ওই শিক্ষার্থী বলেন, উনি আমাদের প্রথমে বাবা হিসেবে নিজেকে জাহির করতেন। দ্যাট হি ক্যান টাস অ্যাস এনি হয়ার এনি টাইম। আমি প্রথমে কাউকে বলতে চাইনি। কিন্তু এরপর না পেরে আমি মুরাদ হোসেন সরকারের বিরুদ্ধে অভিযোগ করেছি। তিনি বুঝতে পেরেছেন স্কুলে প্রশ্ন করা হবে। এর আগের দিন তিনি বাসায় এসে শাসিয়ে গেছেন। আমার মান সম্মান যেতে পারে। আমাকে টিসি দেয়া হতে পারে। পরদিন স্কুলে আমাকে ৪ ঘণ্টা জিজ্ঞাসাবাদ করা হয়েছে। তখন আমি ওনার ভালো চাইতাম তাই প্রথম দেড় ঘণ্টা মিথ্যা কথা বলেছি। তখন বাকি ভিকটিমদের কথা আপারা আমাকে বলে যে, ওদের সঙ্গে একই কাজ হয়েছে। তখন আমি স্বীকার করি। আমার সঙ্গে যা হয়েছে এটা ওনাদের সঙ্গেও হয়েছে লুকিয়ে রাখার কিছু নাই। এরপর আমি সব কথা বলি। নিয়ম অনুযায়ী আমি অ্যাপ্লিকেশেন করি। আমাদের বলা হয় রিপোর্ট দেয়া হবে কিন্তু দুই তিন সপ্তাহ যাওয়ার পরও দেয়া হয় না। এরপর আমরা বিষয়টি ভাইরাল করার চেষ্টা করি।

অভিযোগ দায়েরকারী এই শিক্ষার্থী বলেন, আমরা চাই ওনার বিরুদ্ধে অ্যাটেম্প টু রেপ কেস দেয়া হোক। ওনাকে মেইন ব্রাঞ্চে নিয়ে আরও প্রমোশন দেয়া হলো। আমরা চাই ওনাকে বরখাস্ত করা হোক।

মুরাদ হোসেন সরকারের বিরুদ্ধে লিখিত অভিযোগ দায়ের করেন ৩ শিক্ষার্থী। ৩ শিক্ষার্থীর একজনের অভিভাবক ঘটনার বর্ণনা দিয়ে বলেন, অভিযুক্ত শিক্ষক বিদ্যালয়ের পাশেই একটি ভবনে শিক্ষার্থীদের কোচিং করান। কয়েক মাস আগে সেখানে মেয়েকে ভর্তি করাই। এরপর কোচিংয়ের আগে-পরে বিভিন্ন সময়ে মেয়েকে যৌন হয়রানি করেছেন। তিনি বলেন, মা মা করে বিভিন্ন অজুহাতে উনি ছাত্রীদের শরীর স্পর্শ করেন।

আন্দোলনরত এক শিক্ষার্থী বলেন, আমরা মুরাদ হোসেনের বিচার চাই। উনি সমাজের জন্য হুমকিস্বরূপ। তাকে প্রত্যাহার না তাকে বরখাস্ত করা হোক। তিনি কোচিংয়ে এডাল্ট জোক্‌স বলতেন। সেক্সুয়ালি এসল্ট করতেন। তিনি ক্লাস ফাইভ থেকে এইট এই সকল শিক্ষার্থীদের টার্গেট করতেন।

আরেক শিক্ষার্থী অভিযোগ করেন, এক্সট্রা ক্লাসের নাম করে হ্যারেজমেন্ট করেন। আমাদের ম্যানুপুলেট করে রাখা হতো। উনি বলতেন, উনি আমাদের বাবার মতো। উনি আমাদের সাইকোলজি বোঝেন। এসব করে ম্যানুপুলেট করে তিনি আমাদের সঙ্গেই চান্স নিতেন। এরকম অসংখ্য শিক্ষার্থী এসবের মধ্যদিয়ে গেছে। এরই কারণে সকলে প্রতিবাদ করছে।

