আজ শনিবার | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ | ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ |১৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি | বিকাল ৪:৪৬

শিরোনাম :

প্রথম ধাপে উপজেলা পরিষদ নির্বাচনে দলীয় সিদ্ধান্ত অমান্য করে পুরুষ ও মহিল পদে প্রতিদ্বন্দ্বিতা করায় ৭৩ জনকে বহিস্কার অবসরে যাচ্ছেন অতিরিক্ত আইজিপি মোঃ মাজহারুল ইসলাম বিপিএম দেশজুড়ে এমপিরাজ শুরু হয়েছে : রিজভী র‌্যাব’র আইন ও গণমাধ্যম শাখার নতুন পরিচালক হিসেবে দায়িত্ব পেয়েছেন কমান্ডার আরাফাত ইসলাম ২০ নম্বর ওয়ার্ডের নারী কাউন্সিলর ও আ.লীগ নেত্রী রোকসানা ইসলাম চামেলীর একটি নগ্ন ভিডিও ভাইরাল:সদস্য পদ থেকে অব্যাহতি মন্ত্রী-এমপির স্বজনদের মধ্যে যারা প্রার্থিতা প্রত্যাহার করেননি, তাদের বিষয়ে সময়মতো ব্যবস্থা নেয়া হবে:ওবায়দুল কাদের তীব্র তাপদাহে পানি,খাবার স্যালাইন ও শরবত বিতরণ করল বিএনপি বাংলাদেশ ও কাতার দুই দেশের মধ্যে পারস্পরিক সহযোগিতা জোরদার করতে আজ পাঁচটি চুক্তি ও পাঁচটি সমঝোতা স্মারক স্বাক্ষর ফরিদপুরে দুই শ্রমিক হত্যাকারীর বিচার দাবিতে জনতার মহাসড়ক অবরোধকে কেন্দ্র করে রণক্ষেত্রে পরিণত হয় মধুখালী দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রীর সাথে ঢাকাস্থ ব্রিটিশ হাইকমিশনারের সৌজন্য সাক্ষাৎ

সকলকে মনে রাখতে হবে, সংগ্রামের কোনো বিকল্প নেই, আন্দোলনের কোনো বিকল্প নেই: মির্জা ফখরুল

প্রকাশ: ২৭ মার্চ, ২০২৪ ১০:১৬ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক :- সংগঠন শক্তিশালী করে গণতন্ত্র পূনরুদ্ধারের চলমান আন্দোলন আরো জোরদার করার ঘোষণা দিয়েছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

রমনার ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশন মিলনায়তনে বুধবার দুপুরে মহান স্বাধীনতা ও জাতীয় দিবসেরে এক আলোচনা সভায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল এই মন্তব্য করেন।

তিনি বলেন, ‘‘ বর্তমান বাস্তবতাকে সামনে নিয়ে, বিশ্বপ্রেক্ষিতকে সামনে নিয়ে, সামগ্রিক অবস্থাকে সামনে নিয়ে আমাদের রাজনীতি, আমাদের কৌশল আবারো সেভাবে এগিয়ে নিতে হবে… যেভাবে গত দিনগুলোতে এগিয়েছি।”

‘‘ সকলকে মনে রাখতে হবে, সংগ্রামের কোনো বিকল্প নেই, আন্দোলনের কোনো বিকল্প নেই এবং গণতন্ত্রকে প্রতিষ্ঠা করা, ভোটের অধিকারকে প্রতিষ্ঠা করা তার কোনো বিকল্প নেই। সেজন্য সেই সংগ্রাম আমাদের নেতা ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নেতৃত্বে আমাদেরকে শক্তিশালী সংগঠন গড়ে তোলে সেই সংগ্রামকে আরো বেশি জোরদার করতে হবে।”

দেশের অবস্থা তুলে ধরে ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘‘ আমার কাছে মনে হয়, বাংলাদেশ শুধু ফ্যাসিস্টদের কবলে পড়েনি, বাংলাদেশ বর্ণবাদীদের কবলে পড়েছে। আমাদের বিএনপি যারা করে তাদের ঘর-বাড়ি পর্যন্ত দখল করে নেয়া হচ্ছে, আমাদের বিএনপি যারা করে তাদের জমি দখল করে নেয়া হচ্ছে… তাদের ব্যবসা-বানিজ্য দখল করে নেয়া হচ্ছে, তাদের ছেলে-মেয়েদেরকে চাকুরিরর কোনো সুযোগ দেয়া হচ্ছে না। এমনকি দুঃসম্পর্কের আত্বীয় যারা আছে তাদেরকে বিএনেপি হিসেবে চিহ্নিত করে বঞ্চিত করা হচ্ছে… এটা বর্ণবাদ ছাড়া কিছু নয়।”

‘‘দেশটাকে তারা ‍দুইটি ভাগ করে ফেলেছে… একটা ভাগ হচ্ছে আওয়ামী লীগ, আরেকটা ভাগ হচ্ছে বিরোধী দল। এই অবস্থা তৈরি করে তারা এই দেশকে নিজেরাই সাম্প্রদায়িক একটা অবস্থা তৈরি করেছে। তারা আবার দাবি করে কালকেও বলেছে যে, সাম্প্রদায়িক শক্তির বিরুদ্ধে তাদের নাকি এই জেহাদ সব সময় অব্যাহত থাকবে। যারা সাম্প্রদায়িকতা সৃষ্টি করে, যারা নিজেরা গোষ্ঠি তৈরি করেছে, বর্ণবাদ সৃষ্টি করছে তাদের মুখে একথা শোভা পায়।শুধু কথা বলে মানুষের সম্পদ লুট করে, মানুষজনকে সর্বশান্ত করে গণতন্ত্রকে প্রতিষ্ঠা করা যায় না।”

তিনি বলেন, ‘‘ প্রত্যেকদিন দেখছেন কি হারে হাজার হাজার কোটি টাকা লোপাট হয়ে যাচ্ছে, কিভাবে ব্যাংকিং ব্যবস্থাকে ধবংস করে ফেলা হচ্ছে, কিভাবে শিক্ষা ব্যবস্থাকে ধবংস করে ফেলা হয়েছে স্বাস্থ্য ব্যবস্থা ধবংস করা হচ্ছে, বিশ্ববিদ্যালয়গুলোতে এমন একটা অবস্থা তৈরি করেছে যেখানে স্বেচ্ছাচারিতা, সেখানে বিভিন্ন রকমের অসামাজিক কার্য্কলাপ ছাড়া সেখানে আর কিছু হচ্ছে না। যাদেরকে নিয়োগ দেয়া হচ্ছে তাদেরকে দলীয় বিবেচনায় নিয়োগ দেয়া হচ্ছে।যাদের যোগ্যতা নেই তাদেরকে ভাইস চ্যান্সেলর নিয়োগ দেয়া হচ্ছে….সব প্রতিষ্ঠানগুলোতে এমনকি প্রাইমারি স্কুলগুলোতেও সেই দলীয়করণ ব্যবস্থা চালু করা হয়েছে।অর্থা এক কথায় পুরো দেশকে রাষ্ট্রকে তারা গিলে ফেলেছে।এই অবস্থা থেকে মুক্তি পাওয়ার জন্য আমরা সংগ্রাম করছি, লড়াই করছি।”

গণতন্ত্র প্রতিষ্ঠায় শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান ও বেগম খালেদা জিয়ার পদক্ষেপগুলোও তুলে ধরে বিএনপি মহাসচিব বলেন, ‘‘দেখবেন যা কিছু বাংলাদেশে শুভ কাজ হয়েছেন তা বিএনপির নেতারাই করেছেন।”

রমনার ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশন মিলনায়তনে বিএনপির গঠিত ‘স্বাধীনতা দিবস উদযাপন কমিটি’র উদ্যোগে এই আলোচনা সভা হয়।

তরুন সমাজকে জেগে উঠার আহ্বান রেখে বিএনপি মহাসচিব বলেন, ‘‘ চলমান আন্দোলনে এতো ত্যাগের পরেও আমার কাছে মনে তরুনদেরকে আরো শক্ত করে জেগে উঠতে হবে, যুবকদেরকে জেগে উঠতে হবে। ২৮ তারিখের ঘটনায় পরে আমার কাছে মনে হয়েছে যে, আমরা তরুনদেরকে আমরা বোধহয় সেভাবে নামাতে পারিনি।”