এই প্রতিষ্ঠানের প্রাক্তন শিক্ষার্থীরাও এসেছিলেন আন্দোলনে। প্রাক্তন এক শিক্ষার্থী বলেন, গার্লস স্কুলে পড়ছি আমাদের কেন নিরাপত্তা থাকবে না? তারা যে তাদের অভিভাবকদের কাছে বলবে সেই মানসিকতাটাও জন্মায় না। ব্রেন ওয়াশ করা হয়। এতটা ট্রমাটাইজ্‌ড করা হয়। আমিও শুরুতে বিশ্বাস করতে পারতাম না। প্রাক্তন যারা অনেকে এখন বলছে তারাও ভিকটিম হয়েছিল, তারাও মুখ খুলতে পারেনি।

রোববার মানববন্ধনের দুই ঘণ্টা পর কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ কেকা রায় চৌধুরী এসে শিক্ষার্থীদের বিচারের আশ্বাস দেন। তিনি বলেন, আইনগতভাবে সর্বোচ্চ সিদ্ধান্ত নেবো আমরা।

যৌন হয়রানির অভিযোগ ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে হলেও তা নিয়ে অগ্রগতি ছিল না প্রতিষ্ঠান প্রশাসনের পক্ষে। এরপর বিষয়টি আলোচনায় আসার পর নড়েচড়ে বসে প্রতিষ্ঠানটি। কোচিংয়ে ছাত্রীদের যৌন হয়রানির অভিযোগে শনিবার আজিমপুর শাখার গণিতের শিক্ষক মুরাদ হোসেন সরকারকে সব ধরনের একাডেমিক কার্যক্রম থেকে সরিয়ে নেয়া হয়। শাস্তি হিসেবে তাকে অধ্যক্ষের কার্যালয়ে সংযুক্ত করা হয়েছে। ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ কেকা রায় চৌধুরী স্বাক্ষরিত এক চিঠিতে তাকে মূল শাখায় সংযুক্ত করা হয়েছে। চিঠিতে বলা হয়েছে, ছাত্রীদের যৌন হয়রানির অভিযোগ পাওয়ার পর তদন্ত কমিটি করা হয়। ওই কমিটি ঘটনার প্রাথমিক সত্যতা পেয়েছে। তাই চূড়ান্ত সিদ্ধান্ত্ত না দেয়া পর্যন্ত তিনি অধ্যক্ষের কার্যালয়ে সংযুক্ত থাকবেন।

যৌন হয়রানি ও নিপীড়নের বিচার চেয়ে গত ৭ই ফেব্রুয়ারি মুরাদ হোসেনের বিরুদ্ধে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের আজিমপুর শাখার প্রধান সাবনাজ সোনিয়া কামালের কাছে লিখিত অভিযোগ করেন কয়েকজন অভিভাবক। সেখানে তারা সন্তানদের সঙ্গে ঘটা যৌন হয়রানির বিবরণ দিয়ে অভিযুক্ত মুরাদ হোসেনের যথোপযুক্ত শাস্তি দাবি করেন। সেই অভিযোগপত্র যায় ভিকারুননিসার অধ্যক্ষের কাছে। পরদিন অধ্যক্ষ ৩ সদস্যের তদন্ত কমিটি গঠন করেন। কমিটির আহ্বায়ক আইসিটি বিভাগের সহকারী অধ্যাপক মমতাজ বেগম। সদস্য পদার্থ বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ড. ফারহানা খানম ও ইংরেজি প্রভাতী শাখার শাখা প্রধান শামসুন আরা সুলতানা।