‘‘ আমার কাছে মনে হয়েছে মানুষকে জাগিয়ে তোলা এটা এখন আমাদের প্রধান কাজ। আমাতের একমাত্র মনে হয়, মানুষকে আবারও সংগঠিত করতে হবে, জনগনকে গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য, নিজের অধিকারের জন্য, ভোটের অধিকার প্রতিষ্ঠার জন্য তাদেরকে অবশ্যই রুখে দাঁড়াতে হবে।”

তিনি বলেন, ‘‘ আজকের বাংলাদেশ ভিন্ন বাংলাদেশ, আজকের বিশ্ব ভিন্ন বিশ্ব, আজকে যে ভূ-রাজনীতি আছে এই ভূ-রাজনীতি সম্পূর্ণ ভিন্নভাবে পরিচালিত… স্বার্থ স্বার্থ স্বার্থ…নিজ নিজ দেশ তাদের স্বার্থ ছাড়া কোনো কিছু ভাবে না। সেখানে মানবাধিকার, অন্য দেশের প্রতি, তার সার্বভৌমত্বের প্রতি যে শ্রদ্ধা-সন্মান সব কিছু ভূলন্ঠিত হচ্ছে।”

‘‘ আজকে দেখুন চারদিকে …কি ভয়াবহ কান্ড। গাজায় প্যালেস্টাইনে দীর্ঘ ৭ মাস ধরে নির্বিচারে একটা গণহত্যা চলছে অথচ তারই প্রতিবেশি মুসলিম দেশগুলো এখন পর্যন্ত সেভাবে কথা বলছে না, গোটা বিশ্ব সেইভাবে কথা বলছে না। জাতিসংঘের নিরাপত্তা পরিষদে একটা রেজুলেশন পাস হয়েছে গতকাল। তার পরে গাজায় বোমা মেরেছে প্রায় ১৫ জন হত্যা করেছে। আজকে ইউক্রেনে রাশিয়া আক্রমন করেছে, সেখানে যুদ্ধ করছে প্রায় দুই বছর ধরে, সেখানে অসংখ্য লোক মৃত্যুবরণ করছে, মারা যাচ্ছে….সারা বিশ্বের যারা বৃহৎ-ধনী দেশ তাদের একটাই লক্ষ্য সেটা হচ্ছে তাদের স্বার্থ আদায় করা।”

দলের স্থায়ী কমিটির সদস্য আবদুল মঈন খান বলেন, ‘‘আওয়ামী লীগ গণতন্ত্র বিশ্বাস করে না, তারা দেশের মানুষের অর্থনৈতিক অধিকারও বিশ্বাস করে না।”

‘‘ ৭২-৭৫ এ তারা(আওয়ামী লীগ সরকার) একবার একদলীয় বাকশাল কায়েম করেছিলো জাতীয় সংসদের ভেতরে দাঁড়িয়ে মাত্র ১১ মিনিটে এবং এবার এরা সারাদেশে অলিখিত বাকশাল কায়েম করেছে। আমরা নয় বিশ্বের একটি নামী দামী নিউজ ম্যাগাজিন ‘টাইম ম্যাগাজিন’ তারা বাংলাদেশের বর্তমান সরকারের নাম দিয়েছে বাকশাল টু। কাজেই এই সরকার একদলীয় সরকার তাদের কথা আমরা শুধু বলছি না, সারা বিশ্ব বলেছে যে, এই সরকার জগদ্দল পাথরের মতো বাংলাদেশের ১৮ কোটি মানুষের ওপর চেপে বসেছে এবং তাদের ওপরে জুলুম-অত্যাচার-নির্যাতন করছে, বাংলাদেশের বিরোধী দলের বিরুদ্ধে এক লক্ষ মামলা দেয়া হয়েছে ৫০ লক্ষ নেতা-কর্মীকে আসামী করা হয়েছে।”

সভাপতির বক্তব্যে স্বাধীনতা দিবস উদযাপন কমিটির আহ্বায়ক দলের ভাইস চেয়ারম্যান অবসরপ্রাপ্ত মেজর হাফিজ উদ্দিন আহমেদ বীর বিক্রম বলেন, ‘‘ আমি আজকে ছাত্র সমাজ যুব সমাজ যারা এখানে শ্লোগান দিচ্ছেন এই দেশ তো আপনাদের দেশ। আপনাদের আগের ছাত্ররা জীবন দিয়েছে… আমি তার সাক্ষী। একাত্তর সালে আমি তাদেরকে নিয়ে যুদ্ধ করেছি।”

‘‘ তাই তরুন সমাজকে বলব, প্রিয় দেশ আপনাদেরকে ডাকছে, দেশবাসী আপনাদেরকে ডাকছে। আপনারা ঐক্যবদ্ধ হোন, মো্বাইলটা বাদ দিয়ে রাস্তায় নেমে আসুন। শ্লোগান আর ভোটের মাধ্যমে কাজ হবে না, আন্দোলনের জন্য প্রস্তুতি নিতে হবে। এই অবস্থার অবসান করতে হবে। জিয়াউর রহমান মানে আমাদের আদর্শ। ৬ বছর রাষ্ট্র শাসন করার পরে তার ব্যাংকে একটা টাকাও নাই, কোনো জমি নাই, বাড়ি নাই, জীবন উৎসর্গ করে্ গেছেন দেশের জন্য। সেই নেতার আদর্শের মানুষজন আমাদের কি শুধু বসে বসে খালি শ্লোগান দিলে হবে?দেশের ডাকে সাড়া দিয়ে রাস্তায় নামতে হবে।”

স্বাধীনতা দিবস উদযাপন কমিটির সদস্য বিএনপির প্রচার সম্পাদক শহিদ উদ্দিন চৌধুরী ও সহ প্রচার সম্পাদক আমিরুল ইসলাম খান আলিমের সঞ্চালনায় আলোচনা সভায় বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান, আবদুল আউয়াল মিন্টু, আহমেদ আজম খান, চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য মনিরুল হক চৌধুরী, অ্যাডভোকেট ফজলুর রহমান, সাংগঠনিক সম্পাদক আবদুস সালাম আজাদ, মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক জয়নাল আবেদীন, মুক্তিযোদ্ধা দলের সভাপতি ইশতিয়াক আজিজ উলফাত, সাধারণ সম্পাদক সাদেক আহমেদ খান, ঢাকা মহানগর দক্ষিনের সদস্য সচিব রফিকুল আলম মজনু, ছাত্র দলের সাধারণ সম্পাদক নাছির উদ্দিন নাছির বক্তব্য রাখেন।

Please follow and like us:
error20
fb-share-icon
fb-share-icon20

এক্সক্লুসিভ প্রধান খবর রাজধানী রাজনীতি

আরও পড়ুন

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

  • আর্কাইভ

    সেনবাগ’র ছাতারপাইয়া ইউনিয়নের পাঁচতুফা এলাকার খাল মাটি ফেলে ভরাট করে ফেলেছে মাটি ব্যবসায়ী দুস্কৃতিকারীরা , সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নিশ্চুপ।

    গণবিপ্লবে আওয়ামী জনবিচ্ছিন্ন সরকার বাতাসে উড়ে যাবে __আমিনুল হক

    কর্মির দুর্দিনে রাজপথে সিআইপি জালাল আহমেদ

    নতজানু সরকারকে ক্ষমতায় রেখে মানুষের সমস্যার সমাধান হবে না : সালাম

    নড়াইলে দক্ষতা উন্নয়ন কোর্সের সমাপনী ও সার্টিফিকেট বিতরণ অনুষ্ঠান

    রাণীশংকৈলে ইসতিসকার নামাজ আদায় 

    প্রথম ধাপে উপজেলা পরিষদ নির্বাচনে দলীয় সিদ্ধান্ত অমান্য করে পুরুষ ও মহিল পদে প্রতিদ্বন্দ্বিতা করায় ৭৩ জনকে বহিস্কার

    পর্তুগালে গণতন্ত্র বিপ্লবের ৫০ বছর পূর্তি প্রায় ৬ লাখ মানুষের র‍্যালী

    অবসরে যাচ্ছেন অতিরিক্ত আইজিপি মোঃ মাজহারুল ইসলাম বিপিএম

    তীব্র তাপদাহে আওয়ামী সরকার এসির রুমে বসে ঠান্ডা বাতাস খাচ্ছে ___আমিনুল হক

    দেশজুড়ে এমপিরাজ শুরু হয়েছে : রিজভী

    আন্তর্জাতিক পর্নোগ্রাফি চক্রের মূল হোতা শিশু সাহিত্যিক টিপু কিবরিয়া সহ দুইজনকে আটক