অভিযুক্ত শিক্ষক মুরাদ হোসেন সরকারকে চাকরিচ্যুত না করলে কঠোর আন্দোলনের পাশাপাশি আইনি পদক্ষেপে যাওয়ার ঘোষণা দিয়েছেন অভিভাবকরা। রোববার সন্ধ্যায় জাতীয় প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন করে এ হুঁশিয়ার উচ্চারণ করা হয়। এ সময় অভিভাবকরা বলেন, এই শিক্ষক আগে থেকেই শিক্ষার্থীদের যৌন নিপীড়ন করে আসছিলেন। কিন্তু শিক্ষার্থীরা ভয়ে মুখ খুলতো না।

এই বিষয়ে মুরাদ হোসেন সরকার বলেন, এটা সরাসরি ষড়যন্ত্র। ৩ জন শিক্ষার্থী অভিযোগ করেছে তাদের ষষ্ঠ শ্রেণিতে থাকাকালীন যৌন হয়রানি করা হয়েছে। এখন তারা নবম শ্রেণিতে। কাদের ইন্ধনে তারা এটা করছে। আমাকে জেলাসি করে এমন কিছু শিক্ষক তার সন্তান ও তার বন্ধু-বান্ধবদের নিয়ে একটা ফেসবুকে গ্রুপ খুলেছে যাতে আমি সামাজিকভাবে হেয়প্রতিপন্ন হই। একজন শিক্ষার্থী নির্যাতিত হয় তবে কি দুবছর পর অভিযোগ করবে? সহকর্মীদের দ্বারা আমি হ্যারেজমেন্টের শিকার হচ্ছি।
তিনি আরও বলেন, কোনো পুরুষকে যদি ঘায়েল করতে হয় তবে তার বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ তুলে দাও। সেটাই হয়েছে আমার ক্ষেত্রে। প্রতিষ্ঠানটির ভারপ্রাপ্ত অধ্যক্ষ কেকা রায় চৌধুরীর সঙ্গে একাধিকবার মোবাইলে যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি ফোন রিসিভ করেননি।

Please follow and like us:
error20
fb-share-icon
fb-share-icon20

রাজধানী শিক্ষাঙ্গন/ক্যাম্পাস

আরও পড়ুন

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

  • আর্কাইভ

    সেনবাগ’র ছাতারপাইয়া ইউনিয়নের পাঁচতুফা এলাকার খাল মাটি ফেলে ভরাট করে ফেলেছে মাটি ব্যবসায়ী দুস্কৃতিকারীরা , সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নিশ্চুপ।

    গণবিপ্লবে আওয়ামী জনবিচ্ছিন্ন সরকার বাতাসে উড়ে যাবে __আমিনুল হক

    কর্মির দুর্দিনে রাজপথে সিআইপি জালাল আহমেদ

    নতজানু সরকারকে ক্ষমতায় রেখে মানুষের সমস্যার সমাধান হবে না : সালাম

    নড়াইলে দক্ষতা উন্নয়ন কোর্সের সমাপনী ও সার্টিফিকেট বিতরণ অনুষ্ঠান

    রাণীশংকৈলে ইসতিসকার নামাজ আদায় 

    প্রথম ধাপে উপজেলা পরিষদ নির্বাচনে দলীয় সিদ্ধান্ত অমান্য করে পুরুষ ও মহিল পদে প্রতিদ্বন্দ্বিতা করায় ৭৩ জনকে বহিস্কার

    পর্তুগালে গণতন্ত্র বিপ্লবের ৫০ বছর পূর্তি প্রায় ৬ লাখ মানুষের র‍্যালী

    অবসরে যাচ্ছেন অতিরিক্ত আইজিপি মোঃ মাজহারুল ইসলাম বিপিএম

    তীব্র তাপদাহে আওয়ামী সরকার এসির রুমে বসে ঠান্ডা বাতাস খাচ্ছে ___আমিনুল হক

    দেশজুড়ে এমপিরাজ শুরু হয়েছে : রিজভী

    আন্তর্জাতিক পর্নোগ্রাফি চক্রের মূল হোতা শিশু সাহিত্যিক টিপু কিবরিয়া সহ দুইজনকে আটক