    র‌্যাব’র আইন ও গণমাধ্যম শাখার নতুন পরিচালক হিসেবে দায়িত্ব পেয়েছেন কমান্ডার আরাফাত ইসলাম

    ২০ নম্বর ওয়ার্ডের নারী কাউন্সিলর ও আ.লীগ নেত্রী রোকসানা ইসলাম চামেলীর একটি নগ্ন ভিডিও ভাইরাল:সদস্য পদ থেকে অব্যাহতি

    সাইফুল আলম নীরব সকল মামলায় জামিন লাভের পরও জেলগেটে তাকে আটকে দেয়ায় মির্জা ফখরুলের তীব্র নন্দা ও প্রতিবাদ

    কুষ্টিয়া নাগরিক কমিটির উদ্যোগে পানি ও খাবার স্যালাইন বিতরণ

    ফরিদগঞ্জে ড্রেজার মেশিন জব্দ ও ১ লক্ষ টাকা অর্থদণ্ড

    মন্ত্রী-এমপির স্বজনদের মধ্যে যারা প্রার্থিতা প্রত্যাহার করেননি, তাদের বিষয়ে সময়মতো ব্যবস্থা নেয়া হবে:ওবায়দুল কাদের

    মৃত্যুর মুখ থেকে ফিরেও নেতাকর্মীরা আবার ঘুরে দাড়িয়েছে : সালাম

    তীব্র তাপদাহে পানি,খাবার স্যালাইন ও শরবত বিতরণ করল বিএনপি

    বাংলাদেশ ও কাতার দুই দেশের মধ্যে পারস্পরিক সহযোগিতা জোরদার করতে আজ পাঁচটি চুক্তি ও পাঁচটি সমঝোতা স্মারক স্বাক্ষর

    ফরিদপুরে দুই শ্রমিক হত্যাকারীর বিচার দাবিতে জনতার মহাসড়ক অবরোধকে কেন্দ্র করে রণক্ষেত্রে পরিণত হয় মধুখালী

    চলচ্চিত্র শিল্পী সমিতির নব নির্বাচিত কমিটির মিলাদ মাহফিল শেষে সাংবাদিকদের উপর হামলা

    দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রীর সাথে ঢাকাস্থ ব্রিটিশ হাইকমিশনারের সৌজন্য সাক্ষাৎ

    নওগাঁর পত্নীতলায় কারিতাসের মতবিনিময় সভা অনুষ্ঠিত

    নওগাঁর পত্নীতলায় উপজেলা নির্বাচনে প্রতীক পেল প্রার্থীরা

    কেএনএফ’র সঙ্গে সংশ্লিষ্টতা থাকার অভিযোগে রুমা উপজেলা ছাত্রলীগ সভাপতি ভান মুন নোয়াম বমকে গ্রেপ্তার

    বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতির কড়া সমালোচনা যুক্তরাষ্ট্রের মানবাধিকার রিপোর্টে

    খালেদা জিয়া সহ কারাগারে আটক নেতাকর্মীদের মুক্তির দাবিতে রাজধানীতে রিজভীর নেতৃত্বে বিক্ষোভ মিছিল

    কাতারের মহামহিম আমিরকে বিমান বাহিনীর যুদ্ধবিমান কর্তৃক এসকর্ট প্রদান

    • Dhaka, Bangladesh
      শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪
      SalatTime
      Fajr4:07 AM
      Sunrise5:27 AM
      Zuhr11:56 AM
      Asr3:22 PM
      Magrib6:25 PM
      Isha7:45 PM
  • সম্পাদক ও প্রকাশক : কামরুল হাসান বাবলু
    ই-মেইলঃ dk.kamrul@gmail.com
    ব্যবস্থাপনা পরিচালক ও সিইও: মনির হোসেন
    ই-মেইলঃ fsgtcc@gmail.com
    copyright @ বাংলাদেশ দিনকাল / বিডি দিনকাল ( www.bddinkal.com )
    বিডি দিনকাল মাল্টি মিডিয়া (প্রা:) লিমিটেড প্রতিষ্ঠান।