    র‌্যাব’র আইন ও গণমাধ্যম শাখার নতুন পরিচালক হিসেবে দায়িত্ব পেয়েছেন কমান্ডার আরাফাত ইসলাম

    ২০ নম্বর ওয়ার্ডের নারী কাউন্সিলর ও আ.লীগ নেত্রী রোকসানা ইসলাম চামেলীর একটি নগ্ন ভিডিও ভাইরাল:সদস্য পদ থেকে অব্যাহতি

    সাইফুল আলম নীরব সকল মামলায় জামিন লাভের পরও জেলগেটে তাকে আটকে দেয়ায় মির্জা ফখরুলের তীব্র নন্দা ও প্রতিবাদ

    কুষ্টিয়া নাগরিক কমিটির উদ্যোগে পানি ও খাবার স্যালাইন বিতরণ

    ফরিদগঞ্জে ড্রেজার মেশিন জব্দ ও ১ লক্ষ টাকা অর্থদণ্ড

    মন্ত্রী-এমপির স্বজনদের মধ্যে যারা প্রার্থিতা প্রত্যাহার করেননি, তাদের বিষয়ে সময়মতো ব্যবস্থা নেয়া হবে:ওবায়দুল কাদের

    মৃত্যুর মুখ থেকে ফিরেও নেতাকর্মীরা আবার ঘুরে দাড়িয়েছে : সালাম

    তীব্র তাপদাহে পানি,খাবার স্যালাইন ও শরবত বিতরণ করল বিএনপি

    বাংলাদেশ ও কাতার দুই দেশের মধ্যে পারস্পরিক সহযোগিতা জোরদার করতে আজ পাঁচটি চুক্তি ও পাঁচটি সমঝোতা স্মারক স্বাক্ষর

    ফরিদপুরে দুই শ্রমিক হত্যাকারীর বিচার দাবিতে জনতার মহাসড়ক অবরোধকে কেন্দ্র করে রণক্ষেত্রে পরিণত হয় মধুখালী

    চলচ্চিত্র শিল্পী সমিতির নব নির্বাচিত কমিটির মিলাদ মাহফিল শেষে সাংবাদিকদের উপর হামলা

    দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রীর সাথে ঢাকাস্থ ব্রিটিশ হাইকমিশনারের সৌজন্য সাক্ষাৎ

    নওগাঁর পত্নীতলায় কারিতাসের মতবিনিময় সভা অনুষ্ঠিত

    নওগাঁর পত্নীতলায় উপজেলা নির্বাচনে প্রতীক পেল প্রার্থীরা

    কেএনএফ’র সঙ্গে সংশ্লিষ্টতা থাকার অভিযোগে রুমা উপজেলা ছাত্রলীগ সভাপতি ভান মুন নোয়াম বমকে গ্রেপ্তার

    বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতির কড়া সমালোচনা যুক্তরাষ্ট্রের মানবাধিকার রিপোর্টে

    খালেদা জিয়া সহ কারাগারে আটক নেতাকর্মীদের মুক্তির দাবিতে রাজধানীতে রিজভীর নেতৃত্বে বিক্ষোভ মিছিল

    কাতারের মহামহিম আমিরকে বিমান বাহিনীর যুদ্ধবিমান কর্তৃক এসকর্ট প্রদান

    • Dhaka, Bangladesh
      শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪
      SalatTime
      Fajr4:07 AM
      Sunrise5:27 AM
      Zuhr11:56 AM
      Asr3:22 PM
      Magrib6:25 PM
      Isha7:45 PM
  • সম্পাদক ও প্রকাশক : কামরুল হাসান বাবলু
    ই-মেইলঃ dk.kamrul@gmail.com
    ব্যবস্থাপনা পরিচালক ও সিইও: মনির হোসেন
    ই-মেইলঃ fsgtcc@gmail.com
    copyright @ বাংলাদেশ দিনকাল / বিডি দিনকাল ( www.bddinkal.com )
    বিডি দিনকাল মাল্টি মিডিয়া (প্রা:) লিমিটেড প্রতিষ্ঠান।